নিজস্ব প্রতিবেদক

০৭ মে, ২০২২ ০০:১৮

জাসমিন চৌধুরী কার্ডিফের কাউন্সিলর নির্বাচিত

যুক্তরাজ্যের স্থানীয় সরকার নির্বাচনে কার্ডিফ সিটি কাউন্সিলের কাউন্সিলর হিসেবে নির্বাচিত হয়েছেন জাসমিন চৌধুরী।

বৃহস্পতিবার (৫ মে) ব্রিটেনজুড়ে অনুষ্ঠিত স্থানীয় সরকার নির্বাচনে লেবার পার্টির প্রার্থী হিসেবে তিনি নির্বাচিত হন।

মানবাধিকারকর্মী জাসমিন চৌধুরী দীর্ঘ তিন দশক ধরে গণতন্ত্র, সামাজিক ন্যায় বিচার, সমতা, সুশাসন, নারী অধিকার তথা মানবাধিকারের পক্ষে কাজ করছেন।

পাবলিক হেলথ ওয়েলসের উর্ধ্বতন কর্মকর্তা জাসমিন বিখ্যাত রাসেল গ্রুপের অন্তর্ভুক্ত কার্ডিফ ইউনিভার্সিটি থেকে সোশ্যাল সায়েন্সে স্নাতক এবং স্বনামধন্য সোয়ানসি ইউনিভার্সিটি থেকে পাবলিক হেলথ বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি নেন। পেশাগত জীবনের বিভিন্ন সময়ে তিনি কার্ডিফ ইউনিভার্সিটির রিসার্চ ফেলো ছাড়াও এনএইচএস ওয়েলস ও ডায়াবেটিস ইউকে’র দায়িত্বশীল পদে কর্মরত ছিলেন।

রাজনৈতিক জীবনে জাসমিন চৌধুরী ২০১৫ সালের কার্ডিফ সেন্ট্রাল নির্বাচনী আসনের পার্লামেন্টারি নির্বাচনে ওয়েলস লেবার পার্টির প্রার্থী হওয়ার জন্য ২০১৩ সালে শর্ট লিস্টেড হন এবং তারও আগে ২০১২ সালে কার্ডিফ সিটি কাউন্সিলের পেনটুইন নির্বাচনী এলাকায় কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতা করে স্থানীয় সরকার নির্বাচন বিষয়ে অভিজ্ঞতা অর্জন করেন।

জাসমিন চৌধুরী নির্যাতিত নারীদের পক্ষে এক উচ্চকিত কণ্ঠস্বর। ওয়েলসভিত্তিক ‘ব্ল্যাক এসোসিয়েশন ফর ওইমেন স্টেপিং আউট, সংক্ষেপে ‘বাওসো’সহ অন্যান্য স্থানীয় ও আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনের সঙ্গে দীর্ঘদিন ধরে কাজ করছেন। বাওসোতে দু’বছর রিসার্চ ম্যানেজার হিসেবে কাজ করে কোভিডকালে সংগঠনটির ‘ ইন্টারন্যাশনাল ডে অব এলিমেনেটিং ভায়োলেন্স এগিন্যাস্ট উইমেন’ শীর্ষক ওয়েবিনারগুলোতে গত দুই বছর চেয়ার-এর দায়িত্ব পালন করেন।

আপনার মন্তব্য

আলোচিত