স্পোর্টস ডেস্ক

২৯ ডিসেম্বর, ২০১৯ ১৩:১৫

লা লিগার চাইতে ইপিএলকেই এগিয়ে রাখছেন বার্সার ইয়ং

স্প্যানিশ ক্লাব বার্সেলোনার মিডফিল্ডার ফ্রেঙ্কি ডি ইয়ং লা লিগার চাইতে ইংলিশ প্রিমিয়ার লিগকে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ও বড় লিগ হিসেবেই দেখছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম ‘মিরর’কে স্পেন ও ইংল্যান্ডের লিগ নিয়ে কথা বলেছেন তিনি। খেলোয়াড়দের দক্ষতা বিচারে লা লিগা এগিয়ে থাকলেও প্রতিদ্বন্দ্বীতা ও ক্ষমতায় প্রিমিয়ার লিগকেই বড় করে দেখছেন ইয়ং।

ইয়ং বলছেন, ‘আগে ভাবতাম লা লিগা দুনিয়ার সবচেয়ে শক্তিশালি ফুটবল লিগ। ইউরোপিয়ান প্রতিযোগিতায় তাদের দাপটই সব বলে দেয়। স্পেনের ক্লাবগুলো অনেক দূর যেতে পারে এবং মূল শিরোপা চ্যাম্পিয়নস লিগ এবং ইউরোপা লিগও জিতে নেয়। দক্ষতার প্রশ্নে হয়তো লা লিগা এগিয়ে, তবে কঠিন প্রতিদ্বন্দ্বীতার প্রশ্নে প্রিমিয়ার লিগ কিছুটা এগিয়ে থাকবে।’

ডাচ ক্লাব উইলেমের বয়সভিত্তিক দলে বেড়ে ওঠা। আয়াক্সে বিকাশ আর বার্সেলোনায় পূর্ণতাপ্রাপ্তির অপেক্ষা— ফ্রেঙ্কি ডি ইয়ংকে ঘিরে হয়তো এমন স্বপ্নই দেখছেন কাতালান ক্লাবটির ভক্তরা। তবে এই ডাচ মিডফিল্ডারের একটি কথায় মন খারাপ করতে পারেন বার্সা-ভক্ত থেকে স্প্যানিশ ফুটবলের ভক্তরাও। ক্লাব ফুটবলে ইংলিশ প্রিমিয়ার লিগ নাকি লা লিগার চেয়ে ‘কিছুটা এগিয়ে’—এমন কথাই বলেছেন ইয়ং।

বার্সায় এবারই প্রথম মৌসুম কাটছে ২২ বছর বয়সী এ মিডফিল্ডারের। লিওনেল মেসিদের সঙ্গে এরই মধ্যে ১৮টি লিগ ম্যাচে খেলে গোল করেছেন মাত্র ১টি। তারপরও আর্নেস্তো ভালভার্দের দলে নিজের জায়গাটা বেশ পোক্তই করে ফেলেছেন ডি ইয়ং।

আয়াক্স ছেড়ে গত জানুয়ারিতে বার্সায় যোগ দেন ডি ইয়ং। তার আগে আয়াক্সকে তুলেছেন চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে। ২০১৮-১৯ চ্যাম্পিয়নস লিগের মৌসুমসেরা মিডফিল্ডারও হয়েছিলেন ডি ইয়ং। তাঁকে এ মৌসুমে প্রিমিয়ার লিগে দেখারও সম্ভাবনা জেগেছিল। পেপ গার্দিওলার চোখ ছিল ডি ইয়ংয়ের ওপর। কিন্তু সিটি তাঁদের কোচের কথা শোনেনি। নেদারল্যান্ডসের কোচ রোনাল্ড কোম্যানই এর আগে জানিয়েছিলেন জাতীয় দলে তাঁর শিষ্যকে নিয়ে আগ্রহ ছিল সিটি কোচের, ‘দুটো নাম নিয়ে আমরা কথা বলেছি—ফ্রেঙ্কি ডি ইয়ং ও ম্যাথিয়াস ডি লিট।’

আপনার মন্তব্য

আলোচিত