ক্রীড়া প্রতিবেদক

০৬ মার্চ, ২০২০ ১৭:০৭

২১ বছর আগের রেকর্ড ভাঙল তামিম-লিটন জুটি

জিম্বাবুয়ের বিপক্ষে ১৯৯৯ সালে শাহরিয়ার হোসেন বিদ্যুৎ ও মেহরাব হোসেন অপির গড়া ওপেনিংয়ে সর্বোচ্চ ১৭০ রানের জুটির রেকর্ড ২১ বছর পর ভাঙলেন  তামিম ইকবাল খান ও লিটন কুমার দাস জুটি। এতোদিন সর্বোচ্চ রানের এ রেকর্ডের মালিক ছিলেন বিদ্যুৎ ও অপি। তবে আজ থেকে নতুন রেকর্ডের মালিক হলেন তামিম ও লিতন। এ রেকর্ড গড়ার পথে সিরিজে নিজের দ্বিতীয় সেঞ্চুরি তুলে নেন লিটন।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশ দলের সংগ্রহ ৩৩.২ ওভারে বিনা উইকেটে ১৮২ রান। লিটন ১০২ ও তামিম ৭৯ রানে ব্যাট করছেন। সেঞ্চুরির পথে এদিন ওয়ানডে ক্যারিয়ারের নিজের হাজার রানও পূরণ করেছেন লিটন। বর্তমানে বৃষ্টির কারণে খেলা বন্ধ রয়েছে।

শন উইলিয়ামসের বলে দারুণ একটি ছক্কা হাঁকিয়ে ওয়ানডে ক্রিকেটে ওপেনিং জুটির নতুন রেকর্ড গড়েন তামিম। নিজেদের ওপেনিং জুটির সর্বোচ্চ রানের রেকর্ডটি সব উইকেট মিলিয়ে এখন পর্যন্ত পঞ্চম সর্বোচ্চ। ২০১৭ সালে কার্ডিফে নিউজিল্যান্ডের বিপক্ষে পঞ্চম উইকেটে সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ রিয়াদের ২২৪ রানের সবমিলিয়ে এখন পর্যন্ত বাংলাদেশের সর্বোচ্চ ওয়ানডে জুটি।

আর জিম্বাবুয়ের বিপক্ষে এদিন ব্যাট হাতে নামার আগে ১ হাজার রানের মাইলফলক থেকে ৯৭ রান দূরে ছিলেন লিটন। স্বভাবসুলভ নান্দনিক ব্যাটিংয়ে তা পেরিয়ে যেতে ডানহাতি তারকাকে কোনো ঝুঁকি নিতে হয়নি। বাংলাদেশের ২২তম ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে ১ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন তিনি। ইনিংসের শুরুতে সাবধানী লিটন সময় গড়ানোর সঙ্গে সঙ্গে নিজস্ব রীতিতে একের পর এক শট খেলে সচল রেখেছেন বাংলাদেশের রানের চাকা।

দারুণ ছন্দে থাকা লিটন ও তামিম শুরু থেকেই বেশ সাবলীল খেলছিলেন। দুইজনই সিরিজে একটি করে সেঞ্চুরি পেয়েছেন। এদিন নিজের ওয়ানডে ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি তুলে নেন লিটন। ৫৪ বলে ফিফটি স্পর্শ করা লিটন ১১৪ বলে সেঞ্চুরি পূরণ করেন। তাতে ছিল ১৩টি দৃষ্টিনন্দন বাউন্ডারি। সেঞ্চুরির পথে এগিয়ে যাচ্ছেন তামিমও। ৭৯ রানের ইনিংসে চারের চেয়ে ছক্কা মেরেছেন বেশি। ৩টি চার ও ৪টি ছক্কায় কাঙ্ক্ষিত লক্ষ্যে এগিয়ে যাচ্ছেন এ ওপেনার।

আপনার মন্তব্য

আলোচিত