সিলেটটুডে প্রযুক্তি ডেস্ক

১১ মে, ২০১৫ ১৪:৩২

মাত্র ৭০০ টাকায় কম্পিউটার

কম্পিউটার ছোট হতে হতে হাতের তালুতে চলে এসেছে। নেক্সট থিং করপোরেশন স্মার্ট কার্ডের আকৃতির ছোট আকারের কম্পিউটার তৈরি করেছে। এর নাম দিয়েছে চিপস (CHIPS)।

ছোট এই কম্পিউটারটিতে ভিজিএ কিংবা এইচডিএমআই অ্যাডাপ্টর দিয়ে বড় মনিটর লাগানো যাবে। এটিতে কিবোড, মাউস, অডিও জ্যাক এবং পেনড্রাইভের মতো অনেক কিছুই সংযোজন করা যায়। নেক্সট থিং এর চিপস আরেক মাইক্রো কম্পিউটার রাস্পবেরি পাই ২ এর চেয়েও ছোট।

এটিতে ওয়াইফাই, ব্লুটুথ নেটওয়ার্ক সমর্থন করে। এতে আছে ১ গিগাহার্টজের প্রসেসর, ৫১২ মেগা র‌্যাম, ৪ জিবি মেমোরি স্টোরেজ। এটি মুক্ত অপারেটিং সিস্টেম লিনাক্স চালিত।

এ বছরের শেষের দিকে এটি বাজারে ছাড়ার পরিকল্পনা করেছে নেক্সট থিং করপোরেশন। বাণিজ্যিকভাবে ছোট আকারের কম্পিউটার চিপস তৈরির জন্য কোম্পানিটি কিকস্ট্যার্টার ক্যাম্পেইনের মাধ্যমে অর্থ সংগ্রহের কাজ শুরু করেছে। এর জন্য ৫০ হাজার ডলার সংগ্রহরে পরিকল্পনা থাকলেও ইতিমত্যে তারা দুই লাখ ডলার সংগ্রহ করে ফেলেছে।

এ কম্পিউটারের শুধু সিপিউ কিনলে পাবেন মাত্র ৯ ডলার বা ৭০০ টাকায়। আর এর সঙ্গে চাইলে ১৯ ডলারের একটি VGA অ্যাডাপ্টর এবং ২৪ ডলারে একটি HDMI অ্যাডাপটর কিনতে পারেন। তাহলে যেকোনো মনিটরে বা টিভিতে সংযোগ দিয়ে বিগ স্ক্রিনে কাজ করতে পারবেন।

এছাড়া ৩০০০ mAH ব্যাটারি, ৪.৩ ইঞ্চি ৪৭০x২৭২px একটি স্ক্রিন, ফুল সুপার ক্লিকি কোয়ের্কি কিবোর্ডসহ কিনতে চাইলে খরচ পড়বে মাত্র ৪৯ ডলার বা প্রায় চার হাজার টাকা মাত্র!

আপনার মন্তব্য

আলোচিত