স্পোর্টস ডেস্ক

০১ ডিসেম্বর, ২০২২ ১৩:১৪

বিশ্বকাপে মেসির পেনাল্টি মিসের রেকর্ড

বিশ্বের অন্যতম সেরা ফুটবলার লিওনেল মেসি বিশ্বকাপে আরও একবার পেনাল্টি মিস করেছেন। ফুটবলের সর্বোচ্চ আসরে এনিয়ে দ্বিতীয়বার তিনি পেনাল্টি মিস করলেন। আন্তর্জাতিক ক্যারিয়ারে এই সংখ্যা চার, এবং ক্লাব ও দেশ মিলিয়ে ৩১।

রাশিয়া বিশ্বকাপে আইসল্যান্ডের বিপক্ষে প্রথম পেনাল্টি মিসের পর কাতার বিশ্বকাপে বুধবার (৩০ নভেম্বর) পোল্যান্ডের বিপক্ষে মহাগুরুত্বপূর্ণ ম্যাচে পেনাল্টি মিস করেন। বিশ্বকাপের ম্যাচ ছাড়াও আন্তর্জাতিক ফুটবলে এরআগে তিনি পেনাল্টি মিস করেছিলেন জার্মানি ও চিলির বিপক্ষে।

২০১৮ বিশ্বকাপে আইসল্যান্ডের গোলরক্ষক হানেস হলডরসনের পর এবার মেসিকে গোলবঞ্চিত করেন ভয়চেক সেজনি। সেজনি অবশ্য এবার ম্যাচের আগেই মেসির পেনাল্টি ঠেকিয়ে দেওয়ার ঘোষণা দিয়েছিলেন।

গত বিশ্বকাপে মেসির পেনাল্টি মিসে দল জয়বঞ্চিত হলেও এবার পোল্যান্ডের বিপক্ষে জয় পেয়ে শেষ ষোলোতে উন্নীত হয়েছে। আইসল্যান্ডের বিপক্ষে ম্যাচ ড্র হয়েছিল ১-১ গোলে; পোল্যান্ডের বিপক্ষে আর্জেন্টিনা জয় পেয়েছে ২-০ গোলে।

এরআগে বিশ্বকাপে দুটি পেনাল্টি মিসের দুঃখজনক একক রেকর্ড ছিল ঘানার স্ট্রাইকার আসামোয়া জিয়ানের। ২০০৬ বিশ্বকাপে চেক প্রজাতন্ত্র এবং ২০১০ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উরুগুয়ের বিপক্ষে পেনাল্টি মিস করেছিলেন জিয়ান।

কাতার বিশ্বকাপে আগের ম্যাচেই লিওনেল মেসি আর্জেন্টাইন গ্রেট দিয়েগো ম্যারাডোনার ২১ ম্যাচ ও ৮ গোলের রেকর্ড স্পর্শ করেছিলেন। পোল্যান্ডের বিপক্ষে বুধবারের এই ম্যাচ দিয়ে গোলসংখ্যায় ম্যারাডোনাকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ ছিল সামনে, কিন্তু পারেননি সেজনিকে পরাস্ত করতে।

২০০৬ বিশ্বকাপ থেকে এবারের কাতারের আসরসহ পাঁচটি বিশ্বকাপে অংশ নিয়েছেন মেসি। পাঁচ বিশ্বকাপের চার বিশ্বকাপে গোল করেছেন এই আর্জেন্টাইন। পাঁচ বিশ্বকাপের প্রতিটিতে গোল করার একমাত্র রেকর্ড এখানে ক্রিশ্চিয়ানো রোনালদোর।

বিশ্বকাপে আর্জেন্টাইন ফুটবলারদের মধ্যে ম্যাচ খেলার দিক থেকে মেসি রয়েছেন প্রথম স্থানে; দ্বিতীয় স্থানে রয়েছেন গোলসংখ্যার দিক থেকে। বিশ্বকাপে মেসির গোলসংখ্যা যেখানে ৮, সেখানে তার দেশীয় রেকর্ড ১০ গোলের; সেটা গ্যাব্রিয়েল বাতিস্তুতার। ১২ ম্যাচে খেলে বাতিস্তুতা এই গোল করেন।

বিশ্বকাপে সর্বোচ্চ গোলের ১৬ গোল করে রেকর্ডটি অবশ্য এখনও জার্মানির মিরোস্লাভ ক্লোসার। এবারের বিশ্বকাপ খেলছেন যারা তাদের মধ্যে এই তালিকার শীর্ষে রয়েছেন আরেক জার্মান থমাস মুলার। বর্তমানদের মধ্যে দ্বিতীয় স্থানে এখানে রোনালদোর সঙ্গে যৌথভাবে আছেন মেসি।

বিশ্বকাপে লিওনেল মেসির এই ৮ গোলের সবকটিই গ্রুপ পর্যায়ের ম্যাচে। আন্তর্জাতিক ম্যাচে মেসি ১৬৮ ম্যাচ খেলে ৯৩টি গোল করেছেন।

আপনার মন্তব্য

আলোচিত