Advertise

লাইভ আপডেট

১২ : ৩৬


১৬ মে

ইউক্রেন জিততে পারে, দাবি ন্যাটোর

সামরিক জোট ন্যাটোর মহাসচিব জেন্স স্টোলটেনবার্গ দাবি করেছেন, রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেন জিততে পারে বলে তার বিশ্বাস। মস্কো মূল পরিকল্পনা থেকে আক্রমণে ঠিক কতটা দূরে সরে গেছে তা উল্লেখ করে এই মন্তব্য করেন স্টোলটেবার্গ। বার্লিনে অনুষ্ঠিত ন্যাটো দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের পর স্টোলটেনবার্গ বলেন, এই যুদ্ধে ইউক্রেন জিততে পারে।

১৪ : ০৩


১৪ মে

ইউক্রেইনে রুশ সেনার যুদ্ধাপরাধের বিচার শুরু

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের আড়াই মাস অতিবাহিত হয়েছে। দেশটিতে যুদ্ধাপরাধের অভিযোগে এই প্রথম কোন রুশ সেনার বিচারকাজ শুরু করেছে। ২১ বছর বয়সী ভাদিম শিসিমারিন নামের ওই যোদ্ধার বিরুদ্ধে নিরস্ত্র বেসামরিক নাগরিককে হত্যার অভিযোগ আনা হয়েছে।

১৫ : ৪৬


০৮ মে

ইউক্রেনের স্কুলে রুশ হামলা, অর্ধশতাধিক নিহতের শঙ্কা

ইউক্রেনের লুহানস্ক অঞ্চলের বেলোগোরোভকা শহরের একটি স্কুল ভবনের ধ্বংসস্তূপ থেকে দুই জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় ভবনটিতে আটকে পড়া ৬০ ব্যক্তিও নিহত হয়েছেন বলে শঙ্কা প্রকাশ করেছেন লুহানস্কের গভর্নর সেরহি হাইদাই। খবর আলজাজিরা।

১২ : ৪১


০৬ মে

ইউক্রেন যুদ্ধ: বৈশ্বিক বিপর্যয়ের আশঙ্কায় জাতিসংঘ

তিনি বলেন, ‘বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তাহীনতার একটি অর্থবহ সমাধানের জন্য যুদ্ধ সত্ত্বেও ইউক্রেনের কৃষি উৎপাদন এবং রাশিয়া ও বেলারুশের খাদ্য ও সার উৎপাদনকে বিশ্ব বাজারে পুনরায় একীভূত করা প্রয়োজন। আমি এই বাস্তবতায় নিয়ে আসার জন্য সংলাপের সুবিধার্থে যথাসাধ্য চেষ্টা করব।’  

২২ : ৪৯


০৪ মে

ইউক্রেনের পক্ষে যুদ্ধে ইসরায়েলিরা: রাশিয়া

রাশিয়ার দাবি ইউক্রেনে রুশ বাহিনীর বিরুদ্ধে ইসরায়েলের ভাড়াটেরা যোদ্ধারা লড়াই করছে। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা স্থানীয় সময় আজ বুধবার রাশিয়ার স্পুতনিক রেডিওকে দেওয়া এক সাক্ষাৎকারে এমন দাবি করেন। খবর এএফপির।  

২৩ : ০৪


০৩ মে

পশ্চিমাদের বিরুদ্ধে পাল্টা নিষেধাজ্ঞার নির্দেশ পুতিনের

পশ্চিমাদের বিরুদ্ধে পাল্টা নিষেধাজ্ঞার নির্দেশ পুতিনের পশ্চিমাদের বিরুদ্ধে পাল্টা নিষেধাজ্ঞার নির্দেশ পুতিনের পশ্চিমাদের বিরুদ্ধে পাল্টা নিষেধাজ্ঞার নির্দেশ পুতিনের পশ্চিমাদের বিরুদ্ধে পাল্টা নিষেধাজ্ঞার নির্দেশ পুতিনের পশ্চিমাদের বিরুদ্ধে পাল্টা নিষেধাজ্ঞার নির্দেশ পুতিনের পশ্চিমাদের বিরুদ্ধে পাল্টা নিষেধাজ্ঞার নির্দেশ পুতিনের 

১৫ : ২৬


২১ এপ্রিল

মারিওপোলে বিজয় ঘোষণা করলেন পুতিন

প্রাযুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের মারিউপোল শহরকে সফলভাবে মুক্ত করা হয়েছে বলে দাবি করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই শহরের নিয়ন্ত্রণ নেওয়ায় রুশ সৈন্যদের প্রশংসা করেছেন তিনি। একই সঙ্গে এই বন্দরনগরীর একটি ইস্পাত কারখানায় ২ হাজারের বেশি ইউক্রেনীয় সৈন্য আটকে পড়ায় সেখানে অভিযানের পরিবর্তে অবরুদ্ধ করার নির্দেশ দিয়েছেন তিনি।

