স্পোর্টস ডেস্ক

০৩ ডিসেম্বর, ২০২২ ০০:২৯

ঘানাকে হারালেও কম গোল করায় বাদ পড়ল উরুগুয়ে

ঘানার বিপক্ষে জিতেও শেষ ষোলোতে যেতে পারল না উরুগুয়ে। দক্ষিণ কোরিয়ার চাইতে অন্তত এক গোল কম দেওয়ার কারণে গ্রুপ পর্যায় থেকে বাদ যেতে হয়েছে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নদের।

শুক্রবার আল জানুব স্টেডিয়ামে ‘এইচ’ গ্রুপের শেষ রাউন্ডের ম্যাচে ঘানাকে ২-০ গোলে হারায় উরুগুয়ে। কিন্তু একই সময়ে অনুষ্ঠিত অপর ম্যাচে দক্ষিণ কোরিয়া পর্তুগালকে হারিয়ে দেওয়ায় গোলের হিসাবে বাদ পড়ে উরুগুয়ে।

দুই ম্যাচে দুই জয়ে পর্তুগাল গ্রুপ সেরা হয়েছে ৬ পয়েন্ট নিয়ে। দক্ষিণ কোরিয়া ও উরুগুয়ের সমান ৪ পয়েন্ট, গোল পার্থক্যও সমান। তবে বেশি গোল করায় গ্রুপ রানার্সআপ হিসেবে উরুগুয়েকে টপকে নকআউটের টিকেট পেল কোরিয়া। উরুগুয়ের সঙ্গে বিদায় নিল ঘানাও (৩ পয়েন্ট)।

উরুগুয়ের শেষ ষোলোর সম্ভাবনা টিকে ছিল নানা সমীকরণে। ঘানার বিপক্ষে জয় তো দরকার ছিলই, পর্তুগালের কাছে দক্ষিণ কোরিয়ার পয়েন্ট হারের প্রার্থনাও করতে হয়েছে। এ ছাড়া দক্ষিণ কোরিয়া জিতলে নিজেদেরও জিততে হত বড় ব্যবধানে। পুরো ম্যাচজুড়ে তাই বেশি গোল করে এগিয়ে থাকার চাপ ছিল লুইস সুয়ারেসদের ওপর। সেই চাপ সামলে ৩২ মিনিটের মধ্যে দুই গোল দিয়ে এগিয়ে গিয়েছিল উরুগুয়ে। ওদিকে পর্তুগাল-দক্ষিণ কোরিয়া ম্যাচ সমতায় থাকায় কিছুটা স্বস্তিও ছিল।

তবে ম্যাচের ৯১ মিনিটের মাথায় দক্ষিণ কোরিয়া ২-১ ব্যবধানে এগিয়ে যেতেই হতাশা নেমে আসে উরুগুয়ে ডাগআউটে। তখনও ম্যাচে বাকি ছিল ৬ মিনিট, পরে যোগ করা সময় হয়ে আসে আরও ১০ মিনিট। এই ১৬ মিনিট আরও ২টি গোল করতে হত উরুগুয়েকে। সেটি আর হয়নি।

ঘানার বিপক্ষে ২-০ ব্যবধানে জিতেও তাই গোল দেওয়ায় ২ গোল পিছিয়ে প্রথম রাউন্ড থেকে বিদায় নিয়েছে উরুগুয়ে।

২১ মিনিটে এগিয়ে পেনাল্টি গোলে এগিয়ে যাওয়ার সুযোগও ছিল ঘানার সামনে। কিন্তু আন্দ্রে আইয়ুর দুর্বল শট চলে যায় উরুগুয়ে গোলকিপার সের্হিও রোচেতের হাতে।

এর পাঁচ মিনিট বাদেই গোলের দেখা পেয়ে যায় উরুগুয়ে। বা দিক থেকে সুয়ারেসের শট প্রতিহত করে দিয়েছিলেন ঘানা গোলকিপার লরেন্স আটি-জিগি। তবে পুরোপুরি বিপদমুক্ত করতে পারেননি। কাছে থাকা জর্জিয়ান দি আরাস্তাকায়েতা মাথা ঝুঁকিয়ে বল জালে ঠেলে দেন।

এর ছয় মিনিট বাদে উরুগুয়েকে দ্বিতীয় গোলটিও এনে দেন ব্রাজিলিয়ান লিগে খেলা আরাস্তাকায়েতা।

আগের দুই ম্যাচে একটিও গোল না করতে পারার ব্যর্থতা উরুগুয়েকে পিছিয়ে দেয় পয়েন্ট তালিকায়। ঘানার কাছে হারলেও ২ গোল করার সুবাদে এগিয়ে যায় দক্ষিণ কোরিয়া।

আপনার মন্তব্য

আলোচিত