স্পোর্টস ডেস্ক

২৮ নভেম্বর, ২০২২ ১২:৪৮

বাঁচা-মরার ম্যাচে মাঠে নামছে ক্যামেরুন-সার্বিয়া

কাতার বিশ্বকাপে সোমবার (২৮ নভেম্বর) দিনের প্রথম ম্যাচে মুখোমুখি হচ্ছে ক্যামেরুন ও সার্বিয়া। ‘জি’ গ্রুপের এই দুটি দল এক ম্যাচ শেষে কোনও পয়েন্ট উদ্ধার করতে পারেনি। ক্যামেরুন হেরেছে সুইজারল্যান্ডের কাছে, আর ব্রাজিলের কাছে পরাজিত সার্বিয়া।  ফলে সোমবারের (২৮ নভেম্বর) ম্যাচটি দুদলের জন্যই একপ্রকার বাঁচা-মরার লড়াই। কারণ এ ম্যাচে যে হারবে, বিশ্বকাপ থেকে বিদায় নিশ্চিত হয়ে যাবে তাদের।

আল ওয়াকরার আল জানোব স্টেডিয়ামে আজ সোমবার বাংলাদেশ সময় বিকেল ৪টায় মুখোমুখি হচ্ছে ক্যামেরুন ও সার্বিয়া। কোনও পয়েন্ট না পেলেও গোল ব্যবধানে সার্বিয়াকে পেছনে ফেলে ক্যামেরুন তিন নম্বরে। সার্বিয়ার কাছে যদি তারা হেরে যায় এবং ব্রাজিল জেতে কিংবা ড্র করে তাহলে বিশ্বকাপ থেকে ছিটকে যাবে আফ্রিকান দলটি। আর ক্যামেরুনের কাছে হেরে গেলে ইউরোপিয়ানদের বিদায় নিশ্চিত হবে সুইজারল্যান্ড হার এড়ালে।

২০০২ সালের পর থেকে বিশ্বকাপে প্রথম জয়ের সন্ধানে ক্যামেরুন। আর সার্বিয়া বিশ্বমঞ্চে শেষ ১১ ম্যাচের ৯টিই হেরেছে। তাই দুই দলের সামনেই জয়ের দুর্লভ স্বাদ পাওয়ার সুযোগ।

২০ বছর আগে বিশ্বকাপে ক্যামেরুনের সবশেষ জয়সূচক গোলদাতা ও ক্যামেরুনিয়ান ফুটবল ফেডারেশন প্রেসিডেন্ট স্যামুয়েল ইতো ভবিষ্যদ্বাণী করেছিরেন, তার দল পৌঁছাতে পারে ফাইনালে। কিন্তু সেপ্টেম্বর থেকে পাঁচ ম্যাচের জয়খরায় থাকা দলটিকে নিয়ে তা আষাঢ়ে গল্পের মতো হতে চলেছে।

এই ক্যামেরুন দলটি একেবারেই তরুণ। বিশ্বকাপে খেলার অভিজ্ঞতা নেই। যদিও সুইজারল্যান্ডের বিপক্ষে ভালো লড়াই উপহার দিয়েছিল, কোচ রিগোবার্ট সং পরে উন্নতি প্রতিশ্রুতি দেন। সুইশদের কাছে হারের পর তিনি বলেন, ‘যে ভুলগুলো হয়েছিল (সুইজারল্যান্ডের বিপক্ষে) সেগুলো পরের ম্যাচে আবার হবে না।’

অন্যদিকে সার্বিয়া প্রথমার্ধে ব্রাজিলকে ভালোভাবে সামাল দিয়েছিল। কিন্তু ১৭ ম্যাচে তৃতীয় হার এড়াতে পারেনি রিচার্লিসনের জোড়া গোলে। ওই হারের পর দলের শীর্ষ গোলদাতা আলেক্সান্দার মিত্রোভিচের ফিটসেসের ঘাটতিকে দায়ী করেন কোচ ড্রাগন স্তোকোভিচ। তবে ব্রাজিল ভালো খেলেছে বলেই হারতে হয়েছে স্বীকার করেন তিনি। পরের দুটি ম্যাচে খেলার ধরনের পরিবর্তন আনার ইঙ্গিত দিয়েছেন কোচ।

স্তোকোভিচ বলেন, ‘আপনারা একটি ভিন্ন দলকে (ক্যামেরুনের বিপক্ষে) দেখবেন।’ এই হুমকিতে কি মুষড়ে পড়বে ক্যামেরুন, নাকি ঘুরে দাঁড়িয়ে টিকে থাকবে বিশ্বকাপে!

আপনার মন্তব্য

আলোচিত