মুজিবপিডিয়ার মোড়ক উন্মোচন প্রধানমন্ত্রীর

 প্রকাশিত: ২০২৩-০৭-১০ ১৯:৩২:৩২

ছবি: সংগৃহীত

সিলেটটুডে ডেস্ক:

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জ্ঞানকোষ ‘মুজিবপিডিয়া’-এর মোড়ক উন্মোচন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (১০ জুলাই) প্রধানমন্ত্রীর কার্যালয়ে মুজিবপিডিয়ার মোড়ক উন্মোচন করেন তিনি।

মুজিবপিডিয়ায় বঙ্গবন্ধুর রাজনৈতিক ও কর্মময় জীবন এবং তার সুদীর্ঘ সংগ্রামের ইতিহাসের পাশাপাশি রয়েছে বাংলাদেশের স্বাধীনতার ইতিহাসের সঠিক তথ্য-উপাত্ত।

মুজিবপিডিয়ার অন্তর্ভুক্ত বঙ্গবন্ধুর পরিবারসংক্রান্ত ভুক্তিগুলো সংশোধন ও সম্পাদনা করে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বইটির প্রকাশক হিস্ট্রি অ্যান্ড কালচার সার্কেল বাংলাদেশ লিমিটেড। পরিবেশক আগামী প্রকাশনী। এতে ৫৯১টি ভুক্তি (নিবন্ধ) ও প্রায় ৭৫০টি ঐতিহাসিক আলোকচিত্র রয়েছে। বইটির ভুক্তি লিখেছেন ৯৭ জন লেখক, গবেষক, ইতিহাসবিদ ও সাংবাদিক।

বইটি ভুক্তি যারা লিখেছেন তাদের মধ্যে রয়েছেন, তোফায়েল আহমদ, জাতীয় অধ্যাপক একে আজাদ খান, শেখ হাফিজুর রহমান, রামেন্দু মজুমদার, সৈয়দ আনোয়ার হোসেন, হারুন-অর-রশীদ, মুনতাসীর মামুন, আতিউর রহমান, মফিদুল হক, আসাদুজ্জামান নূর, আবুল মোমেন প্রমুখ।

মুজিবপিডিয়ার মোড়ক উন্মোচনে প্রধান সম্পাদক কামাল চৌধুরী, সম্পাদক ফরিদ কবির, নির্বাহী সম্পাদক আবু মো. দেলোয়ার হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

এ ছাড়া উপস্থিত ছিলেন বইটির স্পন্সর প্রতিষ্ঠান দ্য সিটি ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান আজিজ আল কায়সার ও ব্যবস্থাপনা পরিচালক মাসরুর আরেফিন।

আপনার মন্তব্য