COVID-19
CORONAVIRUS
OUTBREAK

Bangladesh

Worldwide

48

Confirmed Cases,
Bangladesh

05

Deaths in
Bangladesh

15

Total
Recovered

664,731

Worldwide
Cases

30,892

Deaths
Worldwide

142,427

Total
Recovered

Source : IEDCR

Source : worldometers.info

একুশে গ্রন্থমেলা ২০২০: অরপি আহমেদ’র চারটি বই

 প্রকাশিত: ২০২০-০১-১৭ ০৩:০১:৩৯

 আপডেট: ২০২০-০১-১৭ ০৩:০৩:১০

সিলেটটুডে ডেস্ক:

বাংলা একাডেমির একুশে গ্রন্থমেলা ২০২০ এ লেখক সাংবাদিক অরপি চারটি বই প্রকাশিত হচ্ছে। বইগুলো হচ্ছে অগ্নিঝরা স্লোগান জয়বাংলা, ক্ষণিক দাঁড়াও পথিক, জ্বীন পরি ভালবাসা এবং ধামীয়ান। চারটি বইয়ের মধ্যে অগ্নিঝরা স্লোগান জয়বাংলা ও ক্ষণিক দাঁড়াও পথিক বই দুটি প্রকাশ করছে সময় প্রকাশন এবং জ্বীন পরি ভালবাসা ও ধামীয়ান প্রকাশ করছে অনন্য প্রকাশনী।

১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় যে স্লোগান বাঙালি জাতিকে স্বাধীনতার জন্য যুদ্ধে ঝাঁপিয়ে পড়ার জন্য অনুপ্রাণিত করেছিল সেই স্লোগানের উৎপত্তি ইতিহাস এবং বাংলাদেশের সাধারণ জনগণের মাঝে এই স্লোগান কিভাবে ছড়িয়ে পড়েছিল তাই নিয়ে একটি গবেষণামুলক বই ’অগ্নিঝরা স্লোগান জয়বাংলা’।

বাংলা এবং বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মভূমি টুঙ্গীপাড়ায় যেখানে শুয়ে আছেন বাঙালির হাজার বছরের শ্রেষ্ঠ সন্তান সেখানে লেখকের ভ্রমণকে ঘিরে লেখা বই ’ক্ষণিক দাঁড়াও পথিক’। এই দুটি বই মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তির কাছে গ্রহণযোগ্য দুটি বই হবে বলে লেখক আশা প্রকাশ করেন।

লেখক সাংবাদিক অরপি আহমেদের প্রথম শিশুতোষ ছড়ার বই ’ধামীয়ান’ এবং লেখকের হিরো সিরিজের ৭ম উপন্যাস সাইফাই ফেইথ ফ্যান্টাসি উপন্যাস ’জ্বীন পরি ভালোবাসা। বাংলা প্রকাশ থেকে ২০০৯ সালে বাংলা একাডেমি আয়োজিত বইমেলায় মুক্তিযুদ্ধ ভিত্তিক উপন্যাস ’বাবার হাতের প্রথম ছোঁয়া’ প্রকাশিত হবার পর লেখকের সর্বমোট ২৩টি বই বাংলা একাডেমি আয়োজিত বইমেলায় প্রকাশিত হল। লেখকের প্রতিটি বইয়ের প্রচ্ছদ করেছেন দেশবরেণ্য প্রচ্ছদ শিল্পী ধ্রুব এষ।

গত তিন দশক ধরেই লেখালেখি সাংবাদিকতার সাথে জড়িত। অনলাইন সাংবাদিকতার জগতে পথিকৃতদের অন্যতম। সম্পাদকের দায়িত্ব পালন করেন দুই যুগেরও বেশি সময়। প্রকাশিত হয়েছে গল্প উপন্যাস কবিতা সহ নানা বই। পড়াশুনায় সফটওয়ার ইঞ্জিনিয়ারিং এ মাস্টার্স অব সফটওয়ার সিস্টেম (এমএসএস) এবং ব্যবস্থাপনায় মাস্টার্স অব কমার্স (এমকম) ডিগ্রি লাভ করেন।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধুকে নিয়ে লেখকের রচিত গান ’শ্রেষ্ঠ সন্তান - দ্যা সুপ্রিম’ আগামী মার্চ মাসে মুক্তির অপেক্ষায় রয়েছে। গানের পোষ্টার ইতিমধ্যেই রিলিজ করা হয়েছে। গানটির সুর ও মিউজিক ব্যবস্থাপনায় ছিলেন বিবেক মজুমদার বিবেক এবং গানে কণ্ঠ দিয়েছে অংকুর মাহমুদ, শাহনাজ চিত্রা, তুহিন আসাদ, পপি আকতার, শুভেন্দু দাস শুভ, সুমি খান এবং বিবেক মজুমদার বিবেক।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে লেখকের রচিত গান ’বজ্রকন্ঠে স্বাধীনতা’ ইতিমধ্যেই প্রকাশিত হয়েছে। ’বজ্রকন্ঠে স্বাধীনতা’ গানটির সুর ও মিউজিক ব্যবস্থাপনায় ছিলেন সুরকার ও শিল্পী শফিক তুহিন। গানটিতে কণ্ঠ দিয়েছেন শফিক তুহিন, কিশোর দাস, ও রুমানা আকতার ইতি।

এছাড়াও লেখকের রোমান্টিক গান কাঁচের চুড়ি, স্বপ্ন সাথী, সত্যি নয় প্রকাশিত হয়েছে নানা গান। গানগুলোতে কণ্ঠ ও সুর করেছেন শফিক তুহিন, কিশোর দাস, রুমানা আকতার, সামিনা চৌধুরী, বিবেক মজুমদার, তামান্না হক বর্ণা সহ আরও অনেক জনপ্রিয় শিল্পীবৃন্দ।

সাংবাদিকতা সাহিত্য ও সাংস্কৃতিক চর্চার জন্য দেশের বাইরে নানা অ্যাওয়ার্ড লাভ করেন। বর্তমানে যুক্তরাষ্ট্রে আইটি বিশেষজ্ঞ হিসাবে কর্মরত রয়েছেন।

আপনার মন্তব্য