কথাসাহিত্যিক স্বকৃত নোমানকে হত্যার হুমকি, থানায় জিডি

 প্রকাশিত: ২০১৫-০৩-০৪ ১২:৪৮:৫০

 আপডেট: ২০১৫-০৩-০৪ ১২:৫৬:৪৭

নিউজ ডেস্ক :

এই সময়ে জনপ্রিয় কথাসাহিত্যিক স্বকৃত নোমানকে হত্যার হুমকি দেয়া হয়েছে। জীবনের নিরাপত্তা চেয়ে তিনি রমনা থানায় একটি সাধারণ ডায়েরি করেছেন।

জানা যায়, এবারের একুশে বইমেলায় জাগৃতি প্রকাশনী থেকে স্বকৃত নোমানের উপন্যাস ‘কালকেউটের সুখ’ প্রকাশিত হয়। বইটিতে সাতক্ষীরার শ্যামনগর উপজেলার ধর্মান্ধ মুসলমান কর্তৃক হিন্দু নিপীড়ন, স্বাধীনতা পরবর্তীকালে হিন্দু সম্প্রদায়ের মানুষদের নীরবে দেশত্যাগ এবং যুদ্ধাপরাধীদের উত্থানের চিত্র তুলে ধরা হয়।

স্বকৃত নোমান জানান, বইটির বিষয়বস্তুর কারণে ক্ষুব্ধ হয় ধর্মীয় প্রতিক্রিয়াশীল ও স্বাধীনতা বিরোধী চক্র। বইটিতে ‘ইসলাম ধর্মানুভূতিতে আঘাত’-এর অভিযোগ এনে ‘বেপরোয়া যোদ্ধা’ নামে একটি ব্লগে প্রথমে উস্কানিমূলক একটি লেখা প্রকাশ করে। এরপর আরো বেশ কটি ব্লগ এবং ফেইসবুক ফেইজে স্বকৃত নোমানের ফাঁসি চাওয়া হয় এবং দুটি ফেইসবুক পেইজে তার নাম ঠিকানাসহ মোবাইল নম্বর প্রকাশ করে দেয়া হয়।

গত ২৬ ফেব্রুয়ারি বৃহস্পতিবার থেকে তার ব্যাক্তিগত মোবাইল নম্বরে অজ্ঞাত ব্যক্তিরা ফোন করে তাকে হত্যার হুমকি দিতে শুরু করে। সর্বশেষ গত ১ মার্চ তাকে জঙ্গী হামলায় নিহত লেখক অভিজিৎ রায়ের মতো হত্যা করা হবে বলে হুমকি দেয়া হয়। বাধ্য হয়ে স্বকৃত নোমান তার ব্যক্তিগত মোবাইল নম্বরটি বন্ধ করে দিয়েছেন।

রমনা থানা সূত্রে জানা যায়, জীবনের নিরাপত্তা চেয়ে স্বকৃত নোমান গত ১ মার্চ রবিবার রমনা থানায় একটি সাধারণ ডায়েরি করেন। ডায়েরি নং ৩৩। তদন্ত কর্মকর্তা এসআই সারোয়ার আলম খান বলেন, ‘বিষয়টি আমরা তদন্ত করছি। ধারণা করছি কোনো জঙ্গি গোষ্ঠী এর পেছনে জড়িত থাকতে পারে।’

স্বকৃত নোমান বলেন, ‘ধর্মানুভূতিতে কোনো আঘাত আসতে পারে এমন কোনো লেখা আমি লিখিনি। আসল কথা হচ্ছে স্বাধীনতাবিরোধী ও জঙ্গী চক্র উপন্যাসটিকে মেনে নিতে পারছে না। এটিতে তাদের মুখোশ উন্মোচন করা হয়েছে। তাই এসব ধর্মানুভূতির ধুয়া তুলছে এবং আমাকে হত্যার হুমকি দিচ্ছে।’

উল্লেখ্য, বুয়েটের সাবেক শিক্ষক, মুক্তচিন্তা আন্দোলনের পথিকৃৎ, সাম্প্রদায়িকতা বিরোধী বিজ্ঞানমনস্ক লেখক ও গবেষক ড. অভিজিৎ রায়ের হত্যাকাণ্ডের পর তাঁর বইয়ের প্রকাশক আহমেদুর রশীদ টুটুল এবং কথাসাহিত্যিক স্বকৃত নোমানের বইয়ের প্রকাশক ফয়সাল আরেফিন দীপনকেও হত্যার হুমকি দিয়েছে জঙ্গি মৌলবাদী গ্রুপ। 

 

 

আপনার মন্তব্য