বইমেলার ডায়েরি-২১

 প্রকাশিত: ২০১৮-০২-২৩ ১১:১৮:১৩

রেজা ঘটক:

বৃহস্পতিবার ছিল বাইশে ফেব্রুয়ারি। অমর একুশে বইমেলার বাইশতম দিন। বইমেলায় উপস্থিতি বেশ ভালো ছিল। সে তুলনায় বই বিক্রি ছিল ভালো। প্রকাশকদের মুখে তাই হাসির রেখা দেখা গেছে। বইমেলা শুরু হয়েছিল বিকাল তিনটায়। যথারীতি বইমেলা শেষ হয় রাত নয়টায়।

খ্যাতিমান সাংবাদিক গবেষক আফসান চৌধুরী সম্পাদিত শ্রাবণ প্রকাশনীর নতুন বই 'উনিশ শ' একাত্তর' (প্রথম খণ্ড) প্রকাশিত হয়েছে শ্রাবণ প্রকাশনী থেকে। আনন্দম থেকে প্রকাশ পেয়েছে খালিদ হাসান ঋভু'র কাব্যগ্রন্থ 'অন্ধ পিয়ানিস্ট'। বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী আল নোমান। আনন্দম থেকে প্রকাশ পেয়েছে কালপুরুষের কবিতার বই 'লাল আপেল তত্ত্ব'। বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী এনায়েত ইসলাম।

কথাপ্রকাশ থেকে প্রকাশ পেয়েছে আলফ্রেড খোকনের মুক্তগদ্যের বই 'নগরে নিবন্ধনহীন'। বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী সব্যসাচী হাজরা। বইটির মূল্য ১৫০ টাকা। উৎস থেকে প্রকাশ পেয়েছে আলফ্রেড খোকনের নতুন কবিতার বই 'মৌন তড়ুই'। বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী মুস্তাফিজ কারিগর। বইটির মূল্য ১৫০ টাকা। এছাড়া দীর্ঘ ১৯ বছর পর 'উড়ে যাচ্ছ মেঘ' নামের তার প্রথম কবিতার বই পুনর্মুদ্রণ করেছে 'শ্রাবণ প্রকাশনী'। প্রচ্ছদ করেছেন শিল্পী রবীন আহসান। বইটির মূল্য ১৫০ টাকা।

কথাপ্রকাশ থেকে প্রকাশ পেয়েছে শেখর কুমার সান্যালের মুক্তিযুদ্ধ বিষয়ক বই 'একাত্তরে পথে প্রান্তরে'। এক রঙা এক ঘুড়ি থেকে প্রকাশ পেয়েছে দেওয়ান লালন আহমেদের ছোটদের বই 'বিতং বনে বন বনিয়ে'।

গতকাল বইমেলায় ঘোরাঘুরি আর আড্ডা হয়েছে বেশি। বন্ধু আলফ্রেড খোকন গোটাসময় ছিল সাথে। আরও সাথে ছিলেন নিয়মিত আড্ডারু কবি নীলসাধু ও শিমুল আহমেদ, রবীন আহসান, আকরাম ভাই, লীনা পারভীন, ফেরদৌস আরা রুমি, অপরাজিতা সংগীতা, মৃতাঞ্জলি মৃত্তিকা, শামসুন নাহার সুমা, কবি আসমা অধরা, শতাব্দী সানজানা, ফরিদ কবির ও ঝর্না আপু, কাজী ফয়সাল, লিয়াকত লিকু, বিপুল, সোহরাব সুমন, মাহবুব মিত্র, রঞ্জনা বিশ্বাস ও ঘুড়ির সদস্যরা।

গতকাল ছিল নারীবাদী লেখক সাদিয়া নাসরিনের জন্মদিন। এ উপলক্ষে শ্রাবণ প্রকাশনীতে ছিল বন্ধুদের জমজমাট আড্ডা। মিষ্টি খাওয়া, ছবি তোলা। কত কী!

অমর একুশে বইমেলার আর মাত্র এক সপ্তাহ বাকি। বন্ধুরা বইমেলায় আসুন, নিজের পছন্দের বই কিনুন। প্রিয়জনকে বই উপহার দিন। সবাইকে অমর একুশে বইমেলার শুভেচ্ছা। বইমেলা অমর হোক। ভাষা শহীদদের আত্মার শান্তি কামনা করি। জয়তু অমর একুশে গ্রন্থমেলা। জয়তু ভাষার মাস।
২২ ফেব্রুয়ারি ২০১৮

  • রেজা ঘটক: কথাসাহিত্যিক, চলচ্চিত্র নির্মাতা।

আপনার মন্তব্য