একুশে গ্রন্থমেলায় আসা নতুন বই

 প্রকাশিত: ২০১৬-০২-০৩ ০০:১০:৪১

সিলেটটুডে ডেস্ক:

সোমবার থেকে শুরু হওয়া একুশে গ্রন্থমেলায় শতাধিক বই এসেছে। তবে সবগুলো বই মেলার তথ্যকেন্দ্র পর্যন্ত যায় না। অনেক লেখক-প্রকাশক সেখানে জমা দেন না। তবে সেখানে জমা দেওয়া বইয়ের কথা ঘোষণা করা হয়। মাইকে বলা হয় কখন কোন বইয়ের মোড়ক উন্মোচন হচ্ছে সে সংবাদ।

গ্রন্থমেলায় প্রকাশিত কিছু বইয়ের মধ্যে আছে, অন্যপ্রকাশ থেকে জননন্দিত প্রয়াত লেখক হুমায়ুন আহমেদের ‘সেরা দশ গল্প’, একই প্রকাশনা থেকে ইমদাদুল হক মিলনের ‘সেরা দশ গল্প’, জ্যোতিপ্রকাশ দত্তের ‘স্বপ্নে সীমানা পারাপার’, তাম্রলিপি থেকে মুহম্মদ জাফর ইকবালের বৈজ্ঞানিক কল্পকাহিনি ‘ক্রেনিয়াল’, হুমায়ুন আহমেদের প্রথম স্ত্রী গুলতেকিন খানের প্রথম কবিতার বই ‘আজো, কেউ হাঁটে অবিরাম’।

স্টুডেন্ট ওয়েজ থেকে সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের ‘মিশ্রগদ্য’, আগামী প্রকাশনী থেকে হাসনাত আবদুল হাইয়ের উপন্যাস ‘শুচিতা’, অবসর থেকে এমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীর ‘রবীন্দ্রনাথ কেন জরুরী’, ‘উত্তরাধিকারের অনিবার্য প্রশ্ন’, সৈয়দ শামসুল হকের ‘নির্বাচিত সেরা সাত’।

সময় প্রকাশন থেকে সাইদ হাসান দারার ‘উপাখ্যান : মুজিব-ইয়াহিয়া-ভুট্টো এবং বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ’, ঐতিহ্য থেকে দেওয়ান বারীন্দ্রনাথের ‘প্রাইভেট লাইফ অব ইয়াহিয়া খান’, মো. নূরুল আনোয়ারের ‘একুশের গুলিবর্ষণ, মুক্তিযুদ্ধ এবং বঙ্গবন্ধুর কারিশমা : কিছু অনালোচিত তথ্য’।

অবসর প্রকাশনীর সিরাজুল ইসলাম চৌধুরীর দুটি বই 'রবীন্দ্রনাথ কেন জরুরী' ও 'উত্তরাধিকারের অনিবার্য প্রশ্ন', আগামী প্রকাশনীর আহমদ শরীফের 'মানস মুকুরে বিম্বিত স্বদেশ', অন্যপ্রকাশের হরিশংকর জলদাসের 'একলব্য' ও মোস্তাক আহমেদের 'নিলির ভালোবাসা'।

তাম্রলিপির আহসান হাবীবের 'কেঁচো খুঁড়তে সাপ' ও শাহরিয়ার হোসেনের 'স্বর্ণপ্রাতে', ঐতিহ্যের দেবব্রত মুখোপাধ্যায়ের 'মাশরাফি', জাগৃতির আবুল হোসেন খোকনের 'সূর্যসৈনিক', সূচীপত্রের দীপু মাহমুদের 'নিতুর ডায়েরি ১৯৭১', অ্যাডর্ন পাবলিকেশনের আমিনুর রহমানের সম্পাদনায় 'পৃথিবী সেরা সমকালীন চার কবির কবিতা' ও 'নিকারগুয়ার কবিতা', ফরিদ কবিরের 'আমার গদ্য', ইত্যাদি গ্রন্থপ্রকাশের তপন দেবনাথের 'দূর নক্ষত্রের গল্প'।

আপনার মন্তব্য