বেনাপোল প্রতিনিধি

১৯ জুলাই, ২০১৬ ২৩:১১

শার্শায় জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সংবাদ সম্মেলন

 “জল আছে যেখানে মাছচাষ সেখানে” এবারের এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে সারা দেশের ন্যায় শার্শায় পালিত হচ্ছে জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৬। এ উপলক্ষে মঙ্গলবার বেলা ১১টার সময় শার্শা উপজেলা পরিষদের সভা কক্ষে এক সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হয়।

শার্শা উপজেলা প্রশাসন ও মৎস্য দপ্তরের আয়োজনে এ সংবাদ সম্মেলনে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন শার্শা উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুস সালাম।

শার্শা উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা জয়দেব কুমার সিংহের সভাপতিত্বে এ সম্মেলনে উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আবুল হাসান বলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর জীবদ্দশায় বলেছিলেন মাছই হতে পারে বাংলাদেশের দ্বিতীয় বৈদেশিক মুদ্রা অর্জনের খাত। আর সেলক্ষ্যে বর্তমান বাংলাদেশ সরকার নিরলসভাবে কাজ করে চলেছেন। বর্তমানে সারা বাংলাদেশে মাছের উৎপাদন বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে প্রায় ৩৮ লক্ষ মেঃ টন।

এ সময় তিনি শার্শা উপজেলার মৎস্য চাষিদের ধন্যবাদ জানিয়ে বলেন এখানে মাছের চাহিদা ৬ হাজার মেঃ টন। সেখানে উৎপাদন হয় প্রায় ২১ হাজার মেঃ টন।

এ সময় মৎস্য কর্মকর্তা আবুল হাসান শার্শার এমপি শেখ আফিল উদ্দিনকে মৎস্য প্রেমী উল্লেখ করে বলেন, দেশের চিরচেনা হারিয়ে যাওয়া মাছগুলোকে ফিরিয়ে আনার জন্য তার নিজস্ব হ্যাচারিতে গুলশা, পাবদা, খলীশা, মাগুর ও সিং মাছের পোনা উৎপাদন শুরু করেছেন। এসাথে অন্যান্য সকল জাতের মাছের উৎপাদন বাড়িয়ে এলাকার মানুষের আমিষের চাহিদা মেটানোসহ দেশের বিভিন্ন স্থানে রপ্তানিতে বিশেষ অবদান রাখছেন। এছাড়া শেখ আফিল উদ্দিন এমপি এলাকার মানুষকে স্বাবলম্বী করার জন্য মাছ চাষের উপর বিশেষ তাগিদ দিয়েছেন। এসাথে এ অঞ্চলের দরিদ্র ও আগ্রহী মাছ চাষিদের স্বাবলম্বী করতে  বিশেষ সুবিধা দিয়ে যাচ্ছেন। তাতে এ উপজেলার মানুষ খুব তাড়াতাড়ি মাছের উপরেই তাদের জীবিকা নির্বাহ করতে পারবে বলেও মন্তব্য করেন এ কর্মকর্তা।

উল্লেখ্য, অনুষ্ঠানটি ১৯ শে জুলাই থেকে ২৫ শে জুলাই পর্যন্ত চলবে। ২৫ শে জুলাই সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে স্থানীয় সাংসদ আলহাজ্ব শেখ আফিল উদ্দিন এলাকার জেলেদের মাঝে পরিচয় পত্র প্রদান করবেন। ২০ জুলাই শার্শা উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা সিরাজুল হক মঞ্জু প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে উপজেলা পরিষদ পুকুরে মাছের পোনা অবমুক্তি ও বর্ণাঢ্য র‌্যালীর মাধ্যমে অনুষ্ঠানটির উদ্বোধন করবেন বলেও জানালেন মৎস্য কর্মকর্তা আবুল হাসান।

আপনার মন্তব্য

আলোচিত