COVID-19
CORONAVIRUS
OUTBREAK

Bangladesh

Worldwide

88

Confirmed Cases

09

Deaths

33

Recovered

1,204,055

Cases

64,791

Deaths

247,340

Recovered

Source : IEDCR

Source : worldometers.info

শিল্পীকে অপমানের ঘটনায় পুলিশ ও বাংলা একাডেমির দুঃখপ্রকাশ

বইমেলার ডায়েরি-২১

 প্রকাশিত: ২০২০-০২-২৩ ০১:৪৫:৩৩

রেজা ঘটক:

শুক্রবার লিটলম্যাগ প্রাঙ্গণে পুলিশের সাথে অনাকাঙ্ক্ষিত ঘটনার আজ সুন্দর ও সুষ্ঠু সমাধান হয়েছে। বাংলা একাডেমির আমন্ত্রণে বেলা দুই টায় বাংলা একাডেমির সভাকক্ষে কবি-লেখক-সাহিত্যিক-শিল্পী-লিটলম্যাগ সম্পাদক-প্রকাশক ও সাংবাদিকদের একটি প্রতিনিধি দলের সাথে বাংলা একাডেমি'র পরিচালক ও অমর একুশে গ্রন্থমেলার সদস্য সচিব ড. জালাল আহমেদের নেতৃত্বে একটি দীর্ঘ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে আরও উপস্থিত ছিলেন লিটলম্যাগ কর্নারের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও বাংলা একাডেমির উপপরিচালক আমিনুর রহমান সুলতান।

বৈঠকের শুরুতে গতকালের অনাকাঙ্ক্ষিত ঘটনার জন্য পুলিশ ও বাংলা একাডেমির পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে দুঃখ প্রকাশ করা হয়। বৈঠকে সিদ্ধান্ত হয় যে, অমর একুশে গ্রন্থমেলা, যেটি আমাদের জাতীয় ঐতিহ্য ও অহংকার এবং এবছর মুজিববর্ষের কারণে সার্বিক সুন্দর পরিবেশ ও নির্বিঘ্নে বইমেলা শেষ করার জন্য আমরা সবাই পরস্পরকে সহযোগিতা করবো। আমাদের দাবিগুলোর সুন্দর ও সুষ্ঠু সমাধানের জন্য বাংলা একাডেমিকেও আমরা ধন্যবাদ জানিয়েছি। প্রায় দেড় ঘণ্টাব্যাপী বৈঠকে আগামী বছরের পরিকল্পনা নিয়েও বিস্তারিত আলোচনা হয়েছে।

গতকালের অনাকাঙ্ক্ষিত ঘটনার সুষ্ঠু সমাধানের জন্য বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবিবুল্লাহ সিরাজী, পরিচালক ড. জালাল আহমেদ ও উপ-পরিচালক আমিনুর রহমান সুলতান ভাইকে আবারো আমরা ধন্যবাদ জানাই। উক্ত ঘটনায় যারা শিল্পী চারু পিন্টু'র পাশে দাঁড়িয়েছিলেন তাদের সবাইকেও ধন্যবাদ জানাই। এত ব্যস্ততা সত্ত্বেও লোটন ভাই আমাদের সাথে বৈঠকে উপস্থিত হয়ে আমাদের হৃদয় জয় করেছেন। লোটন ভাইকেও ধন্যবাদ।

গতকাল এক রঙা এক ঘুড়ি থেকে প্রকাশিত হয়েছে কবি নীলসাধু'র ভ্রমণ বিষয়ক বই 'রবীন্দ্রনাথ ঠাকুরের জাপান ভ্রমণের শতবর্ষ পর নীলসাধু জাপান পৌঁছলেন'। গত বছর টোকিও বইমেলায় একজন নিমন্ত্রিত অতিথি প্রকাশক হিসেবে কবি নীলসাধু জাপান সফরে যে অভিজ্ঞতা অর্জন করেছেন, সেই স্মৃতিচারণ ও কবি'র কিছু অপ্রকাশিত কবিতা বইটিতে স্থান পেয়েছে। বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী কাজী যুবাইর মাহমুদ।

আর মাত্র এক সপ্তাহ পরেই শেষ হবে প্রাণের বইমেলা। বন্ধুরা পছন্দের বইটি কেনার জন্য এখনই বইমেলায় আসার শ্রেষ্ঠ সময়। ভালো বই কিনুন। আমাদেরকে ভালো বইয়ের সংবাদ জানান। প্রিয়জনকে বই উপহার দিন। একজন সুনাগরিক হওয়ার জন্য বই পড়া ছাড়া অন্য কোনো বিকল্প নাই। সবাইকে একুশের শুভেচ্ছা।
২২ ফেব্রুয়ারি ২০২০, বইমেলা থেকে ফিরে
   রেজা ঘটক: নির্মাতা ও কথাসাহিত্যিক।

আপনার মন্তব্য