আয়াজ বাঙ্গালীর গান ‘চৌদ্দ নম্বর বেয়াক্কল’ প্রকাশিত

 প্রকাশিত: ২০২৩-০২-২৬ ২১:৫২:০২

নিজস্ব প্রতিবেদক:

সিলেটের লোকগানে যাদের গৌরবময় বিচরণ, সিলেটি আঞ্চলিক ভাষাকে সমগ্র বিশ্বে যারা নন্দিত ও সমাদৃত করেছেন আয়াজ বাঙ্গালী তাদের একজন। তার জনমুখী গান সকল শ্রেণিপেশার মানুষকে যাপিত জীবনে ম্রিয়মাণ গূঢ় বাস্তবতার সাথে পরিচয় করিয়ে দেয় অবলীলায়। উচ্চশিক্ষার সুযোগ থেকে বঞ্চিত এই মরমী ও বাস্তববাদী লোকশিল্পী নিজের রচনার মধ্য দিয়ে অসংখ্য ভক্ত ও অনুরাগী সৃষ্টি করেছেন। আঞ্চলিকতার পরিমণ্ডল ছাড়িয়ে তার কিছু গান ছড়িয়ে গেছে জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে, আর কিছু কথা সময়ের সীমা ছাড়িয়ে হয়েছে কালজয়ী।

আয়াজ বাঙ্গালীর গান নিয়ে ‘চৌদ্দ নম্বর বেয়াক্কল’ নামে গ্রন্থ প্রকাশিত হয়েছে। বইটি সম্পাদনা করেছেন লেখক মৃণাল কান্তি দাস।

বইটি সম্পর্কে মৃণাল কান্তি দাস বলেন, আয়াজ বাঙ্গালী প্রচারবিমুখ এক শিল্পী। মুখে মুখে গান করতেন, গান করেন। তার অনেক গান জনপ্রিয় হলেও তাকে নিয়ে আলোচনা হয় না। তার গানগুলোর বেশিরভাগই কোথাও গ্রন্থিত হয়নি।

তিনি বলেন, সংগীতের সঙ্গে গুণী এই শিল্পীর অবিচ্ছেদ্য সম্পর্ক। এই গ্রন্থে আয়াজ বাঙ্গালীর গান নিয়ে বিস্তর আলোচনার পাশাপাশি তার রচিত দুইশতাধিক গান সন্নিবেশিত হয়েছে। এইসকল গান এরআগে আর কোথাও প্রকাশিত হয়নি।

আয়াজ বাঙ্গালী ১৯৫৯ সালের ১০ জানুয়ারি মৌলভীবাজার জেলার বড়লেখা উপজেলার কেছরীগুল গ্রামে জন্মগ্রহণ করেন। ব্যক্তিজীবনে তিনি পাঁচ কন্যা ও দুই পুত্রের জনক।

বইটি প্রকাশ করেছে মাছরাঙা প্রকাশনী। বইটির মুদ্রিত মূল্য ৪০০ টাকা।

অমর একুশে গ্রন্থমেলায় ৪৩৬ নং স্টলে পাওয়া যাবে বইটি। এছাড়া ০১৭১৪-৯১ ১৪ ২৬ নাম্বারে কল করে বইটি অর্ডার করা যাবে। অর্ডার করা যাবে www.machrangaa.com ওয়েবসাইটেও।

আপনার মন্তব্য