১২ : ১৯


১৭ এপ্রিল

ইউক্রেনের ২৩ হাজারের বেশি সেনা নিহত: রাশিয়া

ইউক্রেনে চলমান সংঘাতে এখন পর্যন্ত ২৩ হাজার ৩৬৭ জন ইউক্রেনীয় সেনা নিহত হয়েছে। এমন দাবি করেছে রাশিয়ার সামরিক বাহিনী।

২৩ : ৪০


১৫ এপ্রিল

রুশ সামরিক হামলাকে ‘গণহত্যা’ বলছে ইউক্রেন

পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠ আইনপ্রণেতাদের সমর্থন জানানো ওই প্রস্তাবে বলা হয়, ‘রাশিয়ার সশস্ত্র বাহিনীর চালানো এ সব হামলা কেবলমাত্র একটি আগ্রাসন অপরাধ না, তা ইউক্রেনের মানুষের, তাদের পরিচয়, তাদের আত্ম-নির্ধারণ ও স্বাধীন উন্নয়ন পরিকল্পিতভাবে ধ্বংস করার একটি প্রচেষ্টা।’  

২৩ : ১৮


১৫ এপ্রিল

ইইউর ১৮ কূটনীতিককে বহিস্কার করেছে রাশিয়া

ইইউয়ের সদর দপ্তর বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে। গত ৫ এপ্রিল বেলজিয়াম থেকে রাশিয়ার ১৯ জন কূটনীতিককে বহিষ্কার করেছিল ইইউ। এ বিষয়ে এক বিবৃতিতে ইইউয়ের পক্ষ থেকে বলা হয়েছিল, ‘এই কূটনীতিকরা এমন কিছু তৎপরতায় জড়িত, যা তাদের কূটনৈতিক দায়িত্বের মধ্যে পড়ে না।’  

১২ : ৪২


১৩ এপ্রিল

পুতিনের প্রধান মিত্রকে গ্রেপ্তার, দাবি ইউক্রেইনের

পলাতক রাশিয়াপন্থী রাজনীতিক ভিক্টর মেদভেদচুককে গ্রেপ্তার করেছে ইউক্রেন। মেদভেদচুককে মনে করা হয় ইউক্রেনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সবচেয়ে ঘনিষ্ঠ সহযোগী। নিরাপত্তা সংস্থা এসবিইউর পোস্ট করা ছবিতে দেখা যায়, সামরিক উর্দি ও হাতকড়া পরে মেদভেদচুক দাঁড়িয়ে আছেন।

১৯ : ২২


০৮ এপ্রিল

রাশিয়ার ১৯ হাজার সেনা নিহতের দাবি ইউক্রেনের

যুদ্ধ শুরুর পর এখন পর্যন্ত রাশিয়ার প্রায় ১৯ হাজার সেনা নিহত হয়েছে। ইউক্রেনের সেনাবাহিনী এই তথ্য জানিয়েছে। শুক্রবার (৮ এপ্রিল) আল জাজিরার লাইভ প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

১৫ : ৪৪


০৮ এপ্রিল

ইউক্রেনের রেলস্টেশনে রকেট হামলা, নিহত অন্তত ৩০

ডোনেটস্কের আঞ্চলিক সামরিক প্রশাসনের প্রধান পাভলো কিরিলেঙ্কো জানান, রেলস্টেশনে কয়েক হাজার মানুষ উপস্থিত ছিল। রকেট হামলার পর ডজন ডজন মানুষের মৃত্যুর খবর আসছে।  

১৫ : ৩০


০৮ এপ্রিল

ইউক্রেনের স্বাস্থ্যসেবায় শতাধিক হামলার অভিযোগ ডব্লিউএইচওর

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলেছে, তারা ইউক্রেনের স্বাস্থ্যসেবা ব্যবস্থার ওপর শতাধিক হামলার খবর নিশ্চিত করেছে। এদিকে তারা অবরুদ্ধ মারিওপোল নগরীতে মানবিক সাহায্য প্রবেশের সুযোগ দেয়ার আহ্বান জানিয়েছে। খবর এএফপি’র।  

১২ : ৩৮


০৮ এপ্রিল

বোরোদিয়ানকায় দুই ভবনের ধ্বংসস্তূপের নিচে ২৬ লাশ

ইরিনা বলেন, ‘এখানে (বোরোদিয়ানকা) কোনো সামরিক স্থাপনা নেই।’ তার দাবি, সন্ধ্যার দিকে, যখন বেশির ভাগ মানুষ ঘরে থাকে, তখন রুশ বাহিনী বোরোদিয়ানকার আবাসিক অবকাঠামোগুলো নিশানা করে গোলা হামলা চালায়।  

সর্বশেষ খবর