একদা যুবকের ফিরে না আসার গল্প

 প্রকাশিত: ২০২১-০৩-২৯ ২২:২৯:৩১

মাসকাওয়াথ আহসান:

স্বৈরাচারী এরশাদ সরকারের রুদ্ররোষে পড়ে এক তরুণকে নির্বাসনদণ্ড মেনে নিয়ে দেশ ছাড়তে হয়েছিলো; পিছে রইলো তার মা-বাবা; স্বজন আর প্রিয় মাতৃভূমি। স্বদেশকে নিয়ে অযুত স্বপ্ন নিয়ে নজরুল সংগীত গেয়ে সকালকে আহবান জানানো; তারপর কলেজে, লাইব্রেরিতে পাঠের আনন্দে উদ্দীপিত হয়ে থিয়েটারকে স্বৈরাচারবিরোধী প্রতিবাদের মাধ্যম হিসেবে বেছে নিয়ে; বাড়িতে মায়ের স্নেহের ছায়ায় ফিরে; মার হাতের রান্না খেয়ে যার মনে হতো; বেশি কিছু লাগেনা জীবনে। মাঝে মাঝে স্কাউটিং-এর মাঝে সমাজসেবার কাজে আনন্দ-অংশগ্রহণ; এই যে ছোট ছোট আনন্দের যে দিবানিশি; সেই তো জীবন। উচ্চাঙ্গ সংগীতের রেয়াজ করতে করতে ঘুমিয়ে যাওয়া; জানালা দিয়ে হাসনাহেনার সৌরভ এসে হাওয়া মাতিয়ে দেয় সেই আনন্দগৃহে।

স্বদেশ বাস্তবতা ছিলো স্বৈরাচারের হাতে; মানুষের ছোট ছোট সুখই যে তার সহ্য হয় না। যুবকটিকে তার মাতৃভূমি থেকে উচ্ছেদ করা হলো। মিডিওক্রেসির ইঁদুর দৌড় থেকে একটু অন্যরকম গভীর ভাবনার প্রতিভাবান তরুণদের উচ্ছেদ করে দেয়ার এই মিডিওক্রেসির সম্রাটের জুয়াঘরই স্বাধীন বাংলাদেশ; যে খাঁচা থেকে মুক্তি পেয়েছে; কিন্তু যার পা বাঁধা রয়েছে স্বৈরাচারী শাসকদের শেকলে।

ইউরোপের একটি কল্যাণরাষ্ট্র আশ্রয় দিয়েছিলো যুবকটিকে। তারা জানতো; এই তরুণ তাদের সমাজের জন্য শুভ নিয়ে আসবে। কম্পিউটার ইঞ্জিনিয়ার হয়ে নানা জায়গায় সুনামের সঙ্গে কাজ করেছে; প্যাশন হিসেবে সাংবাদিকতা করতে গিয়ে তা-ও পেশার অংশ হয়েছে। ভূ-রাজনৈতিক বিশ্লেষণী কলামে সে প্রাচ্য-প্রতীচ্যের সম্মিলিত অভিজ্ঞতার আলোকে কল্যাণরাষ্ট্র হতে গেলে কোন পথে যেতে হয়; সে আলোই ফেলতে চেষ্টা করেছে।

সত্য-সুন্দর-মঙ্গলের এই জীবন সে উৎসর্গ করেছিলো একাত্তরের ঘাতক ও দালালদের বিচারের মিছিলে; বাংলাদেশ থেকে দূরে থাকলেও একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটির আন্তর্জাতিক সম্পাদক হিসেবে প্রথম প্রজন্মের অনলাইন অ্যাক্টিভিস্ট হিসেবে আত্মপ্রকাশ করে। ইয়াহু গ্রুপ মেইলে সে বিশ্বময় ছড়িয়ে দেয় ন্যায়বিচারের দাবি। বিচারের বিরুদ্ধে ঘোঁট পাকানো অন্ধকার সরায় তথ্য উপাত্ত আর যুক্তি-তর্ক দিয়ে।

অর্ধশতকের জীবনে আশা-আনন্দ-দুঃখ-বেদনার অন্তর্জাল ও ভূমি বাস্তবতার দিবানিশিতে ভোর হয় সেই নজরুল সংগীতে; মাতৃভূমির স্মৃতির সঙ্গে খানিক গল্প করে; উচ্চাঙ্গ সংগীতের রেওয়াজ করে। সভ্য স্বদেশের স্বপ্নটা বেঁচে থাকে; যুবকের আর ফেরা হয়না স্বপ্নভূমিতে; কিন্তু বুকের অলিন্দে প্রশ্বাস নেয় এক টুকরো বাংলাদেশ।

প্রেম শব্দটি মানবী থেকে স্বদেশ মানসপ্রিয়ার মাঝে প্রতিস্থাপনের গল্প-কাব্যই যেন "একদা যুবকের ফিরে না আসার গল্প।" সাব্বির খানের গ্রন্থ পাওয়া যাচ্ছে বইমেলার তাম্রলিপি প্রকাশনীর স্টলে।

আপনার মন্তব্য