প্রবাস ডেস্ক

১২ আগস্ট, ২০২০ ২০:১৬

ভিয়েতনামে ১৫ বাংলাদেশি আটক

ভিয়েতনামে ১৫ জন প্রবাসী বাংলাদেশিকে আটক করেছে দেশটির পুলিশ। বুধবার (১২ আগস্ট) সকালে হো চি মিন এলাকা থেকে তাদের আটক করে একটি পুলিশ ক্যাম্পে নিয়ে যাওয়া হয়। কয়েকজন বাংলাদেশি ওই ক্যাম্প থেকে তাদের আটকের খবর বাংলাদেশের একটি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

জানা যায়, মঙ্গলবার (১১ আগস্ট) দুপুরে আটককৃত ওই ১৫ জন বাংলাদেশি ভিয়েতনামের ভুং তাও থেকে হ্যানয়ে বাংলাদেশ দূতাবাসে যাওয়ার জন্য রওনা হন। পথে রাতে হলে তারা হো চি মিন এলাকায় অবস্থান করেন। বুধবার সকালে বাসে ওঠার সময় পুলিশ তাদের আটক করে।

নাম প্রকাশ না করে আটক এক বাংলাদেশি জানান, ‘বাসে ওঠার সময় পুলিশ আমাদের আটক করেছে। সকাল থেকে পুলিশের হেফাজতে থাকলেও কোনও কিছু খেতে দেয়নি।  আমাদের কাছে পাসপোর্ট চেয়েছে। কিন্তু আমরা দিতে পারিনি। কারণ, দালালরা আগেই আমাদের পাসপোর্ট রেখে দিয়েছে। পুলিশ আমাদের সঙ্গে খারাপ ব্যবহার করছে। আমরা তাদের বোঝানোর চেষ্টা করছি-আমাদের পাসপোর্ট আছে, তবে দালালের কারণে প্রতারিত হয়েছি।’

বিজ্ঞাপন

আটককৃতদের মধ্যে কয়েকজন জানান, যে কাজের কথা বলে তাদের নেওয়া হয় এবং যে পরিমাণ বেতন দেওয়ার কথা ছিল, তার কোনোটাই সঠিক ছিল না। এমন পরিস্থিতিতে তারা দেশে ফিরে আসতে চান। আটক ১৫ বাংলাদেশির মধ্যে ১৪ জনের নাম জানা গেছে। তারা হলেন- সায়েফ, শফিক, চাঁদ আলী, মোমিন, কাদির, ইসমাইল, আলী, নজরুল, মামুন, শহীদ,  আনোয়ার, রাজু, অমিক ও সজিব। আটক  ১৫ বাংলাদেশির মধ্যে কয়েকজন পোর্ট সিটি ইন্টারন্যাশনাল নামে একটি এজেন্সির মাধ্যমে চাকরি নিয়ে ভিয়েতনামে গেছেন।

এর আগে ভিয়েতনামে গিয়ে যথাযথ কাজ ও বেতন না পাওয়ায় ৩ জুলাই ২৭ জন, ১২ জুলাই ৬ জন এবং  ১৯ জুলাই ১২ বাংলাদেশিসহ মোট ৬২ ভুক্তভোগী ক্যাম্পে থেকে পালিয়ে দূতাবাসে আশ্রয় জন্য আসেন। এ সকল ভুক্তভোগীরা ভিয়েতনাম সরকারের সহায়তায় দূতাবাসের পার্শ্বে একটি হোটেলে অবস্থান করেছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত