বইমেলা শুরু ১ ফেব্রুয়ারি, স্টলের ভাড়া কিস্তিতে

 প্রকাশিত: ২০২১-১২-২৩ ১৩:৪৯:০৭

সিলেটটুডে ডেস্ক:

আগামী ১ ফেব্রুয়ারি থেকে মাসব্যাপী অমর একুশে বইমেলা শুরু হবে। প্রতিবছরের মতো এবারও বইমেলা উপলক্ষে নানা কর্মসূচি গ্রহণ করেছে বাংলা একাডেমি। তবে এ বছর প্রথমবারের মতো স্টলের ভাড়া কিস্তিতে পরিশোধ করা যাবে।

এ ব্যাপারে বাংলা একাডেমির পরিচালক ও বইমেলার সদস্য সচিব জালাল উদ্দিন আহমদ বলেন, যথাযথ স্বাস্থ্যবিধি মেনে যাতে বইমেলায় ক্রেতা ও পাঠকরা আসতে পারেন সেই প্রস্তুতি নেওয়া হচ্ছে। ২০২২ সালের বইমেলার মূল প্রতিপাদ্য ‘বঙ্গবন্ধু জন্মশতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী।’প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত থেকে এবারের বইমেলা উদ্বোধনের কথা রয়েছে।

তিনি আরও বলেন, বইমেলা নিয়ে বইপ্রেমী মানুষের মধ্যে আগ্রহ রয়েছে। এ ছাড়া করোনার কারণে মানুষ বাসায় ঘরবন্দি থাকতে থাকতে হাঁপিয়ে উঠেছে। তারা সুযোগ পেলেই বাইরে আসছে। সুতরাং বইমেলা শুরু হলে জনসাধারণের প্রাণের স্পন্দন ও পদচারণায় মুখর হবে বইমেলা প্রাঙ্গণ।

জানা গেছে, গত বছর বইমেলায় ৪৬০টি প্রকাশনী সংস্থা অংশগ্রহণ করেছিল। অমর একুশে বইমেলায় প্রকাশকরা কিস্তিতে স্টলের ভাড়া পরিশোধ করতে পারবেন। এবারই প্রথমবারের মতো তাদের এই সুযোগ দেওয়া হচ্ছে।

বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির প্রধান উপদেষ্টা এবং আগামী প্রকাশনীর স্বত্বাধিকারী ও বইমেলা উদযাপন কমিটির সদস্য ওসমান গণি বলেন, প্রতিবছর বইমেলার জন্য নানা ধরনের প্রস্তুতি থাকে। এবারও তা নেওয়া হয়েছে। করোনার কারণে গতবছর বইমেলা সুষ্ঠুভাবে শেষ হয়নি। ফলে বিক্রেতাদের মধ্যে হতাশা কাজ করছে। এবারে প্রকাশকদের জন্য সরকারিভাবে কোনো প্রণোদনার ব্যবস্থা রাখা হয়নি। এ বিষয়ে বাংলা একাডেমি ও সংস্কৃতি মন্ত্রণালয়কে কয়েক দফা প্রস্তাবনা দেওয়া হয়েছে।

ওসমান গণি বলেন, আমরা মনে করি বইমেলা নিয়ে ব্যাপক পরিকল্পনা দরকার। যে একুশে বইমেলা সারাবিশ্বে আমাদের সুনাম এনে দিয়েছে, সেটা নিয়ে আমাদের ভাবনার প্রতিফলন দেখা যায় না। আমি মনে করি, বইমেলার জন্য বছরব্যাপী নানা পরিকল্পনা থাকা দরকার। সূত্র : বাসস।

আপনার মন্তব্য