নিউজ ডেস্ক

২১ জানুয়ারি, ২০১৫ ০২:০০

আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসবে সিলেটের শিশুদের চলচ্চিত্র

সিলেটের শিশুদের নির্মিত চলচ্চিত্র ৮ম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসবে মনোনীত

আগামী ২৪ জানুয়ারি অনুষ্ঠিতব্য ৮ম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসবে সিলেটের শিশুদের নির্মিত ‘ফ্রেন্ডশিপ’ ও ‘অধ্যায়ের শেষ’ নামের দুটি চলচ্চিত্র মনোনীত হয়েছে। ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমী আয়োজিত ‘শিশুদের জন্য চলচ্চিত্র নির্মাণ কর্মশালা-২০১৩’ তে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা চলচ্চিত্র দুটি নির্মাণ করে। সিলেটে প্রথমবারের মত শিশুদের জন্য চলচ্চিত্র বিষয়ক এ কর্মশালার প্রশিক্ষক হিসেবে ছিলেন অগ্রজ চলচ্চিত্রকার মোরশেদুল ইসলাম, শব্দ প্রকৌশলী রতন পাল, শিল্পী সব্যসাচী হাজরা, স্থপতি রাজন দাস, নির্মাতা রাজীবুল হোসেন, চলচ্চিত্র নির্মাতা ও ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটির সভাপতি বেলায়াত হোসেন মামুনসহ অন্যান্য চলচ্চিত্র ব্যক্তিত্বগণ। 

কর্মশালায় ‘জহির রায়হান গ্রুপ’ শিশুদের পারস্পরিক বন্ধুতার মনস্তত্ত্ব নিয়ে নির্মাণ করে ‘ফ্রেন্ডশীপ’ চলচ্চিত্রটি। ছেলেটি শুনতে পায় না, বলতেও পারে না কিন্তু তার আছে সাংকেতিক ভাষা, সে ভাষায় সে কথা বলে। চলচ্চিত্রটি গড়ে উঠেছে সরল   শৈশবের এক মানবিক গল্প নিয়ে। সিলেট মূক বধির স্কুলের ছাত্র জিজাজ-ই-রাসুল জাওয়াদ এবং গোবিন্দগঞ্জ উচ্চবিদ্যালয়ের ছাত্রী শর্মিলা দাশ পুরকায়স্থ চলচ্চিত্রটি পরিচালনা করেন। এতে অভিনয় ও চলচ্চিত্র নির্মাণদলের অন্যান্য সদস্যরা হলেন বিশাখ, তোসাদ্দেক, আবিদ, তনামী, তাসমী, আর্য, ও নাফি।  কর্মশালার পরবর্তী সময়ে বাল্যবিবাহের কুফল নিয়ে নির্মিত হয় ‘অধ্যায়ের শেষ’ চলচ্চিত্রটি। চলচ্চিত্রটি নির্মাণ করে কর্মশালা শিক্ষার্থী সিফাতুন আহছান অপূর্ব, ম্যুভিয়ানার কর্মী আলজেরীনা আহছান অনন্যা, তনুশ্রী ফাতেমা হোরিছ ও শাহেদ। 

 এ প্রসঙ্গে ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটির সদস্য সচিব আহমেদ আনহার উচ্ছ্বাস প্রকাশ করে বলেন, ‘আমরা আমাদের শিশুদের এই সাফল্যে আনন্দিত। আমরা বিশ্বাস করি সিলেটের শিশুরা আরোও ভালো কাজ সামনের দিনগুলোতেও করবে। এ লক্ষ্যেই আমরা নিয়মিত আমাদের কর্মপ্রয়াস চলবে। একটি আনন্দের খবর হলো ‘শিশুদের জন্য চলচ্চিত্র নির্মাণ কর্মশালা ২০১৫’ আয়োজনের প্রস্তুতি চলছে। বর্তমান সাফল্য আমাদের এই আয়োজনে অনেক প্রেরণা দান করছে।’  উল্লেখ্য, আগামী ২৪ থেকে ৩০ জানুয়ারি পর্যন্ত সারাদেশে অনুষ্ঠিত হবে ‘৮ম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব বাংলাদেশ’।

উৎসবে ৪০ টি দেশের প্রায় দেড় শতাধিক নির্বাচিত শিশুতোষ চলচ্চিত্র প্রদর্শিত হবে। ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি’র আয়োজনে বিভাগীয় শহর সিলেটে উৎসবটি চলবে ২৪ থেকে ২৭ জানুয়ারি সিলেট জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে। উৎসবের সকল প্রদর্শনী শিশুদের জন্য উন্মুক্ত থাকবে। 

আপনার মন্তব্য

আলোচিত