COVID-19
CORONAVIRUS
OUTBREAK

Bangladesh

Worldwide

330

Confirmed Cases

21

Deaths

33

Recovered

1,535,766

Cases

89,873

Deaths

340,058

Recovered

Source : IEDCR

Source : worldometers.info

শাবি প্রতিনিধি

১১ মার্চ, ২০২০ ২০:২১

শাবিতে বক্ল-চেইন প্রযুক্তিতে সার্টিফিকেট যাচাই পদ্ধতি চালু

ব্লক-চেইন প্রযুক্তি ব্যবহার করে সনদপত্র যাচাই পদ্ধতি চালু করলো শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষকরা।

বুধবার (১১ মার্চ) বিকালে প্রশাসনিক ভবন-২ এর সম্মেলন কক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে এ তথ্য জানান  উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

মতবিনিময় সভায় উপাচার্য বলেন, আমরা দেশের পাবলিক বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে প্রথম বক্ল-চেইন প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে শিক্ষার্থীদের সনদপত্র যাচাই করার প্রযুক্তি চালু করেছি। এখন থেকে সার্টিফিকেটে কিউআর কোড থাকবে যা স্ক্যান করলে শিক্ষার্থীদের ছবিসহ সকল তথ্য শো করবে। এতে একাডেমিক সনদপত্র আসল কিনা তা জানা যাবে। দেশের যেকোনো প্রান্ত থেকে যেকোনো কেউ মোবাইল অ্যাপস ব্যবহার করে সনদপত্র যাচাই করতে পারবেন।

তিনি বলেন, পূর্বেকার সময়ে আমাদের দেশে সার্টিফিকেট আসল কি নকল যাচাই-বাছাই করতে সময় লাগতো। যা ব্যয়বহুল ও সময়সাপেক্ষ ছিল। তবে এই পদ্ধতি চালুর ফলে মুহূর্তেই সনদপত্র আসল কিনা জানা তা যাবে। এতে সময় ও অর্থ দু'টাই সাশ্রয়ী হবে। শীঘ্রই শিক্ষার্থীদের সনদপত্র এ পদ্ধতির আওতায় আসবে বলেও জানান তিনি।

তিনি আরও জানান, গতকাল (১০ মার্চ) বঙ্গবন্ধু শেখ মুজিব হাইটেক পার্ক-সিলেটে এই ব্লক-চেইন প্রযুক্তি উদ্বোধন করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ এবং তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

এ সময় সিলেট বিভাগীয় কমিশনার মো. মশিউর রহমান (এনডিসি), সিলেট জেলা প্রশাসক কাজী এমদাদুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত