এস এম নাদিম মাহমুদ

১০ জানুয়ারি, ২০২১ ১১:৩৬

ধর্ষণ বিষয়ক সংবাদে দায়িত্বশীলতা কাম্য

ধর্ষণ বিষয়ক সংবাদগুলোতে আমরা কবে পেশাদারিত্ব দেখাতে পারবো? আমরা কি পারি না, সংবাদগুলো পরিবেশনে আরও দায়িত্বশীল হতে?

ঢাকায় গত বৃহস্পতিবার এক কিশোরী এক বন্ধুর বাড়িতে গিয়ে পাশবিকতার শিকার হয়ে মারা গিয়েছে। এই সংবাদটি ২/৩ টি পত্রিকা ব্যতীত অধিকাংশ পত্রিকায় দায়িত্বহীনতার পরিচয় দিয়ে সংবাদ পরিবেশন করেছে বা এখনো করছেন, যা সত্যি অনাকাঙ্ক্ষিত।

সিংহভাগ খবরে মেয়েটির নাম এসেছে, ছবি এসেছে, তার শিক্ষা প্রতিষ্ঠানের নামে ফোকাস করা হয়েছে, যা আদৌও সাংবাদিকতার ব্যাকরণসিদ্ধ হয়েছে বলে মনে করি না।

দেশের নবদম্পতিদের মধ্যে অনেক নারীকে পোস্টকয়টাল ব্লিডিং শিকার হতে হয়। অনেকে মারা যায়। আর ধর্ষণ পরবর্তী এই পোস্টকয়টাল ব্লিডিং বা অতিরিক্ত রক্তক্ষরণে মৃত্যু অন্যতম কারণ।

কিন্তু খবরগুলোতে বিষয়টিকে যেভাবে উপস্থাপন করা হচ্ছে, যেভাবে রগরগে শিরোনাম করা হচ্ছে, তাতে স্পষ্ট আমরা পাঠকদের বিনোদন দিচ্ছি, যা কখনোই মূলধারার সাংবাদিকতার মধ্যে পড়ে না।

আমরা পাশবিকতার শিকার মেয়েটির পরিবারের ভবিষ্যৎ চিন্তা করছি না। আমরা আমাদের পাঠক-দর্শকদের কথা চিন্তা করেছি কেবল ব্যবসায়িক দিক দিয়ে।

ভুক্তভোগীর নাম না দিয়ে সংবাদ পরিবেশন করতে আমাদের শিখতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানের নাম টেনে আনা ছিল অপ্রাসঙ্গিক। যার ফলে অন্যদের সোশ্যাল ট্রমার হওয়ার সুযোগ থাকে।

আমাদের গণমাধ্যমের উচিত, ধর্ষণ বিষয়ক সংবাদে নিজেদের পেশাদারিত্ব দেখানো। আশা করি, নিজেদের এই ভুল-ভ্রান্তি সংশোধন করে, আমরা দায়িত্বশীল সাংবাদিকতা দেখতে পাবো!

আপনার মন্তব্য

আলোচিত