স্পোর্টস ডেস্ক

১২ জুলাই, ২০১৬ ২২:০৬

বেলজিয়ামের সেইন্টফিয়েট জাতীয় দলের কোচ

টম সেইন্টফিয়েটকে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচের দায়িত্ব দেওয়া হয়েছে। তবে এখনও এ সংক্রান্ত আনুষ্ঠানিকভাবে চুক্তি স্বাক্ষর হয় নি।

ন্যাশনাল টিমস কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ জানিয়েছেন, এশিয়ান কাপের বাছাইপর্বে ওঠার প্লে-অফ ম্যাচের জন্য আপাতত জাতীয় দলের দায়িত্ব নিচ্ছেন বেলজিয়ামের এই কোচ।

মঙ্গলবার ভোরে ঢাকায় পা রাখার পর দুপরে বাফুফের কর্মকর্তাদের সঙ্গে বসেন সেইন্টফিয়েট। সাংবাদিকদের কাছে বাংলাদেশ দলের দায়িত্ব নেয়ার বিষয়টি নিশ্চিত করে বিকালে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে চলে যান নতুন শিষ্যদের নিয়ে অনুশীলনে নামাতে। কিছুক্ষণ পর কাজী নাবিল আহমেদ জানান সেইন্টফিয়েটের দায়িত্ব নেয়ার বিষয়টি।

ন্যাশনাল টিমস কমিটির চেয়ারম্যান বলেন, ‘আমরা যখন তাকে চুক্তির খসড়া পাঠিয়েছিলাম, তখন সে বিমানে ছিল। চুক্তির মধ্যে আমাদের কিছু পর্যবেক্ষণ ছিল। চুক্তির খসড়া সে তার আইনজীবীকে পাঠিয়েছে বলে আজ আমাদের জানিয়েছে।

তবে তিন-চার দিনের মধ্যে চূড়ান্ত চুক্তিটি হয়ে যাবে বলে আশাবাদী বাফুফের কর্মকর্তা। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘যদি এখনো অফিসিয়ালি স্বাক্ষর হয়নি। তবে মৌখিক কথাবার্তা সবকিছু চূড়ান্ত হয়ে আছে। এর মধ্যে শুধু কয়েকটি লিগ্যাল পয়েন্ট আছে, যেটা তার দেখার আছে, আমরা দেখেছি। তাকে কপিটা দিয়ে দিয়েছি। আশা করি, তিন-চার দিনের মধ্যে চুক্তিটা হয়ে যাবে।’

কদিন আগে সেইন্টফিয়েটের নাইজেরিয়ার কোচের সংক্ষিপ্ত তালিকায় থাকার খবর কিছুটা ভাবিয়ে তুলেছিল বাফুফেকেও। তারপরও আগের পরিকল্পনা অনুযায়ী ৪৩ বছর বয়সী এই কোচকে স্বল্প মেয়াদে রাখার সিদ্ধান্তে অটল থাকার কথা জানান নাবিল।

এ বিষয়ে তিনি বলেন, ‘আমরা দেখেছি তিনি নাইজেরিয়ার কোচের সংক্ষিপ্ত তালিকায় আছেন। যদি তিনি চাকরিটা পান, তাহলে প্রেক্ষাপট অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া হবে। তবে আপাতত তাকে তিন মাসের জন্য দায়িত্ব দিচ্ছি। চুক্তিতেই লেখা আছে ভুটান ম্যাচের পর ফলের ওপর নির্ভর করে, দুই পক্ষের আলোচনার মাধ্যমে চুক্তি নবায়ন করা হবে। তার তিন মাসের দায়িত্ব আজ থেকে শুরু হচ্ছে।’

আন্তর্জাতিক ফুটবলে বাংলাদেশ দলের রয়েছে সেট পিসের দুর্বলতা। সেই সঙ্গে আছে ফিনিশিংয়ের ঘাটতি, দেশের বাইরে খেলতে গেলে দলের খেই হারিয়ে ফেলা থেকে শুরু করে ঘরোয়া লিগ কিভাবে চলে এমন বিষয়গুলো নিয়েও সেইন্টফিয়েটের সঙ্গে কথা হয়েছেন বলে জানান টিমস কমিটির চেয়ারম্যান। সব শুনে নতুন কোচ ‘নোট’ নিয়েছেন বলেও জানান তিনি।

আপনার মন্তব্য

আলোচিত