সিলেটটুডে ডেস্ক

১২ নভেম্বর, ২০১৫ ১৪:৪৬

চিত্রশিল্পি আসমা কিবরিয়ার কুলখানি শুক্রবার

সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়ার স্ত্রী বিশিষ্ট চিত্রশিল্পী আসমা কিবরিয়ার কুলখানি শুক্রবার (১৩ নভেম্বর)। এ উপলক্ষে বাদ আসর রাজধানীর গুলশান আজাদ মসজিদে দোয়ার মাহফিল অনুষ্ঠিত হবে।

কুলখানিতে আত্মীয়-স্বজন বন্ধু-বান্ধব ও শুভাকাঙ্খীদের উপস্থিত থাকার জন্য অনুরোধ জানিয়েছেন শাহ এ এম এস কিবরিয়া ও আসমা কিবরিয়ার পুত্র বিশিষ্ট অর্থনিতিবিদ ও ‘সাপ্তাহিক মৃদুভাষণ’ পত্রিকার প্রধান সম্পাদক ড. রেজা কিবরিয়া।

বাংলাদেশের চিত্রশিল্পের অনন্যসাধারণ ও বহুমুখী প্রতিভার অধিকারী ছিলেন আসমা কিবরিয়া। ১৯৩৭ সালে জন্ম নেওয়া আসমা নিউইর্য়কের উন আর্ট স্কুল ও ওয়াশিংটনের কোরকোরান স্কুলে চিত্রকলা নিয়ে পড়াশোনা করেন। ওয়াশিংটনে সমসাময়িক মার্কিন শিল্পীদের সঙ্গে কাজের সূত্র ধরে বিমূর্ত ধারার চিত্রকলায় প্রভাবিত হন তিনি। ব্যাংককসহ পৃথিবীর বিভিন্ন শহরে তার কাজ নিয়ে মৃত্যুর আগে পর্যন্ত ১১টি একক প্রদর্শনী হয়েছে।

গত সোমবার (০৯ নভেম্বর) রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন আসমা কিবরিয়া। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮ বছর। তার ছেলে ড. রেজা কিবরিয়া একজন অর্থনীতিবিদ এবং মেয়ে নাজলী কিবরিয়া বস্টন বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের সহযোগি আওধ্যাপক।

উল্লেখ্য, ২০০৫ সালের ২৭ জানুয়ারি হবিগঞ্জ সদরের বৈদ্যের বাজারে এক জনসভায় গ্রেনেড হামলায় নিহত হন সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া। স্বামীর মৃত্যুর পর বিচারের দাবিতে আন্দোলনে রাস্তায় নেমে আসেন চিত্রশিল্পী স্ত্রী।

হত্যাকান্ডের প্রতিবাদে ‘শান্তির স্বপক্ষে নীলিমা’ ও ‘রক্তের অক্ষরে শপথের স্বাক্ষর’ নামক অভিনব ও শান্তিপূর্ণ প্রতিবাদ কর্মসূচি শুরু করেন তিনি। দেশজুড়ে এসব কর্মসূচীতে ব্যাপক সাড়া পড়ে। শিক্ষিত ও সচেতন জনগোষ্ঠি আসমা কিবরিয়া কর্মসুচীতে সম্পৃক্ত হয়ে কিবরিয়া হত্যার বিচারের দাবি তোলে।

আপনার মন্তব্য

আলোচিত