টাঙ্গাইলে অনুষ্ঠিত হতে যাচ্ছে পাঠাগার সম্মেলন

 প্রকাশিত: ২০২২-১২-১৭ ২১:৫৩:৩১

সিলেটটুডে ডেস্ক::

জ্ঞান-নির্ভর এবং ন্যায়-ভিত্তিক সমাজ নির্মাণে “পাঠাগার হোক গণমানুষের বিশ্ববিদ্যালয়” এ স্লোগানকে সামনে রেখে সারা দেশে বেসরকারিভাবে যে পাঠাগারগুলো গড়ে উঠেছে সেই সকল পাঠাগারের সংগঠকবৃন্দের নিয়ে আগামী ২২ ডিসেম্বর থেকে অনুষ্ঠিত হতে যাচ্ছে ৩ দিনব্যাপী পাঠাগার সম্মেলন।

জেলার ভূঞাপুর থানার অর্জুনাতে এই সম্মেলন চলবে ২৪ ডিসেম্বর পর্যন্ত।

পাঠাগার সম্মেলন প্রস্তুতি কমিটির আহবায়ক আবদুস ছাত্তার খান জানান, পারস্পরিক ভাব বিনিময়, যোগাযোগ বৃদ্ধি, সাংগঠনিক নানা সমস্যা নিয়ে মতবিনিময়, সরকারের কাছে বিভিন্ন দাবি-দাওয়া তুলে ধরা এবং পাঠাগারগুলোর সাথে চিন্তার ঐক্যসূত্র গড়ে তোলা; ইত্যাদি নানা বিষয় নিয়ে আমরা এই পাঠাগার সম্মেলনের আয়োজন করতে যাচ্ছি।

আয়োজক সূত্রে জানা গেছে, সম্মেলনে প্রধান অতিথি হিসেবে থাকার জন্য সম্মতি জ্ঞাপন করেছেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ। উদ্বোধক হিসাবে থাকবেন বীরমুক্তিযোদ্ধা ফজলুর রহমান খান ফারুক। এছাড়াও সম্মেলনে উপস্থিত থাকবেন বিশিষ্ট কথা সাহিত্যক ও বাংলা একাডেমির সভাপতি সেলিনা হোসেন, বিশিষ্ট নাট্যকার মামুনুর রশিদ, কবি মিনার মনসুরসহ বিভিন্ন বিষয়ে বরেণ্য ব্যক্তিবর্গ।

আয়োজকরা আরো জানান, সম্মেলনে এখন পর্যন্ত ১৭০ টি পাঠাগার হতে পাচঁশতের অধিক সংগঠক যোগদানের জন্য বিষয়টি নিশ্চিত করেছেন। এছাড়াও পাঠাগার সুহৃদ হিসেবে যোগ দিবেন শতাধিক ব্যাক্তি ও নানা ধরণের সমমনা সংগঠন।

উল্লেখ্য, ৩ দিনব্যাপী এই পাঠাগার সম্মেলনে সেমিনার, বইপাঠ প্রতিযোগিতা, বইমেলা, সাংস্কৃতিক অনুষ্ঠান, হস্ত ও কারুপণ্যের প্রদর্শনী, গবেষণা পত্র প্রকাশ, স্মরণিকা প্রকাশ করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

আপনার মন্তব্য