আল-আমিন

০৭ মার্চ, ২০১৮ ২২:০০

কে রোধে তাহার বজ্রকন্ঠ বাণী

জনতার মঞ্চে এসে তার অমর কাব্যখানি শুনালেন।
লক্ষ জনতা হৃদয়ে ধারণ করে প্রস্তুত মুক্তির সংগ্রাম।
এসো বীর, এসো জনতা, এসো কবি,
আমরা বাঙালি, আমরা স্বাধীনতার গল্প শুনি।

ঐতিহাসিক ৭ মার্চ। বাংলাদেশের স্বাধীনতা মুক্তির সংগ্রামে ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা অবিস্মরণীয় দিন। বসন্তের শুকনো দিনে একটি জাতিকে স্বাধীনতার মন্ত্রে উজ্জীবিত করার জন্য রেসকোর্স ময়দানে বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ভাষণ দিয়েছিলেন।

৭ মার্চের ভাষণ মনে হয় স্বাধীনতার যুদ্ধের বিজয়ের চাবিকাঠি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক এই ভাষণে অনুপ্রাণিত হয়ে গোটা বাঙালি জাতি স্বাধীনতা যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল। যতদিন বাঙালির জাতিসত্তা টিকে থাকবে ততদিন এই ভাষণটি জাতি মনে রাখবে। মুক্তিযুদ্ধ থেকে আজ পর্যন্ত মানুষের মুখে মুখে এই ভাষণটি শোনা যায়। এই ভাষণে সমগ্র বাঙালি জাতি অনুপ্রাণিত, উদ্বুদ্ধ।

বঙ্গবন্ধুর এই ভাষণটি একটি কাব্য। প্রতিটি বাক্য একটি করে কবিতা। এই কবিতাগুলো প্রেরণার, বাঙালি জাতির মুক্তির, চেতনার। উত্তাল জনসমুদ্রে বাংলাদেশের স্বাধীনতার ডাক “এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম আমাদের স্বাধীনতার সংগ্রাম”। বঙ্গবন্ধুর এই তেজোদৃপ্ত ঘোষণা বাংলাদেশের তরুণ প্রজন্মের বাংলাদেশের প্রতি ভালোবাসা এবং বাংলাদেশ গঠনে চেতনা বহমান।

“আমি প্রধানমন্ত্রীত্ব চাই না। আমরা এদেশের মানুষের অধিকার চাই।” বঙ্গবন্ধুর এই কথা থেকে তরুণ প্রজন্ম শিক্ষা নিয়েছে রাজনীতি ক্ষমতার ঊর্ধ্বে। তরুণ প্রজন্ম ক্ষমতা চায় না। মুক্ত চিন্তার বাংলাদেশ চায়।

বঙ্গবন্ধুর এই ভাষণকে বিশ্বের বিখ্যাত ভাষণগুলোর মধ্যে শ্রেষ্ঠ ভাষণ গ্যাটিস বার্গের আব্রাহাম লিংকনের ভাষণের সাথে তুলনা করা হয়েছে। ইউনেস্কো এই ভাষণকে মেমোরি অব দ্যা ওয়ার্ল্ড ঘোষণা দিয়ে, ইউনেস্কো যেভাবে নিজে সম্মানিত হয়েছে, তেমনি বাংলাদেশকে উঁচু করেছেন, আমরা গর্বিত, বাংলাদেশ গর্বিত, বাংলাদেশ বঙ্গবন্ধুর মতো একজন নেতা পেয়েছেন। বাংলাদেশ ভাগ্যবান।

কিউবার প্রেসিডেন্ট ফিদেল কাস্ত্রো বলেছিলেন, “আমি হিমালয় দেখিনি। আমি বঙ্গবন্ধুকে দেখেছি।” ফিদেল কাস্ত্রোর এই বাণী বলে দেয়, বঙ্গবন্ধু বিশ্ব নেতাদের মধ্যে শ্রেষ্ঠ একজন নেতা ছিলেন।

আমি বঙ্গবন্ধুকে দেখিনি, আমি রেসকোর্স ময়দানে দেওয়া সে ভাষণ শুনিনি। কিন্তু আমি অনুভব করি। আমি বিশ্বাস করি এই প্রজন্ম বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণকে চেতনায় ধারণ করে উজ্জীবিত। এই ভাষণ দেশের প্রতি, দেশের মানুষের প্রতি ভালোবাসার শিক্ষা দেয়। আমাদের মুক্ত চিন্তার শুভবুদ্ধির পথে চলমান করে।

  • [প্রকাশিত লেখার মন্তব্য, মতামত ও দায় লেখকের নিজস্ব]

আপনার মন্তব্য

আলোচিত