সিলেটটুডে ডেস্ক

০৬ সেপ্টেম্বর, ২০১৭ ০১:৫০

বাংলাদেশ তেলুগু পরিষদে'র যাত্রা শুরু

বাংলাদেশে বসবাসরত তেলুগুদের সার্বিক উন্নয়নের লক্ষ্যে 'বাংলাদেশ তেলুগু পরিষদ' নামে একটি সংগঠন গঠন করা হয়েছে।

গত ৩ সেপ্টেম্বর জমজম কমিউনিটি সেন্টার,শমশেরনগর,মৌলভীবাজারে জাতীয় তেলুগু ঐক্যের লক্ষ্যে আয়োজিত এক মতবিনিময় সভায় সিলেট বিভাগের বিভিন্ন চা বাগানে বসবাসরত বিভিন্ন শ্রেণী-পেশার তেলুগুদের সর্বসম্মতিক্রমে এই জাতীয় তেলুগু সংগঠন গঠিত হয়।

মিখা পিরেগুর সঞ্চালনায় এবং শমশেরনগর চা বাগানের বাবু রামকৃষ্ণ তাতীর সভাপতিত্বে মত বিনিময় সভায় বিভিন্ন আলোচনায় অংশ নেন নারায়ণ গোয়ালা, মিঠুন কুর্মী, অপূর্ব নারায়ন রাজভর, দীলিপ নাইডু, বিপ্লব নাইডু, চয়ন নাইডু, সজল বড়কুর্মি, আপন নাইডু, সত্য নারায়ণ নাইডু প্রমুখ। বিভিন্ন আলোচকেরা তেলুগু জনগোষ্ঠীর উন্নয়নের জন্য জাতীয় সংগঠনের ব্যাপারে গুরুত্ব আরোপ করেন। পরে আপন নাইডুকে আহবায়ক করে ৩১ সদস্যের একটি আহবায়ক কমিটি গঠন করা হয়।

প্রাথমিক ভাবে সারা দেশে তেলুগুদের অবস্থান, সংখ্যা, ইত্যাদি তথ্য সংগ্রহ ও বিভিন্ন গোত্রের সমাজপতিদের সাথে বৈঠকের সিদ্ধান্ত গৃহীত হয়। আগামী তিন মাসের মধ্যে গঠনতন্ত্র প্রনয়ন ও জাতীয় সম্মেলন আয়োজন করার দায়িত্ব এই আহবায়ক কমিটিকে দেয়া হয়।

উল্লেখ্য অভিন্ন ভারতবর্ষে সিটি কর্পোরেশন, রেল ও চা বাগানের শ্রমিক হিসেবে প্রায় ২০০ বছর আগে তেলুগুরা এই ভূখন্ডে আসেন। পরে ইশ্বরদী, ঢাকার কল্যানপুর, গোপিবাগ, ধলপুর ও সিলেটের বিভিন্ন চাগানে প্রায় ত্রিশ সহস্রাধিক তেলুগু বিছিন্নভাবে বসবাস করলেও জাতিয় ভাবে কোনও ঐক্য ছিলোনা। যার জন্য তেলুগুরা নিজেদের অধিকার থেকে ক্রমাগত বঞ্চিত হচ্ছে ও অন্যান্য জাতিগোষ্ঠীর চেয়ে পিছিয়ে পড়ছে। আর নিজস্ব ভাষা, সংস্কৃতি ও ঐতিহ্য থাকলেও এখনো তেলুগুরা সরকারি ভাবে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর তালিকায় অন্তর্ভুক্ত করা হয় নি।

আপনার মন্তব্য

আলোচিত