গ্রন্থমেলার প্রথম দিনেই আসছে সুজাত মনসুরের দুই বই

একুশে গ্রন্থমেলা ২০১৭

 প্রকাশিত: ২০১৭-০১-৩১ ১০:৩৪:০৬

 আপডেট: ২০১৭-০১-৩১ ১০:৪৪:৩০

নিজস্ব প্রতিবেদক:

ফেব্রুয়ারির প্রথম দিন থেকে শুরু হতে যাওয়া একুশে গ্রন্থমেলায় পাওয়া যাবে সাংবাদিক ও কলাম লেখক সুজাত মনসুরের ‘মুজিব মানেই মুক্তি’ এবং ‘একা একজন যুদ্ধ কিন্তু শত সেক্টরে’ শীর্ষক দুটি বই।

সুজাত মনসুর সম্পাদিত মুজিব মানেই মুক্তি (প্রবন্ধ সংকলন) বইটির ভূমিকা লিখেছেন বিশিষ্ট সাংবাদিক কলামনিস্ট আবদুল গাফফার চৌধুরী। ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শেখ রেহানার লেখাসহ ৩৭জন নবীন ও প্রবীণ লেখকদের লেখা নিয়ে প্রকাশিত বইয়ের মূল্য ধরা হয়েছে ৩৫০/- টাকা।

একইদিন চৈতন্যের স্টলে আসবে শেখ হাসিনাকে নিয়ে সুজাত মনসুর সম্পাদিত প্রবন্ধ সংকলন একা একজন যুদ্ধ কিন্তু শত সেক্টরে। এতে শেখ হাসিনার একটি সাক্ষাতকার ও আবদুল গাফফার চৌধুরী সহ নবীন এবং প্রবীণ অনেক লেখকের লেখা স্থান পেয়েছে। বইটির মূল্য ধরা হয়েছে ২৫০/- টাকা। প্রচ্ছদ করেছেন অরূপ বাউল।

এছাড়া মেলার প্রথম সপ্তাহের শেষভাগে আরো দুটো বই প্রকাশিত হবে। একটি বঙ্গমাতাকে নিয়ে প্রবন্ধ সংকলন শেখ মুজিবের রেণু এবং লেখকের নিজস্ব বই বঙ্গবন্ধুর দ্বিতীয় বিপ্লব।

লেখক সুজাত মনসুরের জন্ম সুনামগঞ্জ জেলার দিরাই উপজেলার জগদল গ্রামে। ডা. আছির আলী এবং মনোয়ারা বেগমের তৃতীয় সন্তান। শিক্ষাজীবনের শুরু গ্রামের পাঠশালায় এবং সমাপ্তি ঢাকা বিশ্ববিদ্যালয়ে। ছাত্রজীবনে ছিলেন সার্বক্ষণিক রাজনৈতিক কর্মী। বর্তমানে বিলেত প্রবাসী তিন সন্তান সেজুতি, সেমন্তি ও সুপ্রত মনসুর। সহধর্মিণী সফিয়া জাহির পেশায় ক্যামিকেল ইঞ্জিনিয়ার এবং পাশাপাশি কবি ও গল্পকার।

লন্ডন থেকে প্রকাশিত প্রাচীনতম সাপ্তাহিক জনমতের বার্তা সম্পাদকের দায়িত্ব পালন ছাড়াও ছিলেন বিলেতের প্রথম বাংলা টেলিভিশন, বাংলা টিভির প্রোগ্রাম কো-অর্ডিনেটর। বর্তমানে নিজেই সম্পাদনা করছেন অনলাইন দৈনিক প্রতিদিনের সিলেট। কলাম লিখছেন নিয়মিত। গঠন করেছেন বিলেত কেন্দ্রিক বঙ্গবন্ধু লেখক এবং সাংবাদিক ফোরাম, ইউকে।

গত একুশের বইমেলায় প্রকাশিত কবিতায় মুক্তিযুদ্ধ (সম্পাদিত) এবং নিজের লেখা প্রথম বই সফল রাজনৈতিক এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার মাধ্যমে বইয়ের জগতে প্রবেশ।

আপনার মন্তব্য