গ্রন্থমেলায় মাসুদ পারভেজ রূপাইয়ের দুই বই

 প্রকাশিত: ২০২২-০২-২০ ২২:৫৯:৩০

 আপডেট: ২০২২-০২-২০ ২৩:০৩:৪২

নিজস্ব প্রতিবেদক:

অমর একুশে গ্রন্থমেলায় আসছে মাসুদ পারভেজ রূপাইয়ের দুটি গ্রন্থ। ‘রুবাইয়াৎ-ই-মাসুদ’ ও ‘নিবেদনের গালিচা: একমুঠো গালিব’ নামের বই দুটি প্রকাশ করছে অগ্রদূত এন্ড কোম্পানি।

গ্রন্থমেলায় আগামী ২৬ ফেব্রুয়ারি বই দুটি আসবে বলে জানা গেছে। প্রচ্ছদ করেছেন সায়েম হোসেন।

‘রুবাইয়াৎ-ই-মাসুদ’ গ্রন্থের একশ'টি কবিতা সিলেটটুডে টোয়েন্টিফোরে ১৪ পর্বে প্রকাশিত হয়েছে।

বইগুলো সম্পর্কে কবি মাসুদ পারভেজ রূপাই বলেন, খৈয়াম পাঠ আমাকে শূন্য করে দেয়। হাফিজ, রুমি এবং শেখ সাদীরও অনুরূপ অবস্থায় আমাকে নিয়ে যায়। এই তন্দ্রা ভেঙে গেলে দেখি রাঙাভোর। ভোরের আলোয় আমি হেঁটে বেড়াই দিবানিশি। কথিত আছে, এই বইয়ে লিখিত রুবাইগুলো খৈয়ামের গোলাপবাগানের পাপড়ি। সুদূর পারস্য থেকে তারা বেড়াতে এসে আমার কাছে আশ্রয় নিয়েছে। আর আমি, তাদের সাদর সম্ভাষণ জানিয়ে বুক পেতে গ্রহণ করেছি।

তিনি আরও বলেন, আমার রুবাই ও হাইকু লেখা বেশ ক'বছর আগে। রুবাইয়াৎ-ই-মাসুদ বইটায় অনেকগুলো রুবাই ভালো লাগবেই। সেখানে নানাভাবে মানব-জীবন, প্রকৃতি, সুফিজম, দ্রোহ, কাম ও কামনা প্রসঙ্গ এসেছে। স্রষ্টার সাথে মানুষের চিরাচরিত বোঝাপড়া এসেছে। মানুষের চিরকালীন হা-হুতাশ নিয়ে কথার ফুলঝুরি ছুটছে। সর্বোপরি চেষ্টা করেছি অর্থবহ কিছু রুবাইয়ের। কাজী নজরুল ইসলামের দারুণ অনুবাদে খৈয়ামের চতুষ্পদী কবিতার কথা আমরা অনেকেই পড়েছি। রুবাইয়ের স্বাদ নিতে পারাটাও একটা শৈল্পিক কারুকাজ। এবং আমার জানামতে দেশের কোন লেখকের রুবাই বই নেই। সে তুলনায় আমি বোধহয় প্রথম।

পেপারব্যাক বই দুটির প্রতিটির মূল্য ১২০ টাকা করে। বইগুলোর প্রি-অর্ডার রকমারি ডটকমে শুরু হয়েছে। রকমারিতে ৩০ শতাংশ ছাড়ে বইগুলোর প্রত্যেকটি সংগ্রহ করা যাবে ৯০ টাকা করে। আর গ্রন্থমেলায় পাওয়া যাবে ২৫ শতাংশ কমিশনে। এছাড়াও পাওয়া যাবে বাতিঘরসহ সবকটি অনলাইন বুকশপে।

আপনার মন্তব্য