বইমেলায় নিষিদ্ধ ‘প্রেসিডেন্টের লুঙ্গি নাই’ উপন্যাস

 প্রকাশিত: ২০২৩-০২-২৩ ২০:২৪:৩৮

সিলেটটুডে ডেস্ক:

একুশে গ্রন্থমেলার টাস্কফোর্স কমিটি ববি হাজ্জাজ লিখিত উপন্যাস ‘প্রেসিডেন্টের লুঙ্গি নাই’-এর বিক্রি ও প্রদর্শন নিষিদ্ধ করেছে।

টাস্কফোর্স কমিটির এই নির্দেশনা পাওয়ার পর প্রকাশনা প্রতিষ্ঠান বইটির প্রদর্শন ও বিক্রি বন্ধ রেখেছে। বইটি প্রকাশ করেছে গতিধারা প্রকাশনী।

গতিধারার নির্বাহী পরিচালক আহমেদ কাওসার গণমাধ্যমকে বলেন, বইমেলার টাস্কফোর্স কমিটি থেকে মৌখিকভাবে আমাদেরকে বলেছে বইটি বিক্রি বা প্রদর্শন না করতে। আমরা তাদের নির্দেশনা মেনে বই বিক্রি ও প্রদর্শন বন্ধ রেখেছি।

বাংলা একাডেমি বইটির বিষয়ে কীধরনের আপত্তি, এ প্রসঙ্গে তিনি জানান, বইয়ের নাম দেখেই মূলত আপত্তি করেছে। বইটার ভেতরে আসলে আপত্তিকর কিছু নাই, দাবি করেন এ প্রকাশক।

বইমেলা টাস্কফোর্স কমিটির সভাপতি অসীম কুমার দে জানান, নীতিমালা না মানায় বইমেলায় এই বইটি বিক্রি ও প্রদর্শন করতে মানা করা হয়েছে প্রকাশনা প্রতিষ্ঠানকে। তারা আমাদের সাথে একমত হয়েছেন এবং বইটি মেলায় বিক্রি ও প্রদর্শন করছেন না।”

সোমবার বইটি নজরে আসার পরদিনই এই নির্দেশনা দেওয়া হয় জানিয়ে তিনি বলেন, তারা যেহেতু আমাদের নির্দেশনা মেনে নিয়েছে। এজন্য আর লিখিত নির্দেশনা দেওয়ার প্রয়োজন হয়নি।

এদিকে, বইমেলায় বইটি বিক্রিতে নিষেধাজ্ঞা থাকলেও তবে বিভিন্ন অনলাইন বুক শপে এবং বাংলাবাজারে তাদের নিজস্ব কাউন্টার থেকে বিক্রি করা হচ্ছে।

বইয়ের লেখক ববি হাজ্জাজ জানান, এটি মূলত একটি উপন্যাস। এখানে কোনো ব্যক্তি বিশেষকে কটাক্ষ বা কুরুচিপূর্ণ কিছু লেখা হয়নি। আমার ধারণা তারা বইটির নাম নিয়ে আপত্তি করেছে। পুরো বইটি তারা পড়েননি।

উল্লেখ্য, বিতর্কিত ব্যবসায়ী মুসা বিন শমসেরের ছেলে ববি এক সময় জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদের উপদেষ্টা ছিলেন। পরে নিজেই একটি রাজনৈতিক দল গড়েন।

এরআগে, এবারের বইমেলায় নিষিদ্ধ হয়েছে জান্নাতুন নাঈম প্রীতির ‘জন্ম ও যোনির ইতিহাস’।

আপনার মন্তব্য