সিলেট টুডে টেক ডেস্ক

১৪ জানুয়ারি, ২০১৫ ১৪:৪৩

রোবোটিকসে বাংলাদেশের তরুণদের বিরল সাফল্য !

৪ জানুয়ারি ভারতের মুম্বাইয়ে শেষ হওয়া ‘ইন্টারন্যাশনাল রোবোটিকস চ্যালেঞ্জ’ (আইআরসি)-টেকফেস্টে ২য়, ৩য় ও ৪র্থ স্থান ছিল বাংলাদেশি শিক্ষার্থীদের দখলে।

রোবোটিকস নিয়ে ভারতের মুম্বাইতে আয়োজিত আন্তর্জাতিক প্রতিযোগিতায় আবারও সাফল্য অর্জন করেছে বাংলাদেশি শিক্ষার্থীরা। ৪ জানুয়ারি ভারতের মুম্বাইয়ে শেষ হওয়া ‘ইন্টারন্যাশনাল রোবোটিকস চ্যালেঞ্জ’ (আইআরসি)-টেকফেস্টে ২য়, ৩য় ও ৪র্থ স্থান ছিল বাংলাদেশি শিক্ষার্থীদের দখলে।


বিশ্বের বিভিন্ন দেশে আঞ্চলিক বাছাইপর্ব শেষে এবারের ‘ইন্টারন্যাশনাল রোবোটিকস চ্যালেঞ্জ’ শুরু হয় ২ জানুয়ারি ভারতের মুম্বাইয়ে। বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কা আর মিশরের প্রতিযোগীদের নিয়ে শুরু হয় প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব।

প্রতি বছর ভারতের মুম্বাইতে আয়োজন করা হয় এই প্রতিযোগিতার। এতে একটি অটোনোমাস রোবট ও একটি ম্যানুয়াল রোবট নিয়ে অংশ নিতে হয় প্রতিযোগীদের। অটোনোমাস রোবটটি আগে থেকেই প্রোগ্রাম করা থাকে, আর ম্যানুয়াল রোবটটি নির্মাতারা নিয়ন্ত্রণ করেন। লক্ষ্য থাকে প্রতিটি রোবটের মাধ্যমে একটি নির্দিষ্ট কাজ নিখুঁতভাবে সম্পন্ন করা।

প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে শ্রীলঙ্কার একটি দল। আর ২য়, ৩য় ও ৪র্থ স্থান দখল করে নিয়েছে যথাক্রমে বাংলাদেশ ইউনিভার্সিটি অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি এর ‘বুয়েট এক্সপোনেনশিয়াল’, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ‘রোবোসাস্ট’ আর ঢাকা ইউনিভার্সিটি অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজির শিক্ষার্থীদের দল ‘ডুয়েট টাইম আউট’।

আপনার মন্তব্য

আলোচিত