Advertise

লাইভ আপডেট

০৯ : ৫৭


২৬ জুন

বিশ্বমিডিয়ায় পদ্মা সেতুর উদ্বোধনের খবর

বাংলাদেশের অর্থনৈতিক সক্ষমতার প্রতীক পদ্মা সেতুর উদ্বোধনের খবর বিশ্বমিডিয়ায় স্থান পেয়েছে। ফরাসি বার্তা সংস্থা এএফপিসহ অন্তর্জাতিক, মধ্যপ্রাচ্যের গালফ নিউজ, খালিজ টাইমসসহ দেশ বিদেশের অনেক গণমাধ্যমেই পদ্মাসেতুর সচিত্র প্রতিবেদন প্রকাশিত হয়েছে। এর মধ্যে ব্লুমবার্গ, এসোসিয়েটেড প্রেস ও এনডিটিভির শিরনাম ছিল উল্লেখযোগ্য।

১৩ : ৪৪


১৬ জুন

ইউক্রেনে অত্যাধুনিক রকেট ব্যবস্থা পাঠাবে যুক্তরাষ্ট্র: বাইডেন

ডনবাস অঞ্চল দখলে ভয়াবহ লড়াই চলছে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে। এরই মধ্যে অস্ত্রের মজুদ কমে যাওয়ার কথা জানিয়ে আরও অস্ত্র চেয়ে মিত্রদের কাছে আহ্বান জানিয়েছে ইউক্রেন। এমন অবস্থায় ইউক্রেনকে আরও একশ কোটি ডলারের অস্ত্র দেয়ার কথা জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

০৮ : ০৪


১২ জুন

ইউক্রেনে দখল করা শহরে পাসপোর্ট দিচ্ছে রাশিয়া

তাসের প্রতিবেদনে বলা হয়, খেরসনের হাজারো বাসিন্দা রাশিয়ার পাসপোর্ট পেতে আবেদন করেছিলেন। খেরসনে রাশিয়ার নিযুক্ত সামরিক গভর্নর ভলোদিমির সালদো বলেছেন, শহরটির বাসিন্দারা যত দ্রুত সম্ভব রাশিয়ার নাগরিকত্ব ও পাসপোর্ট পেতে আগ্রহ দেখিয়েছেন।  

২০ : ৪৪


০৮ জুন

পুতিন-জেলেনস্কির বৈঠকের সম্ভাবনা নাকচ ক্রেমলিনের

পুতিন-জেলেনস্কির বৈঠকের সম্ভাবনা নাকচ ক্রেমলিনের পুতিন-জেলেনস্কির বৈঠকের সম্ভাবনা নাকচ ক্রেমলিনের পুতিন-জেলেনস্কির বৈঠকের সম্ভাবনা নাকচ ক্রেমলিনের 

০৩ : ৪১


০৩ জুন

ইউক্রেনের এক-পঞ্চমাংশ রাশিয়ার দখলে: জেলেনস্কি

ইউক্রেনের এক পঞ্চমাংশ রাশিয়ার দখলে রয়েছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি বলেছেন, রাশিয়ার দখল করা এলাকার আয়তন বেলজিয়াম, লুক্সেমবার্গ ও নেদারল্যান্ডসের মোট ভূখণ্ডের চেয়ে অনেক বেশি। খবর বিবিসির স্থানীয় সময় বৃহস্পতিবার লুক্সেমবার্গের পার্লামেন্টে দেওয়া এক ভাষণে 

০৩ : ২৫


০৩ জুন

রাশিয়ার গ্যাস পাচ্ছে না ডেনমার্ক

ডেনমার্কের বৃহত্তর জ্বালানি কোম্পানি জানিয়েছে, জীবাশ্ম জ্বালানির মূল্য রুবলে পরিশোধ করতে না চাওয়ায় ডেনমার্কে প্রাকৃতিক গ্যাস সরবরাহ বন্ধ করে দিয়েছে রাশিয়া। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা এ তথ্য জানায়।

০৩ : ২৪


০৩ জুন

সরাসরি সংঘাতের বিষয়ে যুক্তরাষ্ট্রকে সতর্ক করল রাশিয়া

ইউক্রেনকে উন্নত রকেট ব্যবস্থা সরবরাহ করার যে সিদ্ধান্ত যুক্তরাষ্ট্র নিয়েছে তার তীব্র সমালোচনা করেছে রাশিয়া। আর এ সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে দুই পরাশক্তির মধ্যে সরাসরি সংঘাতের ঝুঁকির বিষয়ে ওয়াশিংটনকে সতর্কও করেছে মস্কো।

