‘যুদ্ধযাত্রা একাত্তর’ গ্রন্থের প্রকাশনা উৎসব

 প্রকাশিত: ২০১৬-০২-১৩ ২০:১৭:৪০

 আপডেট: ২০১৬-০২-১৩ ২১:৫৪:১০

বিয়ানীবাজার প্রতিনিধি:

সিলেটের বিয়ানীবাজারে সমছুল-করিমা ফাউন্ডেশনের উদ্যোগে বীর মুক্তিযোদ্ধা ও লেখক আবদুল মালীক ফারুক’র মুক্তিযুদ্ধের স্মৃতিচারণমূলক ‘যুদ্ধযাত্রা একাত্তর’ গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (১২ ফেব্রুয়ারি) বিকেল ৩ টায় বিয়ানীবাজার উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এ প্রকাশনা অনুষ্ঠানের সভাপতিত্ব করেন উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আতাউর রহমান খান।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সিলেট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) একেএম গোলাম কিবরিয়া তাপাদার।

বিয়ানীবাজার আদর্শ মহিলা কলেজের সহকারি অধ্যাপক প্রিয়তোষ চক্রবর্তীর সঞ্চালনায় অনুষ্ঠানে নির্ধারিত আলোচকের বক্তব্য রাখেন বিয়ানীবাজার সরকারি কলেজ অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) দ্বারকেশ চন্দ্র নাথ, মুক্তিযুদ্ধকালীন ৫ নম্বর সেক্টরের চেলা সাবসেক্টারের ইদ্রিস কোম্পানির কোম্পানি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা ইদ্রিস আলী (বীর প্রতীক), বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০১৫ প্রাপ্ত মুক্তিযুদ্ধ গবেষক ও লেখক তাজুল মোহাম্মদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা মু. আসাদুজ্জামান, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং এন্ড পলিমার সায়েন্স বিভাগে বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মোহাম্মদ মস্তাবুর রহমান, বিয়ানীবাজার সরকারি কলেজের সহযোগী অধ্যাপক তারিকুল ইসলাম, প্রথিতযশা কবি ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব ফজলুল হক, বিয়ানীবাজার আদর্শ মহিলা কলেজ অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) মোহাম্মদ মুজিবুর রহমান, মুক্তিযুদ্ধে শহীদের সন্তান এডভোকেট সাঈদ আহমদ মুমিত স্বপন, শিক্ষামন্ত্রীর একান্ত সহকারি সচিব দেওয়ান মাকসুদুল ইসলাম আউয়াল।

অনুষ্ঠানে অনুভূতি প্রকাশ করেন ‘যুদ্ধযাত্রা একাত্তর’ বইয়ের রচয়িতা জাতির শ্রেষ্ঠ সন্তান বীর মুক্তিযোদ্ধা আবদুল মালীক ফারুক এবং স্বাগত বক্তব্য বক্তব্য রাখেন কবি ওয়ালি মাহমুদ।

যুদ্ধযাত্রা একাত্তর’ গ্রন্থের লেখকের সাহসী কর্মের ভূয়সী প্রশংসা করে প্রধান অতিথি একেএম গোলাম কিবরিয়া তাপাদার বলেন, মুক্তিযোদ্ধারা জাতির শ্রেষ্ঠ সন্তান। প্রজন্ম থেকে প্রজন্ম মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে হবে, পড়তে হবে। আমরা যদি ইতিহাস ভুলে যাই তাহলে একদিন ধূসর হয়ে ওঠবে আমাদের গৌরবগাঁথা মুক্তিযুদ্ধ। তিনি বলেন, স্বাধীনতার ৪৫ বছরেও মুক্তিযুদ্ধের পূর্ণাঙ্গ ইতিহাস গ্রন্থাকারে ওঠে আসেনি এজন্য মুক্তিযুদ্ধ গবেষণা কাজে গবেষক ও লেখকদের বেশী করে কাজ করার জন্য আহবান।

নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় শানিত করার আহবান জানিয়ে আলোচক বীর মুক্তিযোদ্ধা ইদ্রিস আলী (বীর প্রতীক) বলেন, মুক্তিযুদ্ধ বাঙালির সর্বশ্রেষ্ঠ অর্জন এই গৌরবময় অধ্যায়কে কলুষিত করতে স্বাধীনতা বিরোধীরা সর্বত্র সক্রিয় রয়েছে এদেরকে প্রতিহত করতে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে। তিনি বলেন, গবেষক ও লেখক তাজুল মোহাম্মদ জীবনের ঝুঁকি নিয়ে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস সংগ্রহ করে গ্রন্থাকারে যে কাজটি করেছেন তা সত্যিই প্রশংসনীয়। পরবর্তী প্রজন্মের কাছে তিনি স্মরণীয় হয়ে থাকবেন অনন্তকাল।

গবেষক ও লেখক তাজুল মোহাম্মদ স্মৃতিচারন করে বলেন, মুক্তিযুদ্ধ সংগ্রামের পঞ্চখণ্ড তথা বিয়ানীবাজারের মানুষের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। গবেষণা কাজে এখানে একাধিকবার স্বাধীনতা বিরোধীর চক্রের হুমকির সম্মুখীন হতে হয়েছে।

তিনি জানান- বিবিসির তথ্যচিত্র ‘দ্যা ওয়ারক্রাইম ফাইল’-এ মুক্তিযুদ্ধে বিরোধীতাকারিদের বিয়ানীবাজারের গোপন কিছু দলিল রয়েছে। সামাজিক-রাজনৈতিক বিভিন্ন প্রেক্ষাপট বিবেচনা করে যা এখনো প্রকাশ হয়নি তবে শীঘ্রই তা প্রকাশে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

আপনার মন্তব্য