বইমেলার ডায়েরি-১

 প্রকাশিত: ২০১৮-০২-০২ ০০:০৯:৫৫

 আপডেট: ২০১৮-০২-০২ ০০:১৫:২৭

রেজা ঘটক:

শুরু হলো প্রাণের বইমেলা। বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) মাসব্যাপী অমর একুশে গ্রন্থমেলার উদ্বোধন করেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে তিনি ২২ ও ২৩ ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য দুই দিনব্যাপী আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনেরও উদ্বোধন ঘোষণা করেন। অনুষ্ঠানে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০১৭ প্রাপ্তদের হাতে পুরস্কার তুলে দেন মাননীয় প্রধানমন্ত্রী।

বাংলা একাডেমি জানাচ্ছে- মাসব্যাপী অমর একুশে গ্রন্থমেলা মেলার এবারও দুই প্রাঙ্গণ- বাংলা একাডেমি চত্বর ও সোহরাওয়ার্দী উদ্যান। এবার ৪৫৫টি প্রকাশনা প্রতিষ্ঠান, বাংলা একাডেমিসহ ২৪টি সরকারি প্রকাশনা প্রতিষ্ঠান এবং ২৫টি প্যাভিলিয়ন বরাদ্দ দেওয়া হয়েছে। এছাড়া একাডেমির বহেরাতলায় ‘লিটল ম্যাগাজিন কর্নারে’ ১৩৬টি লিটল ম্যাগাজিনকে স্টল বরাদ্দ দেওয়া হয়েছে।

এবারও শিশু চত্বরকে রাখা হয়েছে বইমেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশে। মাসব্যাপী গ্রন্থমেলায় এবারও ছুটির দিনে ‘শিশু প্রহর’ থাকবে। ছুটির দিন ছাড়া প্রতিদিন বেলা ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত এবং ছুটির দিনে সকাল ১১টা থেকে রাত ৯টা এবং ২১ ফেব্রুয়ারি সকাল ৮ টা থেকে রাত ৯.৩০ পর্যন্ত চলবে অমর একুশে বইমেলা।

অমর একুশে বইমেলা প্রাঙ্গণে এখনো স্টল সাজসজ্জার কাজ পুরোটা শেষ হয়নি। অনেক স্টলে আলো পৌঁছায়নি। বিশেষ করে লিটলম্যাগ চত্বর ছিল ভূতুড়ে। সেখানে আলো লাগেনি। সবচেয়ে দুঃখের বিষয় হল- ভাষা শহীদের স্মৃতি বিজড়িত ভাষার মাসে একাডেমি চত্বরে ভাষা শহীদের স্মৃতিস্তম্ভটি পর্যন্ত বাংলা একাডেমি পরিস্কার পরিচ্ছন্ন করেনি। নজরুল মঞ্চটি পরিস্কার পরিচ্ছন্ন করেনি।

ভাগ্যিস মাননীয় প্রধানমন্ত্রী অমর একুশে গ্রন্থমেলার শুভ উদ্বোধন করার পর, বাংলা একাডেমির স্টল ভিজিট করতে যাবার সময় ভাষা শহীদদের স্মৃতিস্তম্ভের দিকে একটা কৌতূহলী লুক দেননি। তাহলে শহীদদের স্মৃতিস্তম্ভটির বর্তমান করুণ দশা দেখে ওঁনারও হয়তো খারাপ লাগত।

আশা করি বাংলা একাডেমি বিষয়টি সুনজরে আনবে। আর শহীদদের স্মৃতিস্তম্ভ, নজরুল মঞ্চ পরিস্কার-পরিচ্ছন্নসহ বইমেলা প্রাঙ্গণে এখনো নির্মাণ সামগ্রীর বর্জ্য দ্রুত অপসারণ করতে সক্ষম হবে। পাশাপাশি লিটলম্যাগ কর্নারসহ বইমেলা প্রাঙ্গণে এখনো যেসকল স্টলে আলো পৌঁছায়নি, সেখানে আলো পৌঁছানোর উদ্যোগ নেবে।

সোহরাওয়ার্দী উদ্যানে ঢোকার জন্য টিএসসি ও দোয়েল চত্বর থেকে আসা বইপ্রেমীদের জন্য নির্ধারিত গেইটটি এখনো চালু হয়নি। দ্রুত ওই গেইটটি চালু হওয়া দরকার। আজকে শুধু রমনা কালী মন্দির আর উদ্যানের ভেতর থেকে যে গেইট, এই দুটো ব্যবহার করার সুযোগ ছিল।

