COVID-19
CORONAVIRUS
OUTBREAK

Bangladesh

Worldwide

48

Confirmed Cases,
Bangladesh

05

Deaths in
Bangladesh

15

Total
Recovered

664,731

Worldwide
Cases

30,892

Deaths
Worldwide

142,427

Total
Recovered

Source : IEDCR

Source : worldometers.info

এবার সবচেয়ে বেশি বই প্রকাশ করেছে কথাপ্রকাশ

বইমেলার ডায়েরি- ২৫

 প্রকাশিত: ২০২০-০২-২৮ ১৯:৪৮:৪৮

রেজা ঘটক:

গতকাল বইমেলায় যেতে পারিনি। এ বছর এখন পর্যন্ত এই একদিনই আমার অনুপস্থিতি ছিল বইমেলায়। বৃহস্পতিবার বইমেলায় গিয়েছি ৬টার পর। অনেক বন্ধুদের সাথে দেখা হয়েছে। জমজমাট আড্ডা হয়েছে। আজ বইমেলায় এ বছরের বিভিন্ন পুরস্কার ঘোষণা করেছে বাংলা একাডেমি। এবারের অমর একুশে গ্রন্থমেলায় সবচেয়ে বেশি বই বের করেছে কথাপ্রকাশ। বিষয় ও গুণগত মান বিবেচনায় সবচেয়ে বেশি বই প্রকাশের জন্য ‘চিত্তরঞ্জন সাহা স্মৃতি পুরস্কার’ পেয়েছে কথাপ্রকাশ।

সবচেয়ে বেশি শিশুতোষ বই প্রকাশের জন্য ‘রোকনুজ্জামান খান দাদাভাই স্মৃতি পুরস্কার’ পেয়েছে পাঞ্জেরী পাবলিকেশন্স। শৈল্পিক ও গুণগত মানসম্পন্ন সেরা বই প্রকাশের জন্য ‘মুনীর চৌধুরী স্মৃতি পুরস্কার’ পেয়েছে তিনটি প্রতিষ্ঠান। আবুল হাসনাতের লেখা ‘প্রত্যয়ী স্মৃতি ও অন্যান্য’ বইয়ের জন্য জার্নিম্যান বুকস, মঈনুস সুলতানের ‘জোহানেসবার্গের জার্নাল’ বইয়ের জন্য প্রথমা প্রকাশনী এবং রফিকুন নবীর ‘পথরেখা’ বই প্রকাশের জন্য এই পুরস্কার পেয়েছে বেঙ্গল পাবলিকেশন্স।

বইমেলায় ঢুকেই প্রথম দেখা হলো বাংলা একাডেমির প্রাক্তন মহাপরিচালক শামসুজ্জামান খান সাহেবের সাথে। জাহীদ (জাহীদ রেজা নূর) ভাই মোবাইলে তখন জামান ভাই'র ইন্টারভিউ নিচ্ছিলেন। জামান ভাই বললেন, বইমেলার আয়তন বেড়ে যাওয়ায়, তাঁর বয়সী বইপ্রেমীদের জন্য পুরো বইমেলা ঘুরে দেখা একটু কঠিন হয়ে গেছে। বইমেলার পরিসর আরেকটু টাইট হলে, মেলা আরও সজ্জিত মনে হতো। তবুও এত সুন্দর ডিজাইনের জন্য বাংলা একাডেমিকে জামান ভাই আনুষ্ঠানিকভাবে ধন্যবাদ জানালেন।

প্রকাশক মাধব চন্দ্র দাস ত্রয়ী প্রকাশন থেকে প্রকাশ করেছেন ড. আনু মাহমুদের লেখা অসাধারণ একটি বই 'নেতাজী'র অন্তর্ধান রহস্য'। বইটির প্রচ্ছদ করেছেন সজীব খান। বইটির মূল্য ৬০০ টাকা। সংগ্রহে রাখার মত একটি বই। আপনিও সংগ্রহ করতে পারেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ১৯৪৫ সালে বিমান দুর্ঘটনায় নেতাজী সুভাস চন্দ্র বসু নিহত হয়েছেন, এরকম পশ্চিমাদের প্রচারিত খবরে যারা এখনো বিশ্বাস করেন, তারা এই বইটি পড়তে পারেন!

মঙ্গোলিয়ান কবি হাদা সেন্দো একজন আবেগী গীতিকার। তাঁর কবিতায় রয়েছে প্রাকৃতিক ভূ-দৃশ্য, মানুষ এবং আদি মঙ্গোলিয়ান সংস্কৃতির ঐতিহ্য। ৫৯ বছর বয়সী মঙ্গোলিয়ান গীতিকবি হাদা সান্দো'র একগুচ্ছ কবিতা ভাষান্তর করেছেন অনন্ত উজ্জ্বল। 'চাঁদের আলোয় যাযাবর গান' নামের বইটি প্রকাশ করেছে স্বদেশ শৈলী। বইটি পাওয়া যাবে বাতিঘর-এ।

বইমেলার আর মাত্র দুইদিন বাকি। শুক্র ও শনিবার বইমেলা সকাল ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত। বন্ধুরা আপনার পছন্দের বইটি সংগ্রহ করুন। আমাদের ভালো বইয়ের সন্ধান জানান। প্রিয়জনকে বই উপহার দিন। সবাইকে একুশের শুভেচ্ছা।

আপনার মন্তব্য