খন্দকার রেজাউল করিমের ‘কাল্পনিক বিতর্ক’ বইয়ের মোড়ক উন্মোচন

 প্রকাশিত: ২০২২-০২-২১ ০০:১০:২৮

সিলেটটুডে ডেস্ক:

যুক্তরাষ্ট্রের ইলিনয় স্টেট ইউনিভার্সিটির ইমেরিটাস প্রফেসর খন্দকার রেজাউল করিমের ‘কাল্পনিক বিতর্ক’ বিজ্ঞান-দর্শন-সাহিত্য বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।

সৃজন বন্ধুসভা কবিকণ্ঠ ও আরণ্যক সাহিত্য পত্রিকার যৌথ আয়োজনে শুক্রবার রাতে সিলেট নগরীর জিন্দাবাজারস্থ কবি নজরুল একাডেমি মিলনায়তনে মোড়ক উন্মোচন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কবি, গবেষক ও শিক্ষাবিদ মো. শামছ উদ্দিন (আরণ্যক শামছ)।

অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিশু সংগঠক ও লেখক মাহবুবুজ্জামান চৌধুরী, কবি মুহম্মদ ইমদাদ, কবি মামুন সুলতান ও যুক্তরাজ্য প্রবাসী মো. কামাল হোসেন।

অনুষ্ঠানের শুরুতে ‘কাল্পনিক বিতর্ক’ বইয়ের পাঠ পর্যালোচনায় মূল আলোচক হিসেবে বক্তব্য রাখতে গিয়ে মো. ইমদাদ বলেন, বাংলা সাহিত্যের ইতিহাসে বইটি একটি নতুনমাত্রা যোগ করেছে এবং বাংলা সাহিত্যকে বিশ্বসাহিত্যের অঙ্গনে মাথা উঁচু করে দাঁড়াবার সুযোগ করে দিয়েছে। এই বইয়ে বিজ্ঞান দর্শন এবং সাহিত্যের অনেক জটিল বিষয়কে ভাষার সাবলীলতায় প্রাঞ্জল করে তোলা হয়েছে। বইটি সকল শ্রেণির পাঠকের কাছে সমাদৃত হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সভাপতির বক্তব্যে কবি আরণ্যক শামছ বলেন, ‘সাহিত্য-বিজ্ঞান-দর্শন’ এর অপূর্ব মেলবন্ধন লেখক অত্যন্ত সুনিপুণভাবে তুলে ধরেছেন। তিনি বলেন, যে সকল শিক্ষার্থী স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান নিয়ে পড়াশোনা করছে তাদের জন্য এ গ্রন্থটি জ্ঞানের নতুন দিগন্ত উন্মোচন করবে এবং এই গ্রন্থটি স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে পর্যায়ে পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করা উচিত।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন শিক্ষক ও লেখক এইচ আই হামিদ, কবি ও প্রাবন্ধিক মো. আব্দুল হক, প্রফেসর জান্নাত আরা খান পান্না ও পদার্থবিজ্ঞানের শিক্ষক রাসেল আহমদ। বক্তারা বইটি স্কুল ও কলেজ পর্যায়ে পাঠ্যসূচির অন্তর্ভুক্ত করা হলে শিশু ও তরুণরা বিজ্ঞান চর্চায় এগিয়ে আসবে।

কবিকণ্ঠের মুখ্যপরিচালক বাবুল আহমদের সঞ্চালনায় মোড়ক উন্মোচন অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে কবিতা আবৃত্তি করেন ডা. সামসুন নুর মানব, চন্দ্রশেখর দেব, অমিতা বর্ধন, হাবিবুল্লাহ্ হেলালী, সুলতানা রাজিয়া আছমা, শফিকুল ইসলাম সোহাগ, সায়্যিদ শাহীন, জাহানআরা জায়গীরদার, হরিপদ চন্দ, বাবুল আহমদ, মোসাব্বির আহমদ।

অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ ফটোজার্নালিস্ট এসোসিয়েশন সিলেট বিভাগীয় কমিটির সহ-সভাপতি ইউসুফ আলী, শিক্ষক জসিম উদ্দিন, প্রভাষক মোয়াজ্জেম হোসেন প্রমুখ।

আপনার মন্তব্য