স্পোর্টস ডেস্ক

০২ জানুয়ারি, ২০২০ ২৩:০২

সুপার ওভারের রোমাঞ্চে শেষ হাসি কুমিল্লার

আসরের প্রথম সুপার ওভার দেখলো বিপিএল। নাটকীয় টাই-এর পর সুপার ওভারের লড়াইয়ে জয় নিয়ে টুর্নামেন্টে টিকে থাকার সম্ভাবনা বাড়ালো কুমিল্লা ওয়ারিয়র্স। অপরদিকে লিগ পর্ব থেকে বিদায় নিশ্চিত হয়ে গেলো সিলেটের। ৯ ম্যাচে তাদের পয়েন্ট এখন মাত্র ২। বাকি ম্যাচগুলোতে বড় ব্যবধানে জিতলেও আর সুপার ফোরের সম্ভাবনা নেই তাদের।

সুপার ওভারে সিলেটের হয়ে ব্যাট করতে নামেন ফ্লেচার এবং রাদারফোর্ড। আর বল হাতে মুজিব উর রহমানকে পাঠান কুমিল্লা অধিনায়ক সৌম্য সরকার। প্রথম বলে বাউন্ডারি খেয়েও মাত্র ৭ রানেই সিলেটকে আটকে দেন মুজিব।

৮ রানের লক্ষ্যে ব্যাট হাতে নামেন অধিনায়ক সৌম্য নিজেই। তার সঙ্গে আসেন ডেভিড ওয়াইসি। তাদের রুখতে বল হাতে আসেন নাভীন উল হক। প্রথম দুই বলে ৩ রান দেয়া নাভীন তৃতীয় বলে সৌম্যকে ফিরিয়ে নতুন নাটকের জন্ম দেন। কিন্তু শেষ রোমাঞ্চের নায়ক হয়ে থাকলেন ওয়াইসি। উপল থারাঙ্গাকে স্ট্রাইকেই আসতে দিলেন না। এক বল বাকি থাকতেই জয় তুলে নিলেন।

এর আগে কুমিল্লার ওয়ারিয়র্স প্রথমে ব্যাট করে ১৪০ রান তোলে। ১৪১ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে সবক'টি উইকেট হারিয়ে সিলেটও তোলে ১৪০ রান। আর তাতেই ম্যাচ গড়ায় সুপার ওভারে। এখানে আগে ব্যাট করে কুমিল্লাকে ৮ রানের জয়ের লক্ষ্য দেয় সিলেট থান্ডার। জবাবে ব্যাট করতে নেমে ১ বল হাতে রেখেই জয় তুলে নেয় কুমিল্লা।

সুপার ওভারের আগে টস জিতে আগে কুমিল্লাকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় সিলেট। আগে ব্যাট করতে নেমে এবাদত হোসেন আর সোহাগ গাজীর দারুণ বোলিংয়ে দ্রুতই টপ অর্ডারের ব্যাটসম্যানদের হারায় কুমিল্লা। অধিনায়ক সৌম্য সরকার আর তারকা ক্রিকেটার সাব্বির রহমান ফেরেন যথাক্রমে ৫ এবং ১৭ রান করে। শেষ দিকে ব্যাট হাতে আর কেউই তেমন প্রতিরোধ গড়তে না পারলে কুমিল্লা ওয়ারিয়র্সের সংগ্রহ দাঁড়ায় ১৪০ রানের। আর তাতেই স্বাগতিক সিলেট থান্ডারের সামনে জয়ের লক্ষ্য দাঁড়ায় ১৪১ রানের।

সিলেটের বোলাররা নিজেদের কাজটা করেছেন বেশ ভালো ভাবেই। এবাদত হোসেন আর শিরফান রাদারফোর্ড নিয়েছেন তিনটি করে উইকেট আর দুই উইকেট নিয়েছেন সোহাগ গাজী।

জবাবে ব্যাট করতে নেমে কুমিল্লার আফগান স্পিনার মুজিব-উর-রহমানের কাছেই যেন পরাস্থ হয় সিলেটের ব্যাটসম্যানরা। নিজের কোটার চার ওভারে মাত্র ১২ রান দিয়ে তুলে নেন ৪টি উইকেট। তবে থান্ডারদের টপ অর্ডার ব্যাটসম্যানদের প্যাভিলিয়নের পথ দেখানোর কাজটা করেছিলেন টাইগার পেসার আল-আমিন হোসেন।

কুমিল্লার ব্যাটসম্যানদের মধ্যে লড়াইটা করেছেন কেবল সোহাগ গাজীই। অন্যরা যখন আসা যাওয়ার মিছিলে ছিলেন তখন একা হাতেই লড়াই করে গেছেন সোহাগ। দলকে জয়ের আশাও দেখাচ্ছিলেন এক সময়, তবে যোগ্য সঙ্গী হিসেবে সঙ্গ দিয়ে পারেনি থান্ডারদের কেউই। শেষ পর্যন্ত ৩১ বলে ৫২ রান করে থামেন সোহাগ গাজী। তবে তিনি ফিরে যাওয়ার পর নাভিন উল হক এবং মুনির হোসেন লড়াই করতে থাকেন। শেষ পর্যন্ত নাভিন ১৫ আর মুনির করেন ১৬ রান। আর ইনিংসের শেষ বলে দৌড়ে দুই রান  নিতে গিয়ে রান আউট হন মুনির। তাতেই দু'দলের স্কোর দাঁড়ায় সমান। ম্যাচ গড়ায় সুপার ওভারে।

আপনার মন্তব্য

আলোচিত