COVID-19
CORONAVIRUS
OUTBREAK

Bangladesh

Worldwide

70

Confirmed Cases

08

Deaths

30

Recovered

1,202,435

Cases

64,729

Deaths

246,638

Recovered

Source : IEDCR

Source : worldometers.info

একুশে বইমেলায় ‘শব্দগান রক্তমিতা’

 প্রকাশিত: ২০২০-০২-২৫ ২২:২০:০৮

 আপডেট: ২০২০-০৩-৩১ ১৩:২৪:২১

নিজস্ব প্রতিবেদক:

সিলেট সিটি করপোরেশন ও সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকম'র উদ্যোগে ভাষাসৈনিক সম্মাননা-২০২০ উপলক্ষে প্রকাশিত স্মারকগ্রন্থ 'শব্দগান রক্তমিতা' পাওয়া যাচ্ছে বাংলা একাডেমির অমর একুশে বইমেলায়।

সোমবার থেকে মেলায় চৈতন্য প্রকাশনের স্টলে বইটি পাওয়া যাচ্ছে। চৈতন্য প্রকাশন বইটির পরিবেশক।

গত ১৬ ফেব্রুয়ারি সিলেট সিটি করপোরেশন ও সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকম'র উদ্যোগে সাত ভাষাসৈনিককে সম্মাননা জানানো হয়। এ উপলক্ষে প্রকাশিত হয় স্মারকগ্রন্থ 'শব্দগান রক্তমিতা'।

কবির য়াহমদ, আব্দুল আলিম শাহ ও দেবাশীষ দেবুর যৌথ সম্পাদনায় বইটিতে ভাষা আন্দোলন নিয়ে লিখেছেন দুই ভাষাসৈনিক আহমদ রফিক ও অধ্যাপক আব্দুল আজিজ।

সম্মাননাপ্রাপ্ত ভাষাসৈনিকদের মধ্যে আবুল মাল আবদুল মুহিতকে নিয়ে সৈয়দ জগলুল পাশা, আব্দুস সামাদ আজাদকে নিয়ে আহমেদ নুর, মনির উদ্দিন আহমদকে নিয়ে শাহীন আলম, কমরেড আসাদ্দর আলীকে নিয়ে এমাদ উল্লাহ শহিদুল ইসলাম, ডা. হারিছ উদ্দিনকে নিয়ে উজ্জ্বল মেহেদী, অধ্যাপক ছদরুদ্দিন আহমদ চৌধুরীকে নিয়ে সুমনকুমার দাশ ও এম. সাইফুর রহমানকে নিয়ে মুজিবুর রহমান মুজিবের লেখা রয়েছে বইটিতে।

এছাড়া ক্ষুদ্র নৃ-গোষ্ঠির ভাষা নিয়ে এ কে শেরাম, শিলচরের ভাষা আন্দোলন নিয়ে অপূর্ব শর্মা ও শহীদ মিনারের স্থাপত্যশৈলীর বৈচিত্র্য নিয়ে রাজন দাশের লেখা রয়েছে স্মারকগ্রন্থটিতে।

সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী ও সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকম'র প্রধান সম্পাদক কবির য়াহমদ'র দুটি লেখা রয়েছে বইটিতে। এই বইয়ের প্রচ্ছদ এঁকেছেন অরূপ বাউল আর দাম রাখা হয়েছে ২০০ টাকা।

চৈতন্য প্রকাশনের প্রকাশক রাজিব চৌধুরী জানান, সোমবার থেকে বইমেলায় পাওয়া যাচ্ছে 'শব্দগান রক্তমিতা'। ভাষা আন্দোলন ও ভাষাসৈনিকদের নিয়ে আগ্রহীরা এই বইটি সংগ্রহে রাখতে পারেন।

আপনার মন্তব্য