সিলেটটুডে ডেস্ক

০৭ সেপ্টেম্বর, ২০২১ ১০:৫১

সিলেটের বিলাল উদ্দিন নিউ ইর্য়ক পুলিশের সার্জেন্ট

যুক্তরাষ্ট্রের নিউ ইর্য়ক পুলিশ বিভাগের (এনওয়াইপিডিতে) সার্জেন্ট পদে পদোন্নতি পেয়েছেন বিলাল উদ্দিন। তার গ্রামের বাড়ি সিলেটের বিয়ানীবাজার। তিন শতাধিক পদোন্নতিপ্রাপ্তের মধ্যে একমাত্র বাংলাদেশি হিসেবে সার্জেন্ট পদে পদোন্নতি পান তিনি।

স্থানীয় সময় শুক্রবার সকালে নিউ ইয়র্কের কুইন্সে অবস্থিত পুলিশ একাডেমিতে জমকালো এক অনুষ্ঠানের মাধ্যমে তার হাতে পদোন্নতির সনদ তুলে দেন বর্তমান পুলিশ কমিশনার ডারমট শিয়া।

সার্জেন্ট বিলাল উদ্দিন সিলেটের বিয়ানীবাজার উপজেলার মুড়িয়া ইউনিয়নের ঘুঙ্গাদিয়া (নয়াগাউ) গ্রামের মরহুম সিরাজ উদ্দিন ও শামসুন্নাহারের ৫ম পুত্র। ১৯৯৪ সালে অষ্টম শ্রেণিতে বিয়ানীবাজার উপজেলা থেকে ট্যালেন্টপুলে বৃত্তি লাভ করেন। এছাড়া তিনি ১৯৯৭ সালে বিয়ানীবাজারের বৈরাগী বাজার উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি এবং ১৯৯৯ সালে এমসি কলেজ থেকে এইচএসসি পাস করেন। পরে তিনি ভারতের ব্যাঙ্গালুর বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার এপ্লিকেশনে গ্রাজুয়েশন করে ২০০৪ সালে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান।

এদিকে তিনি ২০১১ সালে নিউ ইর্য়ক পুলিশ বিভাগে যোগ দেয়ার আগে সিটি ইউনিভার্সিটি অব নিউইর্য়ক থেকে ফলিত গণিতের ওপর দ্বিতীয় স্নাতক ডিগ্রি অর্জন করেন। সার্জেন্ট হিসেবে পদোন্নতি পাওয়ার আগে বগত ৯ বছর যাবত তিনি ম্যানহাটনে ২০ প্রিসিন্টে দুর্নীতি দমন বিভাগে পুলিশ অফিসার হিসেবে কর্মরত ছিলেন ।

পদোন্নতি পাওয়ার পর সার্জেন্ট বিলাল উদ্দিন নিউইর্য়ক সিটির প্রাণকেন্দ্র ম্যানহাটনে সন্ত্রাস দমন বিভাগে কাজ করবেন।

উল্লেখ্য, বর্তমানে এনওয়াইপিডির সদস্য সংখ্যা প্রায় ৩৬ হাজার। নিয়মিত বাহিনীতে প্রায় চার শতাধিক বাংলাদেশি রয়েছেন । তাদের মধ্যে ৩ জন ক্যাপ্টেন, ১১ জন লেফট্যানেন্ট, ৩৫ জন সার্জেন্ট এবং ১২ জন ডিটেকটিভ রয়েছেন।

এছাড়া নিউ ইর্য়ক সিটিতে পুলিশ বিভাগের অধীনে প্রায় সাত শতাধিক ট্রাফিক পুলিশ, স্কুল সেফটি এজেন্ট, পুলিশ কমিউনিকেশন টেকনেশিয়ান, স্কুল ক্রসিং গার্ডসহ বিভাগের অন্যান্য ইউনিটে মোট হাজারের বেশি বাংলাদেশি কাজ করছেন।

আপনার মন্তব্য

আলোচিত