সিলেটটুডে ডেস্ক

০১ সেপ্টেম্বর, ২০১৬ ১৩:৩১

বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকীতে জিয়ার কবরে খালেদার ফুল

বিএনপির ৩৮তম প্রতিষ্ঠাবার্ষিকীতে বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছেন দলের চেয়ারপারসন ও তার স্ত্রী খালেদা জিয়া।

বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টায় ফুল দিয়ে শ্রদ্ধা জানান তিনি। এর আগে বেলা পৌনে ১১টায় গুলশানের বাসভবন থেকে খালেদা জিয়া গন্তব্যের পথে রওনা করেন বলে জানান তার মিডিয়া উইং কর্মকর্তা শায়রুল কবির খান।   

এ সময় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমেদ, আ স ম হান্নান শাহ, মির্জা আব্বাস, ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান, ডা. এ জেড এম জাহিদ হোসেন, সহ-কৃষি বিষয়ক সম্পাদক চৌধুরী আব্দুল্লাহ আল ফারুক, বিশিষ্ট সাংবাদিক চৌধুরী মামুন স্ট্যালিনসহ বিএনপি ও এর সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর বিএনপি প্রতিষ্ঠা করেন প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমান।

প্রতিষ্ঠার পৌনে ৩ বছরের মাথায় এক সেনা অভ্যুত্থানে জিয়াউর রহমান নিহত হলে প্রথম সংকটে পড়ে বিএনপি। রাষ্ট্রক্ষমতা হাতছাড়া হয়ে যায় দলটির। এরপর দেশের সকল গণতান্ত্রিক শক্তি ঐক্যবদ্ধ ও যুগপৎ আন্দোলন শুরু করে। ওই আন্দোলনের সফল সমাপ্তিতে ৯ বছরের মাথায় ক্ষমতা ফিরে পায় বিএনপি।

২০০১ সালের অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি নেতৃত্বাধীন চার দলীয় ঐক্যজোট ফের সরকার গঠন করে। ২০০৮ সালের ২৯ ডিসেম্বর নবম জাতীয় সংসদ নির্বাচনে ভরাডুবি হয় বিএনপির। এ নির্বাচনে মাত্র ২৯টি আসন পায় তারা। সর্বশেষ ২০১৪ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত দশম জাতীয় সংসদ নির্বাচন বর্জন করে এই মুহূর্তে ক্ষমতা ও সংসদের বাইরে অবস্থান করছে বিএনপি।

আপনার মন্তব্য

আলোচিত