২৩ : ৪০


২৪ মে

ইউক্রেনের পূর্বাঞ্চলে রাশিয়ার হামলা

ইউক্রেনীয় সেনাদের কোণঠাসা করতে দেশটির পূর্বাঞ্চলে সর্বাত্মক হামলা শুরু করেছে রাশিয়া। মঙ্গলবার (২৪ মে) শুরু হওয়া এই লড়াইয়েই অঞ্চলটিতে মস্কোর সামরিক অভিযানের ভাগ্য নির্ধারিত হতে পারে বলে ধারণা করা হচ্ছে। খবর রয়টার্সের।

১৩ : ৩৪


১৯ মে

এবার রাশিয়ায় হামলা চালাল ইউক্রেন, নিহত ১

রাশিয়ার পশ্চিমাঞ্চল কুরস্কে ইউক্রেনের হামলায় এক বেসামরিক লোক নিহত হয়েছেন এবং এ হামলায় বেশ কয়েকজন আহত হয়েছেন। এ দাবি করেছেন ওই অঞ্চালের গভর্নর রোমান স্টারোভয়েট।

০৯ : ২৯


১৮ মে

ইউক্রেনে অস্ত্র সরবরাহ বাড়াবেন ম্যাক্রোঁ

ইউক্রেনে অস্ত্র সরবরাহ বৃদ্ধির নিশ্চয়তা দিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। এছাড়াও তিনি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে নিশ্চিত করেছেন যে ইইউ সদস্যপদ পাওয়ার জন্য কিয়েভের আবেদন আগামী মাসে গভর্নিং বডিতে আলোচনা করবেন।  

১২ : ৩৬


১৬ মে

ইউক্রেন জিততে পারে, দাবি ন্যাটোর

সামরিক জোট ন্যাটোর মহাসচিব জেন্স স্টোলটেনবার্গ দাবি করেছেন, রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেন জিততে পারে বলে তার বিশ্বাস। মস্কো মূল পরিকল্পনা থেকে আক্রমণে ঠিক কতটা দূরে সরে গেছে তা উল্লেখ করে এই মন্তব্য করেন স্টোলটেবার্গ। বার্লিনে অনুষ্ঠিত ন্যাটো দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের পর স্টোলটেনবার্গ বলেন, এই যুদ্ধে ইউক্রেন জিততে পারে।

১৪ : ০৩


১৪ মে

ইউক্রেইনে রুশ সেনার যুদ্ধাপরাধের বিচার শুরু

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের আড়াই মাস অতিবাহিত হয়েছে। দেশটিতে যুদ্ধাপরাধের অভিযোগে এই প্রথম কোন রুশ সেনার বিচারকাজ শুরু করেছে। ২১ বছর বয়সী ভাদিম শিসিমারিন নামের ওই যোদ্ধার বিরুদ্ধে নিরস্ত্র বেসামরিক নাগরিককে হত্যার অভিযোগ আনা হয়েছে।

১৫ : ৪৬


০৮ মে

ইউক্রেনের স্কুলে রুশ হামলা, অর্ধশতাধিক নিহতের শঙ্কা

ইউক্রেনের লুহানস্ক অঞ্চলের বেলোগোরোভকা শহরের একটি স্কুল ভবনের ধ্বংসস্তূপ থেকে দুই জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় ভবনটিতে আটকে পড়া ৬০ ব্যক্তিও নিহত হয়েছেন বলে শঙ্কা প্রকাশ করেছেন লুহানস্কের গভর্নর সেরহি হাইদাই। খবর আলজাজিরা।

১২ : ৪১


০৬ মে

ইউক্রেন যুদ্ধ: বৈশ্বিক বিপর্যয়ের আশঙ্কায় জাতিসংঘ

তিনি বলেন, ‘বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তাহীনতার একটি অর্থবহ সমাধানের জন্য যুদ্ধ সত্ত্বেও ইউক্রেনের কৃষি উৎপাদন এবং রাশিয়া ও বেলারুশের খাদ্য ও সার উৎপাদনকে বিশ্ব বাজারে পুনরায় একীভূত করা প্রয়োজন। আমি এই বাস্তবতায় নিয়ে আসার জন্য সংলাপের সুবিধার্থে যথাসাধ্য চেষ্টা করব।’  

২২ : ৪৯


০৪ মে

ইউক্রেনের পক্ষে যুদ্ধে ইসরায়েলিরা: রাশিয়া

রাশিয়ার দাবি ইউক্রেনে রুশ বাহিনীর বিরুদ্ধে ইসরায়েলের ভাড়াটেরা যোদ্ধারা লড়াই করছে। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা স্থানীয় সময় আজ বুধবার রাশিয়ার স্পুতনিক রেডিওকে দেওয়া এক সাক্ষাৎকারে এমন দাবি করেন। খবর এএফপির।  

সর্বশেষ খবর