আরজ আলীকে নিয়ে এনামুল হক এনামের উপন্যাস ‘ফাঁদ’

 প্রকাশিত: ২০২০-০২-০৩ ২২:৫৭:০৭

 আপডেট: ২০২০-০২-০৩ ২৩:১১:০৭

নিজস্ব প্রতিবেদক:

জীবিত মানুষ প্রায়ই মিথ্যা বলে; প্রয়োজনে, অপ্রয়োজনে। কিন্তু একজন মৃত ব্যক্তি কখনই মিথ্যা বা অসত্য কথা বলে না। এনামুল হক এনামের নতুন উপন্যাস ‘ফাঁদ’ সেই মৃত মানুষের বলে যাওয়া সত্য, যা গভীর মমতায় শুনেছিলেন একজন ফরেনসিক এক্সপার্ট।

হুমায়ূন আহমেদের জনপ্রিয় চরিত্র মিসির আলীর অনুকরণে নয়, আবার দার্শনিক-চিন্তাবিদ আরজ আলী মাতুব্বরকেও অনুসরণ করে নয়; স্বতন্ত্র চরিত্রের বিজ্ঞানমনস্ক এক। নাম আরজ আলী; এনামুল হক এনামের ‘ফাঁদ’ উপন্যাসের প্রধান চরিত্র।

নামের সঙ্গে নাম মিলে গেলে কিছুটা ভ্রান্তি ঘটতে পারে, তবে এই ভ্রান্তি সহজেই কাটিয়ে যাচ্ছেন এনামুল হক এনাম। আরজ আলী চরিত্রকে নিয়ে এবার লিখেছেন একই চরিত্রের তার তৃতীয় উপন্যাস ‘ফাঁদ’। সব মিলিয়ে এটা তার চতুর্থ উপন্যাস। উপন্যাসের শুরুটা হয়েছিল মুক্তিযুদ্ধভিত্তিক কাহিনী ও ইতিহাসকে উপজীব্য করে ‘সাক্ষী’ উপন্যাসের মাধ্যমে।

আরজ আলী চরিত্রকে নিয়ে এনামুল হক এনামের আগের লিখিত দুই উপন্যাস হচ্ছে ‘একজন আরজ আলী’ ও ‘রূপান্তর’। এছাড়া তার লিখিত অন্যান্য গ্রন্থের মধ্যে আছে- দেবী ও অন্যান্য (কবিতা), তিন কণ্ঠ (কবিতা) এবং চন্দ্রাহত (বড় গল্প)।

এনামুল হক এনাম পেশায় চিকিৎসা বিজ্ঞানের শিক্ষক। অধ্যাপনা করছেন সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে। লেখালেখির শুরুটা তার সেই ছোটবেলা থেকেই।

প্রকাশনা প্রতিষ্ঠান ‘এক রঙ্গা এক ঘুড়ি প্রকাশনী’ প্রকাশ করেছে ‘ফাঁদ’ উপন্যাসটি। নান্দনিক প্রচ্ছদ এঁকেছেন নবী হোসেন।

বইটি পাওয়া যাচ্ছে কেন্দ্রীয় শহীদ মিনারে চলমান সিলেট বইমেলার এক রঙ্গা এক ঘুড়ি প্রকাশনীর ১৩ নং স্টলে। ঢাকায় পাওয়া যাচ্ছে সোহরাওয়ার্দী উদ্যান সংলগ্ন বইমেলার ৫৮৭ নং স্টল এবং বাংলা একাডেমির লিটল ম্যাগ চত্বরের মেঘফুল ও আত্মজার স্টলে।

আপনার মন্তব্য