গ্রন্থমেলায় নীলসাধুর নির্বাচিত মুক্তকলাম ‘নগরে সাধু’

 প্রকাশিত: ২০২২-০৩-০৫ ০২:৫৫:৫৯

রেজা ঘটক:

অমর একুশে গ্রন্থমেলায় বিদ্যাপ্রকাশ থেকে প্রকাশিত হয়েছে কবি নীলসাধুর নির্বাচিত মুক্তকলাম ‘নগরে সাধু’।

একসময় ‘নগরে সাধু’ নামে নীলসাধু বাংলা ব্লগে লিখতেন। পরবর্তী সময়ে একই শিরোনামে চলমান অঘটন-ঘটনা, খুন-গুম-হত্যা, ক্রিকেট-করোনা-নির্বাচন, প্রেম-দ্রোহ-বিদ্রোহ, বিরহ-হতাশা-প্রত্যাশা, ত্রাণ-ত্যাগ-মায়া, গান-কবিতা-সিনেমা ইত্যাদি নানান অনুষঙ্গ নিয়ে নীলসাধু নিয়মিত সোশ্যাল মিডিয়া ও ছোট-কাগজে লিখতেন।

এসব মুক্তকলাম থেকে কিছু নির্বাচিত কলাম নিয়েই বই আকারে প্রকাশ পেয়েছে ‘নগরে সাধু’। ‘নগরে সাধু’ বইটি মুক্তকলাম হলেও কী নাই সেখানে? কবিতা আছে, গল্প আছে, স্যাটায়ার আছে, সরকারি আমলনামা আছে, রাজনীতি আছে, সমাজসেবা আছে, সাংগঠনিক কাজকর্ম আছে, বন্ধুদের সাথে আড্ডা আছে, আর আছে এক নিরপেক্ষ চোখে এই সময়ের এক বস্তুনিষ্ঠ বয়ান। একজন নাগরিক কবির চোখে সমাজের কোনো অনুষঙ্গই ফেলনা নয়।

সমাজের অনাচার, অবিচার, দুর্নীতি থেকে শুরু করে জাতীয় ক্রিকেট দলের জয়-পরাজয়-বিশ্লেষণ, খরা-অনাবৃষ্টি-বন্যা-শীত নিয়ে মানুষের দুর্ভোগের অনুপুঙ্খ বয়ান থেকে শুরু করে পাশের বাসার ভাবীর নির্ঘুম রাতের গল্প, বন্ধুদের হাসি-ঠাট্টা-মস্করা থেকে শুরু করে সিরিয়াস দেশপ্রেম-মুক্তিযুদ্ধের চেতনায় ঘেরা স্বপ্ন-বাস্তবতা ও হতাশা, সবকিছু একেবারে পর্যবেক্ষকের চোখে বয়ান করেন নগরের সাধু নীলসাধু।

বইটিতে সবচেয়ে বেশি ধরা পড়েছে করোনা মহামারি সময়ের এক সুকঠিন মানবিক যুদ্ধের ঘটনাবলী। পৃষ্ঠার পর পৃষ্ঠা এই সময়ের ঘটনাপ্রবাহ এমন নির্লিপ্তভাবে কবির চোখে ধরা পড়ে যে, পৃথিবীর মহাদুর্যোগের মধ্যেও মানুষ কীভাবে বাঁচার স্বপ্ন দেখে, কীভাবে মানুষ মানুষের জন্য বুক চিতিয়ে এগিয়ে যায়, কীভাবে দলবদ্ধ মানুষ ভাইরাসকে পরাজিত করে নতুন করে বাঁচার স্বপ্ন দেখে, সেসব ঘটনা পরম্পরা অত্যন্ত সহজ-সরল ভাষায় এই বইতে উঠে এসেছে নীলসাধুর মুক্তকলামে।

পথ-শিশু থেকে রাজবাড়ি কোনো ঘটনাই যেন নাগরিক কবির দৃষ্টি এড়ায় না। ছোট কলেবরের এই বইটি এই সময়ের এক নির্ভেজাল শব্দকুঠরীর সাক্ষ্য বহন করছে।

৬৪টি শিরোনামে নির্বাচিত ৬৪টি বিশেষ ঘটনার জাদুময় সব স্ন্যাপশট নিয়ে ‘নগরে সাধু’ বইটি পাঠককে এক সাম্প্রতিক সময়ের ঘটনাপ্রবাহের চক্রযানে ঘুরিয়ে আনবে।

‘নগরে সাধু’ বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী চারু পিন্টু। বইটির প্রকাশক মুক্তিযোদ্ধা মজিবর রহমান খোকা, প্রকাশনা বিদ্যাপ্রকাশ। বইটির মূল্য রাখা হয়েছে দুইশ' পঁচিশ টাকা। পৃষ্ঠা ১১২, আইএসবিএন ৯৭৮-৯৮৪-৯৬২৪৬-৩-৯।

বইমেলায় ‘নগরে সাধু’ বইটি পাওয়া যাবে বিদ্যাপ্রকাশের ৫৭-৬০ নম্বর স্টলে।

আপনার মন্তব্য