সিলেট টুডে টেক ডেস্ক

৩০ জানুয়ারি, ২০১৫ ১২:১৬

এবার চালু হচ্ছে 'লজ্জা পুরস্কার' !

সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (অাইসিটি) বিভাগ এ পুরস্কার চালু করতে যাচ্ছে। পুরস্কারের নাম দেওয়া হয়েছে 'ওয়র্স্ট অ্যাওয়ার্ড অব অাইটি ইউসেজ ইন পাবলিক সার্ভিসেস।'

ভালো করলে পুরস্কারের রেওয়াজ আছে, কিন্তু খারাপ করলে? এবার সে পুরস্কারও দিতে যাচ্ছে সরকার। দেশে শিগগিরই চালু হচ্ছে 'লজ্জা পুরস্কার' !

২০১৬ সাল থেকে এই 'লজ্জা' পুরস্কার চালু হচ্ছে বলে জানা গেছে। সাতটি ক্যাটাগরিতে এ পুরস্কার দেওয়া হতে পারে। ক্যাটাগরিগুলো হলো শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতাল, থানা, সিটি করপোরেশন, জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন ও পৌরসভা। লজ্জা পুরস্কার দেওয়ার সময় সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের নামের অাগে থাকবে 'ওয়র্স্ট' শব্দটি।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, জনগণকে সেবা দেওয়ার ক্ষেত্রে নজর রাখা হবে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো তথ্যপ্রযুক্তি ব্যবহার করে কত দ্রুত নির্ভুল সেবা দিতে পারছে। যেসব প্রতিষ্ঠান তথ্যপ্রযুক্তি ব্যবহার না করে ধীরগতিতে সেবাদান করবে এবং জনসাধারণকে ভোগান্তিতে ফেলবে সেগুলোর তালিকা করে বছর শেষে লজ্জাজনক এ পুরস্কার দেওয়ার জন্য বিবেচনায় নেওয়া হবে।

সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (অাইসিটি) বিভাগ এ পুরস্কার চালু করতে যাচ্ছে। পুরস্কারের নাম দেওয়া হয়েছে 'ওয়র্স্ট অ্যাওয়ার্ড অব অাইটি ইউসেজ ইন পাবলিক সার্ভিসেস।' অাগামী মাসে রাজধানীতে অনুষ্ঠিতব্য 'ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৫'-এ এই পুরস্কারের ঘোষণা আসতে পারে। অাগামী বছর পুরস্কারের জন্য যোগ্য ঘোষিত প্রতিষ্ঠানগুলোকে তা তুলে দেওয়া হবে।

জানা গেছে, প্রশাসনে কাজের গতি অানা এবং তথ্যপ্রযুক্তির সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করতেই এই উদ্যোগ।

আপনার মন্তব্য

আলোচিত