৩১ দিনে সাড়ে ৫২ কোটি টাকার বই বিক্রি

অমর একুশে গ্রন্থমেলা ২০২২

 প্রকাশিত: ২০২২-০৩-১৮ ০০:৪৬:৩৯

নিউজ ডেস্ক:

এবারের অমর একুশে গ্রন্থমেলায় সাড়ে ৫২ কোটি টাকার বই বিক্রি হয়েছে। গত বছরের তুলনায় এবার প্রায় ১৭ গুণ বেশি।

বৃহস্পতিবার (১৭ মার্চ) বিকালে অমর একুশে বইমেলা ২০২২ এর সমাপনী অনুষ্ঠানে বইমেলা আয়োজক কমিটিরর সদস্য সচিব ও বাংলা একাডেমি পরিচালক ড. জালাল আহমেদ এ তথ্য জানান।

তিনি বলেন, ২০২০ সালে বাংলা একাডেমি মোট ২ কোটি ৪৬ লাখ টাকার বই বিক্রি করেছিল। ২০২১ সালে একাডেমি মাত্র ৪৬ লাখ টাকার বই বিক্রি করেছিল। এবার ১৬ মার্চ পর্যন্ত ৩০ দিনে বাংলা একাডেমি ১ কোটি ২৭ লাখ টাকার বই বিক্রি করেছে। আজকের (১৭ মার্চ) বিক্রি হিসাবে নিলে বাংলা একাডেমির মোট বিক্রি হবে কমপক্ষে ১ কোটি ৩৫ লাখ টাকা।

তিনি জানান, ২০২০ সমগ্র মেলায় ৮২ কোটি টাকার বই বিক্রি হয়েছিল। এবার ১৬ মার্চ পর্যন্ত স্টল মালিকদের কাছ থেকে প্রাপ্ত তথ্য এবং আজকের সম্ভাব্য বিক্রি যুক্ত করলে বলা যায় যে, এবার কমপক্ষে ৫২ কোটি ৫০ লাখ টাকার বই বিক্রি হয়েছে।

প্রকাশকদের হিসাব অনুযায়ী ২০২১ সালে মেলায় তিন কোটি টাকার বই বিক্রি হয়েছিল। সে অনুযায়ী এবার ১৭ গুণ বেশি টাকার বই বিক্রি হয়েছে। গত দুই বছর করোনা মহামারির মধ্যে বইমেলা অনুষ্ঠিত হচ্ছে।

জালাল আহমেদ বলেন, এবারের মেলায় ২৫ শতাংশ ছাড়ে বই বিক্রি হয়েছে। বইমেলায় মোট বই প্রকাশ হয়েছে ৩ হাজার ৪১৬টি। এর মধ্যে মানসম্পন্ন বই নির্বাচিত হয়েছে ৯০৯টি, যা পুরো বইয়ের ২৬ ভাগ। ২০২০ সালে এই হার ছিল ১৫ ভাগ।

এ সময় আরও উপস্থিত ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, সংস্কৃতি সচিব আবুল মনসুর, বাংলা একাডেমির সভাপতি সেলিনা হোসেন, মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদা প্রমুখ।

বাংলা একাডেমির আয়োজনে একাডেমি প্রাঙ্গণ ও ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানের প্রায় সাড়ে ৭ লাখ বর্গফুট জায়গায় এবার বইমেলা অনুষ্ঠিত হয়। মেলায় ৩৫টি প্যাভিলিয়নসহ মোট ৫৩৪টি প্রতিষ্ঠান ৭৭৬টি ইউনিটে স্টল নিয়ে মেলায় অংশগ্রহণ করে।

মহান ভাষা শহিদদের স্মরণে প্রতিবছর ফেব্রুয়ারি মাসে আয়োজন হয় এ মেলা। বিরতিহীনভাবে চলে ১ থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। লিপইয়ারে একদিন বাড়ে। কিন্তু এবার করোনা সংক্রমণ পরিস্থিতির কারণে দুই সপ্তাহ পিছিয়ে মেলা শুরু হয়েছিল ১৫ ফেব্রুয়ারি থেকে। ২৮ ফেব্রুয়ারি মেলা শেষ করার পরিকল্পনা কর্তৃপক্ষের থাকলেও প্রকাশকদের দাবি ও প্রধানমন্ত্রীর সমর্থনের প্রেক্ষিতে এ মেলা ১৭ মার্চ পর্যন্ত গড়িয়েছে। মেলা অনুষ্ঠিত হয়েছে ৩১ দিন।

আপনার মন্তব্য