COVID-19
CORONAVIRUS
OUTBREAK

Bangladesh

Worldwide

123

Confirmed Cases

12

Deaths

33

Recovered

1,339,976

Cases

74,412

Deaths

277,855

Recovered

Source : IEDCR

Source : worldometers.info

মুজিববর্ষ উপলক্ষে অগ্নিঝরা দিনের গণসংগীত নিয়ে বঙ্গবন্ধু ও বাংলাদেশ

 প্রকাশিত: ২০২০-০২-১৪ ০২:৩২:১৫

 আপডেট: ২০২০-০২-১৫ ২১:৩৫:৪৬

নিজস্ব প্রতিবেদক:

স্বাধীন বাংলাদেশের স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ মুজিববর্ষ উপলক্ষে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ পুস্তিকার হস্তলিখিত পাণ্ডুলিপিসহ পুন:প্রকাশ উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

শুক্রবার (১৪ ফেব্রুয়ারি) বেলা ২টায় মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলার কালারায়বিল সরকারি প্রাথমিক বিদ্যালয় এই আলোচনা সভা অনুষ্ঠিত হবে। ১৯৭১ সালের অগ্নিঝরা দিনে মুক্তিযুদ্ধে উদ্বুদ্ধ করতে ও স্বাধীনতা অর্জনের প্রারম্ভে প্রত্যন্ত এলাকায় সংগীতদলের পরিবেশিত ও বঙ্গবন্ধুর সম্মাননা প্রাপ্ত দ্বিভাষী গীতিকবি গোপীচাঁদ সিংহের রচিত গণসংগীত নিয়ে পুস্তিকাটি প্রকাশিত হয়েছে।

পুস্তিকাটি প্রকাশ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে গবেষক ও লেখক ড. সেলু বাসিত ও মুখ্য আলোচক হিসাবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. আলমগীর স্বপন উপস্থিত থাকবেন।
আলোচক হিসাবে উপস্থিত থাকবেন লেখক ও গবেষক ড. রণজিত সিংহ, কবি ও নাট্যকার শুভাশিস সিনহা, লেখক ও গবেষক আহমদ সিরাজ ছাড়াও গণমাধ্যম ও নৃতাত্ত্বিক জনগোষ্ঠীর নেতৃবৃন্দ।

অনুষ্ঠানে সকলের উপস্থিতি কামনা করেছেন গোপীচাঁদ-নেম্বী মেমোরিয়াল একাডেমির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান নেম্বী দেবী ও ১৯৭১ সালে প্রকাশিত বঙ্গবন্ধু ও বাংলাদেশ পুস্তিকার সম্পাদক ও প্রকাশক শিক্ষাবিদ সুরেন্দ্র কুমার সিনহা।

একাত্তরের মুক্তিযুদ্ধে উদ্বুদ্ধ করতে ও স্বাধীনতা অর্জনের প্রারম্ভে প্রত্যন্ত এলাকায় সংগীতদলের পরিবেশিত ও গোপীচাঁদ সিংহের রচিত গণসংগীত নিয়ে প্রকাশিত বঙ্গবন্ধু ও বাংলাদেশ পুস্তিকাটি সম্পাদনা করেছেন লেখক ও গবেষক ড. সেলু বাসিত। প্রচ্ছদ করেছেন জাহাঙ্গীর আলম, প্রকাশক আবু তাহের মিয়া, শব্দকোষ প্রকাশনী, পরিবেশনায় অবণী প্রকাশ, ঢাকা। মূল্য, ১২০ টাকা।

আপনার মন্তব্য