COVID-19
CORONAVIRUS
OUTBREAK

Bangladesh

Worldwide

56

Confirmed Cases,
Bangladesh

06

Deaths in
Bangladesh

25

Total
Recovered

1,007,793

Worldwide
Cases

52,611

Deaths
Worldwide

210,590

Total
Recovered

Source : IEDCR

Source : worldometers.info

সাংবাদিক ইব্রাহীম চৌধুরীর বই ‘স্মৃতিতে ও সংবাদে’

 প্রকাশিত: ২০১৮-০২-১২ ০০:১৮:৪৭

নিজস্ব প্রতিবেদক:

একুশে গ্রন্থমেলায় প্রকাশ হচ্ছে সাংবাদিক ইব্রাহীম চৌধুরীর বই ‘স্মৃতিতে ও সংবাদে’।

বইটির প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ; প্রকাশ করছে অন্বয় প্রকাশ। বইমেলার ৬৭৩ নং স্টলে বইটি পাওয়া যাবে আগামি ১৫ ফেব্রুয়ারি থেকে।

ইব্রাহীম চৌধুরীর জন্ম সিলেটে। সিলেট বেতারে সংবাদ পাঠক, নাট্য অভিনেতা ছিলেন বেতারে-মঞ্চে, এনজিও সেক্টরে কাজের সুবাদে সিলেটের প্রত্যন্ত অঞ্চল ঘুরে বেড়িয়েছেন। লেখাপড়া করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে, আইনশাস্ত্রে। বর্তমানে যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে আছেন তিনি। আশির দশকের শুরু থেকে পত্রিকার সঙ্গে যুক্ত। কাজ করেছেন আজকের কাগজ ও ভোরের কাগজে। জন্মলগ্ন থেকে জড়িত আছেন প্রথম আলোর সঙ্গে। বর্তমানে তিনি প্রথম আলোর নিউ ইয়র্ক ব্যুরোপ্রধান।

ইব্রাহীম চৌধুরীর ‘স্মৃতিতে ও সংবাদে’ বই সম্পর্কে প্রাবন্ধিক আহমাদ মাযহার বলেন, ইব্রাহীম চৌধুরী ঠিক সাহিত্যিক অভিপ্রায়ে কলম ধরেন নি; লেখালেখি করেছেন প্রধানত সাংবাদিকতার সূত্রেই। কিন্তু সে সব লেখায় তাঁর অন্তরের সাহিত্যিক সত্তা বারবার উঁকি দিয়ে গেছে। বাংলাদেশের সংবাদপত্রে যুক্তরাষ্ট্রের খবর পৌঁছাতে গিয়ে তুলে ধরেছেন এখানকার রাজনীতি, প্রশাসন, সংস্কৃতি সম্পর্কে তাঁর নিজের উপলব্ধ ভিন্নতর পর্যবেক্ষণ! সংলগ্নতাসূত্রে অন্তরঙ্গভাবে জীবনব্যাপী দেখেছেন সমাজের অনেক উজ্জ্বল মানুষকে। সংবাদপত্রের খবর হিসেবে তাঁদের মনীষিতার কথা পরিবেশন করতে গিয়ে সংবাদ ছাড়িয়ে সেগুলো অনেক ক্ষেত্রেই দেখা দিয়েছে হৃৎকথন হয়ে।

তিনি বলেন, সিলেট ছেড়ে দূরদেশে বসতি গড়েও সিলেটের আকাশ আর মাটিকে যে ভুলতে পারেন নি তার চিহ্ন লেগে আছে তাঁর সে-সব লেখায়। পুঁজিবাদের চূড়ায় অবস্থানকারী দেশে বসত করলেও বাংলাদেশের দুঃখী মানুষের জন্য তাঁর মর্মবেদনা যে সবসময় অন্তঃশীল রয়েছে তার চিহ্ন রয়েছে তাঁর লেখায়! ইব্রাহীম চৌধুরীর স্মৃতিতে ও সংবাদে বইয়ে তাই পাঠক পাবেন একজন সংবাদকর্মীর হৃৎসংবেদনার বৃত্তান্ত!

আপনার মন্তব্য