গ্রন্থমেলায় মুজিব ইরম প্রণীত চম্পূকাব্য

 প্রকাশিত: ২০১৭-০২-০২ ২২:৪০:০৯

নিজস্ব প্রতিবেদক:

অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে মুজিব ইরম প্রণীত চম্পূকাব্য।

বইটি প্রকাশ করেছে চৈতন্য প্রকাশন। প্রচ্ছদ করেছেন আনওয়ার ফারুক। এটা মুজিব ইরমের ১৩তম বই।

‘চম্পূকাব্য’ পাওয়া যাবে মেলার সোহরাওয়ার্দী উদ্যানের ৬৩৪-৬৩৫ নং স্টলে এবং বাংলা একাডেমির লিটলম্যাগ চত্বরের ৭০ নং স্টলে। ৬৪ পৃষ্ঠার এ বইটির মূল্য ১৩৫ টাকা।
সিলেট বিভাগের মৌভীবাজারের সন্তান মুজিব ইরম। মৌলভীবাজার জেলার নালিহুরী গ্রামে জন্মগ্রহণ করেন।

তার প্রকাশিত কাব্যগ্রন্থগুলো হচ্ছে- মুজিব ইরম ভনে শোনে কাব্যবান ১৯৯৬, ইরমকথা ১৯৯৯, ইরমকথার পরের কথা ২০০১, ইতা আমি লিখে রাখি ২০০৫, উত্তরবিরহচরিত ২০০৬, সাং নালিহুরী ২০০৭, শ্রী ২০০৮, আদিপুস্তক ২০১০, লালবই ২০১১, নির্ণয় ন জানি ২০১২, কবিবংশ ২০১৪, শ্রীহট্টকীর্তন ২০১৬।

উপন্যাস/আউটবই: বারকি ২০১১, মায়াপীর ২০০৯, বাগিচাবাজার ২০১৫।

গল্পগ্রন্থ: বাওফোটা ২০১৫। শিশুসাহিত্য: এক যে ছিলো শীত ও অন্যান্য গপ ২০১৬।

এছাড়া প্রকাশিত হয়েছে ধ্রুবপদ থেকে মুজিব ইরম প্রণীত কবিতাসংগ্রহ: ইরমসংহিতা ২০১৩, বাংলা একাডেমি থেকে নির্বাচিত কবিতার বই: ভাইবে মুজিব ইরম বলে ২০১৩, Antivirus Publications, Liverpool, England থেকে নির্বাচিত কবিতার অনুবাদ গ্রন্থ: Poems of Mujib Erom 2014, ধ্রুবপদ থেকে উপন্যাসসমগ্র: মুজিব ইরম প্রণীত আউটবই সংগ্রহ ২০১৬।

মুজিব ইরম তাঁর ভনে শোনে কাব্যবান-এর জন্য পেয়েছেন বাংলা একাডেমি তরুণ লেখক প্রকল্প পুরস্কার ১৯৯৬। বাংলা কবিতায় সার্বিক অবদানের জন্য পেয়েছেন সংহতি সাহিত্য পদক ২০০৯, কবি দিলওয়ার সাহিত্য পুরস্কার ২০১৪। কবিবংশ কাব্যগ্রন্থের জন্য পেয়েছেন ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার ২০১৪। শ্রীহট্টকীর্তন কাব্যগ্রন্থের জন্য পেয়েছেন সিটি-আনন্দ আলো সাহিত্য পুরস্কার ২০১৬।

আপনার মন্তব্য