সোশ্যাল মিডিয়া ডেস্ক

২৭ জুন, ২০১৬ ১৮:৩২

হিরো ইলিউশানের নয়; রিয়ালিটির হিরো!

সামাজিক যোগাযোগ ফেসবুকে হিরো আলম নামক পেজ থেকে প্রচারিত ছবি ও ভিডিও ও ভুল বানানে পোস্টের কারণে অনলাইনজুড়ে আলোচনা-সমালোচনা হলেও সাংবাদিক ও সাহিত্যিক ভিন্ন আঙ্গিকে বিষয়টি বিশ্লেষণ করে ফেসবুকে লিখেছেন।

মাসকাওয়াথ আহসান লিখেন, নায়ক বা নায়িকার চেহারা বা অবয়ব সম্পর্কে আমরা একটা চিন্তার স্টেরিওটাইপের মধ্যে বসবাস করি। চেহারার সুন্দর-অসুন্দরের প্রাচীন সংজ্ঞাটি খুবই আউটডেটেড বা তামাদি। প্রত্যেকটি মানুষই সুন্দর, একেক রকম সুন্দর। বলিউডের কিছু কিছু চলচ্চিত্রে চেষ্টা করা হয় নায়ক বা নায়িকার চেহারার প্রচলিত সংজ্ঞা ভেঙ্গে দিতে। হলিউডেও সে চেষ্টা রয়েছে। কারণ জীবনের কোন গল্পের প্রধান চরিত্রের চেহারা তো ফিল্মের রূপকথার বা মিথের মতো নয়। অযথা এই ইলিউশান তৈরী করে মানুষের মানসিক সমতার একটি জায়গাকে আমরা বিনষ্ট করি।

তিনি তাই হিরো আলমকে ইলিউশানের হিরো নয়; বরং সে রিয়ালিটির হিরো হিসেবেই চিহ্নিত করেছেন।

মাসকাওয়াথ আহসান লিখেন,

হিরো আলম ইলিউশানের হিরো নয়; সে রিয়ালিটির হিরো

গত ২৪ ঘন্টায় শোবিজের জনপ্রিয় যে কোন তারকার চেয়ে বেশী আলোচনায় ছিলেন হিরো আলম। কে তাকে পছন্দ করলো বা অপছন্দ করলো; সেসব আলোচনা অর্থহীন। রেটিং-এর হিসাবে মিউজিক ভিডিও খ্যাত হিরো আলম এই মুহূর্তে শোবিজে সবচেয়ে আলোচিত নায়ক।

নায়ক বা নায়িকার চেহারা বা অবয়ব সম্পর্কে আমরা একটা চিন্তার স্টেরিওটাইপের মধ্যে বসবাস করি। চেহারার সুন্দর-অসুন্দরের প্রাচীন সংজ্ঞাটি খুবই আউটডেটেড বা তামাদি। প্রত্যেকটি মানুষই সুন্দর, একেক রকম সুন্দর। বলিউডের কিছু কিছু চলচ্চিত্রে চেষ্টা করা হয় নায়ক বা নায়িকার চেহারার প্রচলিত সংজ্ঞা ভেঙ্গে দিতে। হলিউডেও সে চেষ্টা রয়েছে। কারণ জীবনের কোন গল্পের প্রধান চরিত্রের চেহারা তো ফিল্মের রূপকথার বা মিথের মতো নয়। অযথা এই ইলিউশান তৈরী করে মানুষের মানসিক সমতার একটি জায়গাকে আমরা বিনষ্ট করি।

হিরো আলম ইলিউশানের হিরো নয়; সে রিয়ালিটির হিরো। তার পারফরমেন্সে প্রফেশনালিজম আছে; অভিনয়হীন অভিনয় আছে; সহ-অভিনেত্রীর সঙ্গে মেলামেশায় একটা নৈর্ব্যক্তিকতা আছে; কন-আর্টিস্টের মত আত্মবিশ্বাস আছে। নায়কের যে সাহস প্রয়োজন তা আছে। অল্টারনেটিভ শোবিজে হিরো আলমকে তার অভিষেকের অভিনন্দন।

আপনার মন্তব্য

আলোচিত