উদ্যানে বইমেলার প্রধান চত্বরে আরও অস্থায়ী বসার ব্যবস্থা করা দরকার। কিছু কিছু আসন ইতোমধ্যে বসেছে। আশা করি একাডেমি বিষয়টি সুনজরে নেবে।

অমর একুশে গ্রন্থমেলার প্রথম দিনেই বইপ্রেমী দর্শক খুব একটা ছিল না। আবার একদম কম দর্শকও বলা যাবে না। এবার বইমেলার পরিসর সবচেয়ে বড় হওয়ায় মেলাকে অনেক গোছানো মনে হচ্ছে। কৌতূহলী বইপ্রেমীরা নতুন বই হাতে নিতে পেরেছেন। বই বিক্রিও শুরু হয়েছে। বইমেলা প্রাঙ্গণে অধিকাংশ প্রকাশক নতুন বই আনা শুরু করেছেন। এটাই খুশির খবর। আশা করি দু'একদিনের মধ্যে একাডেমি মেলাটি আরও পরিচ্ছন্ন ও গুছিয়ে নিতে পারবে।

মাননীয় প্রধানমন্ত্রী একাডেমি প্রাঙ্গণ থেকে যাবার পরে আমি বইমেলায় ঢুকেছিলাম। তাই এবার বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত ১২ জন লেখকের মধ্যে কেবল 'হাতভাঙা' শাকুর ভাইকে পেয়েছিলাম। যে কারণে শাকুর ভাইকে অভিনন্দন জানানোর সুযোগ হয়েছিল। হাত ভালো থাকলে হয়তো শাকুর ভাইকেও মিস করতাম। অন্য পুরস্কারপ্রাপ্ত লেখকরা বইমেলায় থাকেননি। ওনারা পুরস্কার নিতে এসেছিলেন, পুরস্কার নিয়েই বাড়িতে চলে গেছেন। হয়তো বইমেলা নিয়ে ওনাদের তেমন আগ্রহ নাই! আবার আমার অনুমান ভুলও হতে পারে, কী জানি!

আজকে শুধু বইমেলা প্রাঙ্গণে ঘুরে ঘুরে স্টল দেখেছি। সাজসজ্জা দেখেছি। কিছু নতুন বইও দেখেছি। প্রকাশকদের সাথে কুশল বিনিময় হয়েছে। কবি-লেখক বন্ধুদের সাথে কুশল বিনিময় হয়েছে। প্রথম দিনেই বইমেলায় ধূলার উৎপাত শুরু হয়েছে। নিয়মিত পানি ছিটানো না হলে এরপর দর্শক বাড়লে এটা আরও সমস্যার সৃষ্টি করবে। আশা করি কর্তৃপক্ষ সেদিকে নজর দেবে।

আজকে যারা মোহিত ভাই'র (মোহিত কামাল) মিষ্টি মিস করেছেন, তারা সবাই দুর্ভাগা। মোহিত ভাই আমাকে শব্দঘর স্টলে কিছুক্ষণ 'গ্রেপ্তার' করে রেখেছিলেন। উদ্দেশ্য ছিল আমি আর শাকুর ভাই যেন সিগারেট খেতে না পারি। আমরা মোহিত ভাইকে ফাঁকি দিয়ে ঠিকই ধূমপান করেছি।

একাডেমিকে আবারো অনুরোধ করছি, বইমেলায় লেখকদের ধূমপান করার জন্য সুনির্দিষ্ট জায়গা ঠিক করে দেওয়া হোক। কারণ আমরা অত দীর্ঘ সময় ধূমপান না করে বইমেলায় থাকতে অপারগ। আমরা অধূমপায়ীদের কোনো বিড়ম্বনা দিতে চাই না। আমরা আমাদের ধূমপায়ীদের অধিকার চাই। কারণ কবি-লেখকরা ধূমপান করবেই। এটা একদম বন্ধ করা যাবে না।

সবাইকে অমর একুশে বইমেলার শুভেচ্ছা। বইমেলা অমর হোক। ভাষা শহীদদের আত্মার শান্তি কামনা করি। জয়তু অমর একুশে গ্রন্থমেলা। জয়তু ভাষার মাস।
১ ফেব্রুয়ারি ২০১৮

  • রেজা ঘটক: কথাসাহিত্যিক, চলচ্চিত্র নির্মাতা।

আপনার মন্তব্য