গ্রন্থমেলায় এম এল গনির বই ‘কানাডা অভিবাসনের আবেদন—প্রত্যাশা ও বাস্তবতা’

 প্রকাশিত: ২০২৪-০২-১৬ ০২:০৬:২৮

নিজস্ব প্রতিবেদক:

একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে এম এল গনির বই ‘কানাডা অভিবাসনের আবেদন—প্রত্যাশা ও বাস্তবতা’। বইটি প্রকাশ করেছে আল-হামরা প্রকাশনী। একুশে গ্রন্থমেলায় বইটি ৪৪৮ নং স্টলে পাওয়া যাচ্ছে।

এটা এম এল গনির দ্বিতীয় বই। এরআগে ২০১৬ সালের একুশে গ্রন্থমেলায় তার প্রথম গল্পগ্রন্থ ‘কচি চেহারার বিড়ম্বনা’ প্রকাশ করেছিল পুথিনিলয় প্রকাশনী।

এম এল গনি জানান, ‘কানাডা অভিবাসনের আবেদন—প্রত্যাশা ও বাস্তবতা’ বইয়ের উদ্দেশ্য কানাডা অভিবাসনের আবেদন সংক্রান্ত বিষয়ে জনসচেতনতা তৈরি করা। বেশ কিছু উদাহরণ দিয়ে বুঝিয়ে দিয়েছি কীভাবে সঠিক পন্থায়, প্রতারকের কবলমুক্ত থেকে কানাডা অভিবাসনের আবেদন প্রণয়ন ও দাখিল করা যায়। আবেদনে সম্ভাব্য ভুলত্রুটি সম্পর্কেও সতর্ক করেছি। কীভাবে কানাডায় প্রবেশের পর সঠিক পন্থায় থিতু হওয়া যায় সে বিষয়েও পরামর্শ দিয়েছি।

তিনি জানান, বাংলা ভাষায় এমন বই সম্ভবত এটাই প্রথম। গল্পের মতো করে প্রতিটা লেখা সাজানো। কানাডা তথা বিশ্বের উন্নত দেশগুলোতে অস্থায়ী বা স্থায়ী অভিবাসনে জনসচেতনতা তৈরিতে এ বই বিশেষ ভূমিকা রাখবে বলে মন্তব্য তার।

কানাডার রেজিস্টার্ড ইমিগ্রেশন কনসালটেন্ট (আরসিআইসি-আইআরবি) হিসেবে দীর্ঘকাল কাজ করা এম এল গনি (মোহাম্মদ লোকমান গনি) চট্টগ্রামের সন্তান। লেখাপড়া করেছেন বাংলাদেশের বুয়েট, নেদারল্যান্ডের আইটিসি আর কানাডার টরন্টো বিশ্ববিদ্যালয়ে। দক্ষিণ আমেরিকার দেশ বলিভিয়ায়ও থেকেছেন রিসার্চের প্রয়োজনে। এছাড়াও ফ্রান্স, জার্মানি, বেলজিয়াম এবং এশিয়ার কয়েক দেশ ভ্রমণের অভিজ্ঞতা রয়েছে তার। তিনি কানাডীয় ইমিগ্রেশন কনসাল্টিং কোম্পানি ‘এমএলজি কানাডা ইমিগ্রেশন সার্ভিসেস’-এর কর্ণধার।

আপনার মন্তব্য