বইমেলায় কয়েস সামীর ‘ওগো বিদেশিনি’

 প্রকাশিত: ২০২০-০২-০৫ ০০:০১:২৯

 আপডেট: ২০২০-০২-০৫ ০০:০৪:৪৮

হৃদয় দাশ শুভ:

শরীফকে ভালোবেসে কেনিয়ার মেয়ে ডরিস কুন্ডা উড়ে এলো বাংলাদেশে। এসে জানলো শরীফ বিবাহিত। তদুপরি শরীফ যখন ডরিসকে চিনতেই পারলো না, তখন তার পায়ের নিচের মাটি যেন সরে গেল। সবকিছু ছেড়ে চলে এসেছে সে, কেনিয়া ফিরে যাবার কোনো উপায় নেই আর; বাড়ির মুরুব্বিদের সিদ্ধান্ত অনুযায়ী অসহায় ডরিস থেকে গেল শরীফদের বাড়িতেই। নাতাশার সাথে বাইরে বের হয়ে হলো ইভটিজিং এর শিকার। রাগে-ক্ষোভে-ঘৃণায় ইভটিজিং এর বিরুদ্ধে গড়ে তুললো প্রতিরোধ। তৈরি করলো ফেসবুক পেজ ‘ইভটিজারস অব বাংলাদেশ’। বিশ্ব জুড়ে মি-টু আন্দোলনের এই সময়ে পেজটি সারা দেশের মেয়েদের মধ্যে বিপুল সাড়া ফেলে দিল। একসময় ডরিসকে কিডন্যাপ করা হল।

কেনিয়ার মেয়ে ডরিসের রোমাঞ্চকর গল্প নিয়ে বাংলাদেশের পটভূমিতে ‘ওগো বিদেশিনি’ উপন্যাসটি রচিত হয়েছে। এক নিঃশ্বাসে পড়ার মতো শ্বাসরুদ্ধকর, বিচিত্র, ভিন্ন আঙ্গিকের মজার উপন্যাস- ‘ওগো বিদেশিনি’।

লেখক কয়েস সামী মনের মাধুরী মিশিয়ে এই উপন্যাসের রচনা করেছেন। বইটি প্রকাশ করেছে দেশ পাবলিকেশন। বইটির মূল্য ধরা হয়েছে মাত্র ১৮০ টাকা

কয়েস সামী এর আগে উপন্যাস 'ঝরিছে নয়নবারি', গল্পগ্রন্থ 'লাকি থার্টিন', ছোটদের বই 'সাফওয়ানের বন্ধু মোটু পাতলু' ও 'পেনসিল ভূত' দেশের নামকরা প্রকাশনা সংস্থা থেকে বের করেছেন। 'ওগো বিদেশিনি' ছাড়াও এবছরই ছোটদের জন্য বের হচ্ছে ' কার্টুন দেখা ভালো নয়' বইটিও।

এছাড়াও কয়েস সামী প্রথম আলো শিল্প ও সাহিত্য ও গোল্লাছুট, শব্দঘর ইত্যাদিতে নিয়মিত লিখে যাচ্ছেন। তার সম্পাদনায় শ্রীমঙ্গল থেকে 'কলেজ রোড নামে একটি সাহিত্য সংকলন বের হয়। তিনি শ্রীমঙ্গলের মৌচাক সাহিত্য পরিষদ ও নাগরদোলা থিয়েটারের সাহিত্য ও নাট্যচর্চায় রয়েছেন। তিনি বর্তমানে ডাচ বাংলা ব্যাংক লিমিটেডে কর্তব্যরত রয়েছেন।

ওগো বিদেশিনি ঢাকা বই মেলার দেশ পাবলিকেশন্স ২৫৩-৫ স্টলে বইটি পাওয়া যাচ্ছে। এছাড়াও অনলাইন বই বিক্রেতা 'রকমারি ডট কম' এ ও বই টি পাওয়া যাচ্ছে। ২৫% ছাড় দিয়ে বইটি রকমারিতে পাওয়া যাচ্ছে ১৩৫ টাকায়।

আপনার মন্তব্য