চিররঞ্জন সরকার

১০ জানুয়ারি, ২০১৭ ২৩:৩৪

বাংলাদেশকে কেউ ‘দাবায়’ রাখতে পারবে না!

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহযোগী অধ্যাপক তানজীম উদ্দিন খানকে লাঞ্ছিত করেছেন ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির এক নেতা। শিক্ষককে লাঞ্ছিতকারী ছাত্রলীগ নেতার নাম মুনির হোসেন। তিনি কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি।

শনিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের আইবিএ ক্যান্টিনে এ ঘটনা ঘটে।

জানা গেছে, শিক্ষক তানজীম উদ্দিন খান দুপুরে আইবিএ ক্যান্টিনে খাবার খাচ্ছিলেন এমন সময় ৬-৭ জন নেতাকর্মী নিয়ে ক্যান্টিনে প্রবেশ করে মনির। এ সময় ক্যান্টিনে স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি ভিড় থাকায় খাবার দিতে বিলম্ব হয়। এতে ক্যান্টিনের কর্মচারীদের উপর চড়াও হয়ে অকথ্য ভাষায় গালিগালাজ করে ওই ছাত্রলীগ নেতা। তখন ভুক্তভোগী শিক্ষক নিজের পরিচয় দিয়ে তাকে গালিগালাজ না করে সুন্দরভাবে কথা বলার অনুরোধ করেন। এতে ওই ছাত্রলীগ নেতা শিক্ষকের ওপরেও চড়াও হন।

বাংলাদেশের কলেজে, বিশ্ববিদ্যালয়ে এমনকি স্কুলেও ক্ষমতাসীন দলের নেতাকর্মীদের যে তাণ্ডব চলছে, তাতে সুধীজন ভীত, সন্ত্রস্ত, বিচলিত। কিন্তু তারা একটু চিন্তা করলে বুঝতে পারবেন, এই ঘটনাবলি নিয়ে উদ্বেগ বা ক্ষোভের কিছুমাত্র কারণ নেই।

শিক্ষাপ্রতিষ্ঠানে যা ঘটছে, ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা যা করছেন তা স্বাভাবিক, যুক্তিযুক্ত এবং প্রশংসনীয়। কথাটি আপাত-শ্রবণে হাস্যকর মনে হতে পারে, কিন্তু প্রকৃতপক্ষে ওটি সহজ। শিক্ষার উদ্দেশ্য কী? জ্ঞান অর্জন ইত্যাদি পুরানো কাসুন্দি ঘেঁটে লাভ নেই, সাফ কথা: শিক্ষার উদ্দেশ্য রুজিরোজগারের ব্যবস্থা, অর্থাৎ কেরিয়ার। বাংলাদেশে আপাতত শ্রেষ্ঠ কেরিয়ার কী? অবশ্যই রাজনীতি। ক্ষমতার রাজনীতি, ক্ষমতাসীন দলের রাজনীতি। তার জন্য কোন দক্ষতা এবং শিক্ষা দরকার? অবশ্যই গুণ্ডামি, ধর-মার-কাট, শিক্ষা দাও। শত্রুর শিবির দখল করে, বল-ক্ষমতা-দাপট দেখিয়ে সবাইকে তাড়িয়ে-মারিয়ে নিজ কর্তৃত্ব ও দখল কায়েম করা এটাই স্বর্গ, এটাই ধর্ম। এবং সেই ধর্ম পালনে অন্য কোনো নীতি, সভ্যতা, কোনো মানবিকতার তোয়াক্কা করলে চলবে না।

ভাই, বন্ধু, ছাত্র, শিক্ষক, সব কিছুর উপর দল সত্য, দাপট সত্য, ক্ষমতা সত্য। সুতরাং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কলেজের অধ্যক্ষ বা স্কুলের হেডমাস্টার বলে ছেড়ে দিলে চলবে কেন? পুরানো ধ্যান-ধারণা বিসর্জন দিয়ে নূতন যুগের নূতন নায়করা এবং তাদের সুদক্ষ অনুচরবৃন্দ সেই শিক্ষার-ই অনুশীলন করছেন। এটাই যথার্থ শিক্ষা।

বাংলাদেশকে কেউ ‘দাবায়’ রাখতে পারবে না!

  • চিররঞ্জন সরকার : লেখক।

আপনার মন্তব্য

আলোচিত